বাংলাদেশ ও অ্যান্টিগাকে একই সুতোয় বেঁধে রোচ জানালেন সাফল্যের রহস্য

লাইভ রিপোর্টঃ অ্যান্টিগায় ধুঁকছে বাংলাদেশ
Vinkmag ad

বাংলাদেশকে প্রতিপক্ষ হিসেবে পাওয়া এবং স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে খেলতে নামা মানেই যে কেমার রোচের জন্য সোনায় সোহাগা। তবে চোটের কারণে গতকাল (১৬ জুন) শুরু হওয়া প্রথম টেস্টের আগে ছিলেন অনিশ্চিত। শেষ মুহূর্তে ফিটনেস টেস্ট উতরে টাইগার ব্যাটারদের পরীক্ষা নিলেন ঠিকই। তার সাথে বাকি পেসাররা যোগ দিয়ে ১০৩ রানেই অলআউট করেছে সফরকারীদের। অ্যান্টিগা টেস্টের প্রথম দিন শেষে নিজেদের বোলিং বিভাগকে প্রশংসায় ভাসালেন এই ওয়েস্ট ইন্ডিজ পেসার।

টস হেরে আগে ব্যাট করতে নেমে সাকিবের ৫২ ও তামিমের ২৯ রানে ভর করে ১০৩ রানে থামে বাংলাদেশ। শুরুর ধাক্কাটা দেন রোচই, দিনের ও ইনিংসের দ্বিতীয় বলেই খালি হাতে ফেরান ওপেনার মাহমুদুল হাসান জয়কে। নিজের পরের ওভার করতে এসে বোল্ড করেন কোনো রান না করা নাজমুল হোসেন শান্তকে।

৩ রানে ২ উইকেট হারানো বংলাদেশ আর ঘুরে দাঁড়াতে পারেনি। আলঝারি জোসেফ, জাইডেন সিলসের (দুজনেই নেন ৩ টি করে উইকেট) সাথে কাইল মায়ের্সের (২ উইকেট) তোপে ১০০ এর নিচে অলআউট হওয়ার শঙ্কা জাগে। শেষ পর্যন্ত ১০০ পেরোনো গেলেও দিন শেষে সুবিধাজনক অবস্থায় নেই বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের (১৪৯ বলে অপরাজিত ৪২ রান) ব্যাটে ২ উইকেটে ৯৫ রান স্কোরবোর্ডে। এখনো ৮ রানে পিছিয়ে থাকলেও সামগ্রিক অর্থে এগিয়ে স্বাগতিকরা।

দিন শেষে ব্রডকাস্টারের সাথে আলাপে কেমার রোচ জানিয়েছেন বোলারদের জন্য উইকেট ছিল চ্যালেঞ্জিং। তবে শুরুতেই সঠিক লেংথ খুঁজে পেয়ে সফল তাদের বোলিং আক্রমণ।

এর আগে ৯ টেস্টে বাংলাদেশের বিপক্ষে রোচের শিকার ৩৪ উইকেট। অন্যদিকে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে তার উইকেট সংখ্যা ৮ ম্যাচে ৪৩ উইকেট। যা কোনো নির্দিষ্ট ভেন্যুতে তার সর্বোচ্চ। গতকাল নেওয়া ২ উইকেটে সংখ্যাটা আরও বেড়েছে।

নিজেদের বোলিং নিয়ে তার ভাষ্য, ‘ হ্যাঁ ছেলেরা দারুণভাবে মানিয়ে নিয়েছে। অবশ্যই, এটা (উইকেট) বেশ কঠিন ছিল বল করার জন্য, বিশেষ করে সঠিক লেংথ খুঁজে পেতে। শুরুতে বেশ স্লো ছিল। সুতরাং আপনি স্বাভাবিকভাবেই চাইবেন কিছুটা ফুলার লেংথে করতে।’

‘আশেপাশে কিছু ঘাস বা শৈলশিরা ছিল, ওখানেই বল ফেলার চেষ্টা করেছি। আমার মনে হয় কাজটা আমরা বেশ ভালোভাবেই করতে পেরেছি। সাকিব খুব ভালো একটা ফিফটি হাঁকালো কিন্তু আমি মনে করি সবমিলিয়ে আমাদের বোলিং বিভাগ খুব ভালো করেছে।’

উইকেটে কিছুটা শিশির থাকায় দিনের শুরুতে বোলিং করাটা গুরুত্বপূর্ণ ছিল। যে কারণে টস রেখেছে বড় ভূমিকা। টস হেরে ব্যাট করা বাংলাদেশ অধিনায়কও যেমনটা বলেছেন টস জিতলে আগে ফিল্ডিং করতেন।

টস ইস্যুতে রোচ জানান, ‘টস খুব গুরুত্বপূর্ণ ছিল। গতকাল অনুশীলনের সময়ই আমরা পিচ দেখেছি, আর আমরা জানতাম পিচ কিছুটা নরম হতে যাচ্ছে। যেমনটা অ্যান্টিগাতে হওয়ার তেমনই, শুরুতে মুভমেন্টও পাওয়া গেছে। আমরা এটাই চেয়েছি টস জিতে তাদের ব্যাটিং করাতে। সেটাই হয়েছে আর লাঞ্চের আগে তাদের চেপে ধরতে পেরেছি। বোলিং বিভাগ দারুণ কাজ করেছে।’

প্রথম দিন শেষে ওয়েস্ট ইন্ডিজ যেখানে দাঁড়িয়ে সেখান থেকে বাকি দিনগুলোতেও চালকের আসনে থাকার ব্যাপারে আশাবাদী বর্তমানে খেলছে এমন ক্যারিবিয়ান পেসারের মাঝে সর্বোচ্চ টেস্ট উইকেটের মালিক (২৪৪*)।

রোচের মতে, ‘যেটা বললাম পিচ ব্যাটিংয়ের জন্য কিছুটা কঠিন। আমাদের অধিনায়ক ব্র্যাথওয়েট সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে ব্যাট হাতে। দুই উইকেটের বেশি পড়েনি। প্রথম দিনটা আমরা ভালোভাবেই শুরু করতে পেরেছি। আশা করছি আগামীকাল এসে আমরা আরও বেশি প্রচেষ্টা দেখাবো এবং দলকে এগিয়ে নিব।’

৯৭ প্রতিবেদক

Read Previous

শূন্যের মিছিল ঠেলে প্রত্যাবর্তনে ঝলক দেখালেন মুস্তাফিজ

Read Next

ক্রিকেটকে বিদায় বললেন আইরিশ লেজেন্ড উইলিয়াম পোর্টারফিল্ড

Total
1
Share