মুস্তাফিজের টেস্ট প্রত্যাবর্তন, প্রথম ক্লাসেই আলোচনায় ডিউক বল

মুস্তাফিজুর রহমান
Vinkmag ad

দীর্ঘ এক বছরের বেশি সময় পর মুস্তাফিজুর রহমানের হাতে লাল বল। বোর্ডের চাওয়াতেই এক প্রকার বাধ্য হয়ে সাদা পোশাকে ফিরছেন। প্রত্যাবর্তন হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে। অ্যান্টিগায় পৌঁছে ইতোমধ্যে শুরু করেছেন অনুশীলন।

চলমান ৩ দিনের প্রস্তুতি ম্যাচের ফাঁকেই পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সাথে কাজ করছেন।

ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশনে টেস্ট খেলা হয় ইতিহাসের প্রাচীন ডিউক বল দিয়ে। মুস্তাফিজের জন্য এবারই প্রথম ডিউক বলে খেলার সুযোগ।

নিজের অভিজ্ঞতার ভান্ডার খুলে দিয়ে শিষ্যকে পরামর্শও দিচ্ছেন ডোনাল্ড। আপাতত গ্রিপ নিয়েই ছোটখাটো সেশন পার করেছেন দুজনে।

মুস্তাফিজের সাথে কাজ করা নিয়ে এক ভিডিও বার্তায় ডোনাল্ড বলেন,

‘কোকাবুরা থেকে ডিউক বলে ফেরা। ডিউক বলের সাথে আমি বেশ পরিচিত খেলোয়াড়ি জীবনে যখন ওয়ার্কশায়ারের হয়ে খেলতাম। ইংল্যান্ডে টেস্ট খেলার সময়ও ডিউক বলই পেতাম। এটার সিম তুলনামূলক বেশি। অভ্যস্ত হতে কিছুটা সময় লাগবে। যেটা দেখলেন মুস্তাফিজের সাথে একটা সেশন করলাম।’

‘আইপিএল থেকে ফেরার পর প্রথম অনুশীলন তার। যেহেতু ডিউক বলে তার প্রথম অভিজ্ঞতা খুব বেশি কিছু করিনি আপাতত, কেবল বলের গ্রিপ নিয়ে কিছুটা কাজ করলাম। ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে সে প্রথমবার বল করার সুযোগ পাবে। ডিউক বলে অভ্যস্ত করতে আমাদের সেশনটা ভালো হয়েছে বলে আশা করছি।’

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্টস একাদশ ও বাংলাদেশের মধ্যকার চলমান ৩ দিনের ম্যাচের দ্বিতীয় দিন শেষ হল।

প্রথম ইনিংসে বাংলাদেশের ৩১০ রানের জবাবে ৪ উইকেটে ২০১ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্টস একাদশ। ৬৬ ওভার খেলার পথে অবশ্য এখনো মোকাবেলা করতে হয়নি মুস্তাফিজকে।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি মাঠে গড়াবে ১৬ জুন অ্যান্টিগাতে।

সাদা পোশাকে মুস্তাফিজ সর্বশেষ ম্যাচ খেলেন ২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই, চট্টগ্রাম টেস্টে।

এরপর নিজেই জানিয়েছে থাকতে চান টেস্ট থেকে দূরে। আর তাই-ই হয়ে আসছিল এতো দিন। তবে তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম চোটে পড়ায় বোর্ড মুস্তাফিজকে ফেরাতে সচেষ্ট হয়।

৯৭ প্রতিবেদক

Read Previous

তামিমের সেঞ্চুরির জবাব ভালোভাবেই দিচ্ছেন সোলোজানো

Read Next

শানাকার ক্যাপ্টেন্স নকে অস্ট্রেলিয়াকে হারাল শ্রীলঙ্কা

Total
17
Share