তামিম ইস্যুতে সুজনের কণ্ঠেও পাপনের সুর

শিরোপা জিততে বদ্ধপরিকর খালেদ মাহমুদ সুজন
Vinkmag ad

দেশের ক্রিকেটে সব আলোচনা এখন যেন তামিম ইকবাল কেন্দ্রিক। দিন দুয়েক আগে তার করা মন্তব্যের জের ধরে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও নিজের মত ব্যক্ত করেন। তামিমের টি-টোয়েন্টি ক্যারিয়ার প্রসঙ্গে পাপন বলেছেন সে যদি বিশ্বকাপে খেলতে চায় তবে ওয়েস্ট ইন্ডিজ সফরেই টি-টোয়েন্টি সিরিজ খেলা উচিৎ। এবার একই সুরে কথা বললেন জাতীয় দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

গত জানুয়ারিতে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে ৬ মাসের অবসরে যান তামিম। যার মেয়াদ শেষ হচ্ছে চলতি মাসে। এদিকে সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সে ক্ষেত্রে তার ভাবনা জানার স্বাভাবিক কৌতুহল সংবাদ মাধ্যমের।

কিন্তু এমন কিছু জানতে চাওয়ার প্রেক্ষিতে তামিম অভিযোগ করেন তার সিদ্ধান্ত তিনি জানানোর সুযোগ পাচ্ছেন না। এত বছর ক্রিকেট খেলে এই প্রাপ্যটুকু না পাওয়ায় হতাশাও প্রকাশ করেন।

এমন মন্তব্যের জের ধরে ইংরেজি দৈনিক ডেইলি সানে দেওয়া সাক্ষাৎকারে বিসিবি সভাপতি জানান তামিম মিথ্যা বলেছেন। তাদের তরফ থেকে বেশ কয়েকবারই অনুরোধ করা হয়েছে বাঁহাতি এই ওপেনারকে। কিন্তু তিনি নাকোচ করেছেন।

তবে ক্ষুব্ধ পাপন পাশাপাশি জানিয়েছেন তামিম যদি সত্যি খেলতে চায় তারা বেশ খুশিই হবেন। এমনকি টি-টোয়েন্টি বিশ্বকাপ ভাবনায় থাকলে ওয়েস্ট ইন্ডিজ সফরেও টি-টোয়েন্টি খেলা প্রয়োজন টাইগার ওপেনারের।

আজ (৮ জুন) ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে দেশ ছাড়ার আগে টিম ডিরেক্টর সুজনও বাসভবনে সংবাদ মাধ্যমকে এমনটাই জানিয়েছেন।

তিনি বলেন, ‘যদি ও টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চায়, আমাদের বিশ্বকাপ প্রস্তুতি ও পরিকল্পনা তো এই সিরিজ দিয়েই শুরু হয়ে যাচ্ছে। তামিম টি-টোয়েন্টি স্কোয়াডে নেই। এমন না যে ও পারফরম্যান্সের জন্য বাদ পড়েছে।’

‘হয়ত বলেছিল ও আগ্রহী না। এছাড়া তো না রাখার কারণ আমি দেখি না। এখনও দেশসেরা তামিম। নেগোশিয়েটের কোনো ব্যাপার না। আপনি খেলবেন কি না এটা গুরুত্বপূর্ণ। জোর করে তো কিছু করাতে পারবেন না।’

এক যুগের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রকেট খেলা তামিম নিজের সিদ্ধান্ত নিজে নেওয়ার অধিকার রাখেন বলে সমর্থন দিলেন সুজন। শুধু তামিম নয় জাতীয় দলের সাবেক এই অধিনায়ক বলছেন সব সিনিয়র ক্রিকেটারেরই এটা প্রাপ্য।

তার ভাষ্য, ‘এটা তামিমের কল। এটা ওর ক্যারিয়ার। তামিম তো আর এখন তরুণ তামিম না। সে বড় হয়েছে। তিন ফরম্যাটে খেলা অনেকের জন্য কঠিন হচ্ছে। টানা খেলা, ফিটনেস ধরে রাখা সবকিছু গুরুত্বপূর্ণ। সিনিয়র খেলোয়াড়রা নিজেরাই বেছে নেবে। যদি মনে করে এক ফরম্যাট স্কিপ করতে চায়, সেটাও ওদের মতামত।’

৯৭ প্রতিবেদক

Read Previous

সাংঘর্ষিক হলেও যথাসময়ে বিপিএল আয়োজনের ভাবনা বিসিবির

Read Next

সাকিবের অধীনে পরিবর্তন আসবে বাংলাদেশের টেস্ট সংস্কৃতিতে

Total
1
Share