৪ বছর আগের লজ্জা নয়, অ্যান্টিগাতে এবার ভিন্ন কিছু দেখছেন সাকিব

৪ বছর আগের লজ্জা নয়, অ্যান্টিগাতে এবার ভিন্ন কিছু দেখছেন সাকিব
Vinkmag ad

অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বাংলাদেশ এর আগে টেস্ট খেলেছে কেবল একটি। আর সেটিতেই পড়েছে লজ্জার সামনে, অলআউট হতে হয়েছে ৪৩ রানে। সেবার কেমার রোচ , জেসন হোল্ডারদের সামনে অসহায় আত্মসমর্পণ করা বাংলাদেশ আজ (১৬ জুন) আরও একটি টেস্ট খেলতে নামছে এই মাঠে। তবে অধিনায়ক সাকিব আল হাসান বলছেন এবারের উইকেট ভিন্ন, ব্যাটিং সহায়ক হবে। সে ক্ষেত্রে প্রথম ইনিংসই গড়ে দিতে পারে ম্যাচের ভাগ্য।

এমনিতে টেস্ট খেলতে গিয়ে ওয়েস্ট ইন্ডিজে খুব বেশি সুখ স্মৃতি নেই টাইগারদের। ২০০৯ সালে বোর্ডের সাথে আন্দোলনে ক্যারিবিয়ানদের মূল দল না খেলায় দুই ম্যাচ টেস্ট সিরিজটি জেতা গেছে অনায়াসে। এর বাইরে আরও ৩ দফা ওয়েস্ট ইন্ডিজ সফর করে হেরেছে ৫ টিতে, ড্র করেছে একটিতে।

২০১৮ সালে দুই ম্যাচেই হেরেছে বড় ব্যবধানে। প্রথম টেস্টে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে আগে ব্যাট করে প্রথম ইনিংসে অলআউট ৪৩ রানে। জবাবে ওয়েস্ট ইন্ডিজ করে ৪০৬ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাট করা বাংলাদেশ থামে ১৪৪ রানে। ফলে সঙ্গী হয় ইনিংস ও ২১৯ রানের হার।

যে ম্যাচে টাইগার ব্যাটারদের চেপে ধরে পেসার কেমার রোচ (প্রথম ইনিংসে ৫ উইকেট), শ্যানন গ্যাব্রিয়েল (দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট), জেসন হোল্ডার (দুই ইনিংস মিলে ৫ উইকেট), মিগুয়েল কামিন্স (দুই ইনিংস মিলে ৫ উইকেট)।

এবারও দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি এই মাঠে। এবার অবশ্য উইকেট দেখে ভিন্ন কিছুর আশা টাইগার দলপতি সাকিবের।

গতকাল (১৫ জুন) ম্যাচ পূর্ববর্তী দিনের সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি মনে করি এটা সম্পূর্ণ ভিন্ন উইকেট আপনি যেটা বললেন ৪ বছর আগে আলাদা ছিল। আমার কাছে মনে হচ্ছে ব্যাটিংয়ের জন্য ভালো উইকেট। চতুর্থ ইনিংসে ব্যাট করা কঠিন হবে, স্পিনাররা সাহায্য পেতে পারে।’

‘গুরুত্বপূর্ণ হচ্ছে আমরা প্রথম ইনিংসে কীভাবে ব্যাট করি সেটা। শুরুতে ব্যাটিং হোক বোলিং হোক যেটাই করিনা কেন আমার মনে হয় এটাই পার্থক্য গড়ে দিতে পারে। আমরা সবকিছুর জন্যই প্রস্তুত। আমি মনে করি ছেলেরা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ভারতের বিপক্ষে আইরিশ স্কোয়াডে দুই নতুন মুখ

Read Next

ভুল প্রমাণের মিশনে সাকিব যাত্রা করতে চান অ্যান্টিগা টেস্ট দিয়ে

Total
6
Share