সরে দাঁড়াল অ্যামাজন, আইপিএল মিডিয়া রাইটসে ৪ পক্ষের লড়াই

সরে দাঁড়াল অ্যামাজন, আইপিএল মিডিয়া রাইটসে ৪ পক্ষের লড়াই
Vinkmag ad

আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) নিঃসন্দেহে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এই টুর্নামেন্টের মিডিয়া রাইটসের জন্য সবাই মুখিয়ে ছিল জেফ বিজস ও মুকেশ আম্বানির লড়াই দেখতে। তবে সেটা আর হচ্ছে না।

ওটিটি জায়ান্ট অ্যামাজন শুক্রবার আইপিএল মিডিয়া রাইটস নিলাম থেকে নিজেদের গুটিয়ে নিয়েছে। এই নিলাম অনুষ্ঠিত হবে রোববার।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মালিকানাধীন ভায়াকম১৮ কে ভাবা হচ্ছে আইপিএলের টিভি ও ডিজিটাল রাইটস কেনার জন্য সবচেয়ে বড় দাবিদার।

ডিজিটাল রাইটসের জন্য বিজসের অ্যামাজনকে ভাবা হচ্ছিল শক্ত প্রতিদ্বন্দ্বী। তবে কোন কারণ না দেখিয়েই তারা সরে দাঁড়িয়েছে।

বিসিসিআই (দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া) কর্তা পিটিআই (প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া) কে বলেন, ‘হ্যা, অ্যামাজন এখন আর লড়াইয়ে নেই। তারা আজ টেকনিক্যাল নিলামে অংশ নেয়নি। গুগলের (ইউটিউব) ক্ষেত্রে যেটা হচ্ছে তারা নিলামের কাগজপত্র নিলেও তা জমা দেয়নি। এখন অব্দি ১০ টি কোম্পানি (টিভি ও স্ট্রিমিং) লড়াইয়ে আছে।’

২০২৩-২০২৭ এই ৫ বছরের জন্য মোট ৪ টি প্যাকেজ আছে নিলামে। প্রথম ৩ আসরে ৭৪ টি করে খেলা, শেষ দুই বছরে ৩৪ টি করে খেলা।

প্যাকেজ এ তে আছে ভারতীয় উপমহাদেশে এক্সক্লুসিভ টিভি ব্রডকাস্ট। প্যাকেজ বি তে আছে ভারতীয় উপমহাদেশে ডিজিটাল রাইটস।

প্যাকেজ সি তে আছে প্রতি মৌসুমে ১৮ টি বাছাইকৃত ম্যাচের ডিজিটাল রাইটস ও প্যাকেজ ডি তে সব ম্যাচের জন্য টিভি ও ডিজিটাল রাইটস।

বিসিসিআই কর্তা জানান এই মুহূর্তে ৪ পক্ষীয় লড়াই। ‘দ্য ভায়াকম১৮ জয়েন্ট ভেঞ্চার, বর্তমান রাইটস হোল্ডার ওয়াল্ট ডিজনি (স্টার), জি ও সনি রাইটস নেওয়ার লড়াইয়ে এগিয়ে। তাদের সবারই টিভি ও ডিজিটাল মার্কেটে সুনাম আছে।’

এছাড়া আছে টাইম ইন্টারনেট, ফানএশিয়া, ড্রিমইলেভেন, ফ্যানকোড। যুক্ররাজ্যের স্কাই স্পোর্টস ও দক্ষিণ আফ্রিকার সুপার স্পোর্ট ওভারসিজ টিভি ও ডিজিটাল রাইটস কিনতে আগ্রহী।

গেলবার স্টার ইন্ডিয়া আইপিএলের টিভি ও ডিজিটাল রাইটস কিনেছিল ১৬,৩৪৭.৫০ কোটি রুপি দিয়ে। তবে এবার এই মূল্য ৩২,০০০ কোটি রুপি ছাড়াবে। বিসিসিআই এখান থেকে ৪৫,০০০ কোটি রুপি আশা করছে।

৯৭ ডেস্ক

Read Previous

আগে ব্যাটিংয়ে বাংলাদেশ, জয়ের ডাক

Read Next

তামিমের ফিফটি, অপেক্ষায় শান্ত

Total
1
Share