পাঁচ হাজারি ক্লাবে তামিম ইকবাল

৩ বছর পর তামিমের টেস্ট সেঞ্চুরি
Vinkmag ad

অ্যান্টিগা টেস্টে টস হেরে আগে ব্যাট করতে নেমে চোখে মুখে অন্ধকার দেখছে বাংলাদেশ টপ অর্ডার। শেষ মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে যুক্ত হওয়া কেমার রোচের সাথে জেইডেন সিলসের তোপে ১৬ রানেই ৩ উইকেট হারায় টাইগাররা। তবে এই কঠিন পরিস্থিতিতেই একটি ব্যক্তিগত মাইলফলক স্পর্শ করেছেন তামিম ইকবাল।

দ্বিতীয় বাংলাদেশী হিসেবে টেস্টে পূর্ণ করেছেন পাঁচ হাজার রান। তার আগে এই কীর্তি গড়েছেন মুশফিকুর রহিম। গত মাসে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে প্রথম বাংলাদেশী হিসেবে পাঁচ হাজারি ক্লাবে প্রবেশ করেন মুশফিক।

চট্টগ্রামে প্রথম টেস্টে মুশফিক নয় তামিমই প্রথম ছুঁতে পারতেন এই কীর্তি। ৪৮৪৮ রান নিয়ে ব্যাট করতে নেমেছিলেন, সেঞ্চুরি তুলে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু ব্যক্তিগত ১৩৩ রানে রিটায়ার্ড হার্ট হলে অপেক্ষা বাড়ে। ততক্ষণে ৪৯৩২ রান নিয়ে ক্রিজে আসা মুশফিক  পৌঁছে যান ৫ হাজার রানে।

পরে আবার ব্যাট করতে নেমে অবশ্য তামিম আউট হন কোনো রান না যোগ করেই। এমনকি ঢাকা টেস্টেও সুযোগ ছিল, তবে এবার তামিম দুই ইনিংসেই ফেরেন খালি হাতে। ফলে ১৯ রান পেছনে থেকে অপেক্ষা করতে হয় ওয়েস্ট ইন্ডিজ সফরের।

আজ ইনিংসের ৭ম ওভারে কেমার রোচের করা দ্বিতীয় বলকে ফ্লিক শটে মিড উইকেটে ঠেলে দিয়ে ৩ রান নেন তামিম। তাতেই পূর্ণ হয় ৫ হাজার রান। এই মাইলফলক স্পর্শ করতে তার লেগেছে ১৩০ ইনিংস। যেখানে বাংলাদেশের হয়ে প্রথম এই কীর্তি গড়া মুশফিকের লেগেছে ১৪৯ ইনিংস।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

হজ্ব পালন করবেন বলে ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে ছুটি নেওয়া মুশফিকই ৮২ টেস্টে ৫২৩৫ রান নিয়ে বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক। এই সিরিজে তামিম পাচ্ছেন মুশফিককে পেছনে ফেলার সুযোগ।

৬৮তম টেস্ট খেলতে নামা তামিম ক্যারিয়ার সাজিয়েছেন ১০ সেঞ্চুরি ও ৩১ ফিফটিতে। বাংলাদেশের হয়ে তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে কেবল মুমিনুল হকের (১১)। এই সিরিজে তামিমের সামনে সুযোগ মুমিনুলকে ছোঁয়ার কিংবা ছাড়িয়ে যাওয়ার।

তবে ৫ হাজারি ক্লাবে প্রবেশ করে আর ১০ রানের বেশি যোগ করতে পারেননি। আলঝারি জোসেফের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ৪৩ বলে ২৯ রান করে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৪ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪১ রান। 

৯৭ প্রতিবেদক

Read Previous

লাইভ রিপোর্টঃ অ্যান্টিগায় বাংলাদেশের হতাশাময় এক দিন

Read Next

শূন্যের মিছিল ঠেলে প্রত্যাবর্তনে ঝলক দেখালেন মুস্তাফিজ

Total
7
Share