ওয়েস্ট ইন্ডিজকে ৫ পেনাল্টি রান দেওয়ার বিষয়ে ক্রিকেটীয় আইন যা বলছে

20220611 123320
Vinkmag ad

গত রাতে ক্রিকেটে একটি বিরল ঘটনা ঘটেছে। পাকিস্তান অধিনায়ক বাবর আজমের নিয়মবিরূদ্ধ ফিল্ডিংয়ের কারণে ওয়েস্ট ইন্ডিজকে ৫ পেনাল্টি রান দেওয়া হয়েছিল। এমন ঘটনা নিশ্চয় বাবর আজম দ্রুত ভুলে যেতে চাইবেন। কিন্তু এ প্রসঙ্গে ক্রিকেটীয় আইন কি বলছে?

মুলতানে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে পাকিস্তান অধিনায়ক অসাবধানতাবশত অতিথিদের পাঁচটি অতিরিক্ত রান উপহার দেন। বর্তমানে যে ব্যাটিং ফর্মে আছেন, তাতে মনে হবে বাবর আজম ক্রিকেট মাঠে ভুল করতে পারেন না। পাকিস্তানের অধিনায়ক তাঁর শেষ আট আন্তর্জাতিক ইনিংসের প্রতিটিতে ৫০ রানের মাইলফলক অতিক্রম করেছেন, যার মধ্যে তিনটি ওয়ানডে সেঞ্চুরি রয়েছে।

যদিও ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ২৯তম ওভারে, বাবর আজমকে মোহাম্মদ রিজওয়ানের কাছ থেকে একটি উইকেটরক্ষক গ্লাভস নিয়ে স্টাম্পের পিছনে থ্রো করতে দেখা যায়। অনফিল্ড আম্পায়ারদের দ্বারা এটিকে আইনবিরূদ্ধ ফিল্ডিং হিসাবে গণ্য করা হয়েছিল এবং ফলস্বরূপ, ওয়েস্ট ইন্ডিজের মোট সংগ্রহে পাঁচটি অতিরিক্ত রান যোগ হয়।

ক্রিকেটীয় আইনের ২৮.১ ধারায় (প্রতিরক্ষামূলক সরঞ্জাম) বলা আছে, উইকেটরক্ষক ব্যতীত অন্য কোন ফিল্ডারকে গ্লাভস বা লেগ গার্ড পরার অনুমতি দেওয়া হবে না। তবে হাত বা আঙ্গুলের সুরক্ষার জন্য শুধুমাত্র আম্পায়ারদের সম্মতি সাপেক্ষে গ্লাভস পরা যেতে পারে।

এটি সেই বিরল পরিস্থিতিগুলির মধ্যে একটি যা আমরা সবসময় ক্রিকেটে দেখি না এবং অবশ্যই এই ঘটনা আজম শীঘ্রই ভুলে যেতে চাইবেন।

৫ রান পেনাল্টি হলেও তা ম্যাচের ফলাফলে কোনপ্রকার প্রভাব ফেলতে পারেনি, কারণ অধিনায়ক বাবর আজমের ৭৭ রানের সুবাদে পাকিস্তান তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যায় এবং মোহাম্মদ নওয়াজ কেবল ১৯ রান খরচায় ৪টি তুলে নেন।

৯৭ ডেস্ক

Read Previous

নওয়াজের ক্যারিয়ার সেরা বোলিং, পাকিস্তানের সিরিজ জয়

Read Next

ওয়েস্ট ইন্ডিজ সফরে টিভিতে টাইগারদের খেলা দেখা নিয়ে শঙ্কা

Total
7
Share