র‍্যাংকিংয়ে ভারতকে পেছনে ফেলল পাকিস্তান

ভারতকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল পাকিস্তান
Vinkmag ad

রাজনৈতিক, ভৌগলিক ইস্যুতে ভারত ও পাকিস্তানের পরস্পরবিরোধী অবস্থান চলে আসছে যুগের পর যুগ। মাঠের খেলাতেও সেই ঝাঝ পাওয়া যায়। ক্রিকেট খেলাতে এই দুই শক্ত দল তো একে অপরের চিরপ্রতিদ্বন্দ্বী।

এবার চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে পেছনে ফেলেছে পাকিস্তান। আইসিসি পুরুষ ওয়ানডে দলের র‍্যাংকিংয়ে এখন ৪ নম্বরে উঠে এসেছে বাবর আজমের নেতৃত্বাধীন দল পাকিস্তান।

মুলতানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের আগে ১০২ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের ৫ম অবস্থানে ছিল পাকিস্তান। তবে ৩-০ তে সিরিজ জয়ের পর তাদের রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ১০৬। যা ভারতের চেয়ে ১ বেশি।

গেল ২ বছরে ৫০ ওভারি ক্রিকেটে বেশ ভালো অবস্থানে আছে পাকিস্তান। অ্যাওয়েতে ইংল্যাণ্ডের বিপক্ষে বাজেভাবে হারলেও জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জেতে তা। এরপর অজিদের ঘরের মাঠে হারায় বাবররা। ওয়েস্ট ইন্ডিজরা তো জিততে পারল না ১ ম্যাচও।

বাবর আজমের নেতৃত্বে যেনো নব জীবন ফিরে পেয়েছে পাকিস্তান। দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। এই সিরিজেও ১ টি করে সেঞ্চুরি ও ফিফটি আছে তার নামের পাশে।

পাকিস্তানকে পেছনে ফেলতে অবশ্য ভারত সামনে সুযোগ পাচ্ছে। পাকিস্তানের পরবর্তী সিরিজ আগস্টে। এর আগে ভারত খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে।

সর্বশেষ হালনাগাদ অনুযায়ী ওয়ানডে দলের র‍্যাংকিং-

১. নিউজিল্যান্ড- ১২৫
২. ইংল্যান্ড- ১২৪
৩. অস্ট্রেলিয়া- ১০৭
৪. পাকিস্তান- ১০৬
৫. ভারত- ১০৫
৬.দক্ষিণ আফ্রিকা- ৯৯
৭. বাংলাদেশ- ৯৫
৮. শ্রীলঙ্কা- ৮৭
৯. ওয়েস্ট ইন্ডিজ- ৭২
১০. আফগানিস্তান- ৬৯।

৯৭ ডেস্ক

Read Previous

পড়াশোনায় যেমন তেমন, ক্রিকেটই শিহাবের ধ্যান-জ্ঞান

Read Next

ওয়েস্ট ইন্ডিজে শরিফুলের টেস্ট খেলতে না পারার আক্ষেপ

Total
3
Share