সাংঘর্ষিক হলেও যথাসময়ে বিপিএল আয়োজনের ভাবনা বিসিবির

বিপিএল ফাইনালে ম্যাচ সামলাবেন যারা
Vinkmag ad

বিশ্বজুড়ে বাড়ছে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টের সংখ্যা। আগামী বছর জানুয়ারিতেই যেমন আরব আমিরাতে যাত্রা শুরু করতে যাচ্ছে ‘ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি’। একই সময়ে মাঠে গড়াবে পাকিস্তান সুপার লিগ (পিএসএল)। খসড়া সূচি আনুসারে বাংলাদেশ প্রিমিয়ার লিগও (বিপিএল) কাছাকাছি সময়ে। সময়ের দিক থেকে কিছুটা সাংঘর্ষিক হলেও বিপিএল আগানো কিংবা পেছানোর ভাবনা নেই বিসিবির (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)।

তিনটি ফ্র‍্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট একসঙ্গে মাঠে গড়ালে ভালো মানের বিদেশি ক্রিকেটার পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হবে। এসব শঙ্কা থাকলেও সূচি পরিবর্তনের ভাবনা নেই বিসিবির।

খসড়া সূচি অনুযায়ী, ২০২৩ সালের ৩ জানুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত হওয়ার কথা আছে বিপিএলের নবম আসর। ৪৬ দিনের এই টুর্নামেন্ট নির্ধারিত সময়েই আয়োজনের ভাবনার কথা জানালেন বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন।

আজ (৮ জুন) মিরপুরে সংবাদ মাধ্যমকে নিজামউদ্দিন বলছিলেন, ‘আমাদের যে ইন্টারন্যাশনাল আর এফটিপি কমিটমেন্ট, তার ওপর নির্ভর করেই বিপিএলের সূচি করে থাকি। আমাদের নির্ধারিত সূচি অনুযায়ীই আমাদের আলোচনা করতে হবে। আমাদের আন্তর্জাতিক ব্যস্ততা আছে আগে-পরে। খুব আঁটসাঁট সূচি নিয়ে কাজ করতে হয়। আমরা আমাদের সূচি মেনেই কাজ করব।’

বিপিএলের সর্বশেষ আসরও পিএসএলের সাথে প্রায় একই সময়ে শুরু হয়েছিল। তবে এবার জানুয়ারিতে বিপিএল আয়োজন করলে চ্যালেঞ্জটা আরো বেশি বিসিবির। একই সময়ে আমিরাতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট শুরু হচ্ছে বলে।

যেখানে আইপিএলের তিনটি দল- দিল্লি ক্যাপিটালস, কলকাতা নাইট রাইডার্স ও মুম্বাই ইন্ডিয়ান্সের মালিকপক্ষ দল কিনেছে এই লিগে। তাদের সাথে আছে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক গ্ল্যাজার্স পরিবার, আদানি গ্রুপ ও ক্যাপ্রি গ্লোবালের মালিকপক্ষের ফ্র্যাঞ্চাইজি।

স্বভাবতই এই লিগ আলো কেড়ে নেবে- এটাই স্বাভাবিক। তবে জানুয়ারিতে বিপিএল আয়োজন ছাড়া উপায়ও যে নেই বিসিবির। নভেম্বরের মাঝ অবধি চলবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর পরেই বাংলাদেশে আসার কথা আছে ভারত জাতীয় দলের। যেখানে ২টি টেস্ট আর ৩টি ওয়ানডে খেলবেন কোহলিরা।

নিজামউদ্দিন বলছিলেন, ‘এ বছরের এপ্রিলে এফটিপি ডেভেলপের একটা মিটিং ছিল। সেখানে শুধু ২০২২ না, ২০২৭ পর্যন্ত এফটিপি কী হবে এ নিয়ে কাজ শুরু করেছি। কাজ চলছে। আপনারা যেভাবে জানেন সিরিজগুলো সেভাবেই নির্ধারণ করা আছে। আশা করছি নির্ধারিত সময়েই সিরিজগুলো আয়োজন করা যাবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তেই ওয়েস্ট ইন্ডিজ যাচ্ছে না হাসান

Read Next

তামিম ইস্যুতে সুজনের কণ্ঠেও পাপনের সুর

Total
1
Share