সাকিবের অধীনে পরিবর্তন আসবে বাংলাদেশের টেস্ট সংস্কৃতিতে

অধিনায়কত্ব সাকিবকে আরও বদলে দিতে পারে বলছেন সুজন
Vinkmag ad

তৃতীয় দফা টেস্ট অধিনায়কত্ব পেলেন সাকিব আল হাসান। আগের দুইবারের মতো এবারও যাত্রাটা শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ দিয়ে। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলছেন তার অধীনে বাংলাদেশের টেস্ট সংস্কৃতিতে পরিবর্তন আসতে পারে। সাকিবকে দেশের অন্যতম সেরা ক্রিকেট মস্তিষ্কের অধিকারী বলেও উল্লেখ করেন সুজন।

২০১৯ সালে সাকিব নিষেধাজ্ঞায় পড়াতেই হুট করে অধিনায়কত্ব পান মুমিনুল হক। দলকে প্রত্যাশিত ফল এনে দিতে ব্যর্থ মুমিনুল ব্যাট হাতেও শেষের দিকে হয়ে পড়েন বিবর্ণ। এতোটাই বাজে ফর্মের মধ্যে ছিলেন যে প্রায় প্রতিটি সংবাদ সম্মেলনেই প্রশ্নে জর্জরিত হয়েছেন।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হারের পর অবশ্য বাড়তে থাকা চাপ কমিয়েছেন নিজেই। সরে দাঁড়ান অধিনায়কত্ব থেকে। তার জায়গায় আবারও অধিষ্ঠ হন সাকিব।

ওয়েস্ট ইন্ডিজ সফরে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে বাংলাদেশ। যার শুরু টেস্ট দিয়ে, ১৬ জুন অ্যান্টিগাতে মাঠে গড়াবে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি।

ধাপে ধাপে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে পাড়ি জমাচ্ছে টাইগার ক্রিকেটার ও সাপোর্ট স্টাফরা। আজ (৮ জুন) তৃতীয় দফায় গেলেন তাইজুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান । তাদের সঙ্গী টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

তার আগে সংবাদ মাধ্যমে সুজন কথা বলেন সাকিবের অধিনায়কত্ব নিয়ে, ‘দেখেন সাকিব খুবই বুদ্ধিমান। আপনি যদি জিজ্ঞেস করেন বাংলাদেশে কার ক্রিকেট জ্ঞান সবচেয়ে ভালো, আমি অবশ্যই বলবো তাদের একজন সাকিব। সাকিবের চিন্তা ধারা তো ভিন্ন। ও তো দেশ সেরা অলরাউন্ডার না, বিশ্ব সেরা অলরাউন্ডার। সে চাইবে দলের জন্য সেরাটা করতে। মুমিনুলের জন্য দুঃখ অনুভব করছি, দারুণ অধিনায়ক। হয়তো সফল হয়নি, হয়তো চাপটা তার মধ্যে তৈরি হয়েছিল।’

‘এ দিক থেকে আমি খুশি যে সে সাহসী একটা সিদ্ধান্ত নিয়েছে অধিনায়কত্ব ছেড়ে নিজের ব্যাটিংয়ের প্রতি ফোকাস করতে চাচ্ছে। আমি মনে করি মুমিনুলের জন্য এটা দারুণ কাজে দিবে। উপরন্তু আমি এটাও বলি যে সাকিবের জন্য বড় ব্যাপার, সাকিব অধিনায়ক হওয়াতে আমাদের একটা পরিবর্তন (সংস্কৃতিতে) আসলেও আসতে পারে।’

‘সামনে থেকে নেতৃত্ব দেওয়া বলতে একটা কথা আছে, জ্ঞানী অধিনায়ক, পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারা…দুইটা টেস্ট ম্যাচে তো আসলে বোঝা যাবে না, সময় দিতে হবে। আমরা আমাদের সেরা দলটা চাই, যখন সেরা দলটা খেলবে তখন অবশ্যই আমরা খুব শক্তিশালী দল।’

৯৭ প্রতিবেদক

Read Previous

তামিম ইস্যুতে সুজনের কণ্ঠেও পাপনের সুর

Read Next

ছিটকে গেলেন রাহুল, নেতৃত্বে রিশাব পান্ট

Total
1
Share