রেকর্ড গড়ে দশ হাজারি ক্লাবে জো রুট

রেকর্ড গড়ে দশ হাজারি ক্লাবে জো রুট
Vinkmag ad

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১৪ তম ব্যাটার হিসাবে ১০,০০০ বা তার বেশি রান করার রেকর্ড গড়লেন জো রুট। অ্যালিস্টার কুকের পর ২য় ইংলিশ ক্রিকেটার হিসাবে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের চতুর্থ দিনে ১০,০০০ টেস্ট রানের গন্ডি পার করেন রুট। টিম সাউদির করা বল ডিপ স্কয়ারে ঠেলে দুই রান নিয়ে একই সাথে সেঞ্চুরি ও ১০,০০০ রানের উদযাপনে মাতেন রুট। টেস্ট ক্রিকেটে রুট পেয়েছেন নিজের ২৬ তম সেঞ্চুরির দেখা।

এর আগে অ্যালিস্টার কুক টেস্টে ১০,০০০ রানের গন্ডি পার করেছিলেন, ক্যারিয়ার শেষ করেছেন ১২,৪৭২ রান নিয়ে। কুকের ১০,০০০ রান পূর্ণ হবার দিনে তার বয়স ছিল ৩১ বছর ১৫৭ দিন। জো রুটের ১০,০০০ রান হবার দিন তার বয়সও ঠিক ৩১ বছর ১৫৭ দিন।

২০১৭ সালে পাকিস্তানের ইউনুস খান সর্বশেষ ব্যাটার হিসাবে দশ হাজারি ক্লাবে ঢুকেছিলেন। ৫ বছর বাদে ঢুকলেন জো রুট।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

ভারতের কিংবদন্তি সুনীল গাভাস্কার ১৯৮৭ সালে প্রথম ব্যাটার হিসাবে টেস্টে ১০,০০০ রান করেছিলেন। এরপর অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহ, ব্রায়ান লারা, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, মাহেলা জয়াবর্ধনে, শিবনারায়ন চন্দরপাল, কুমার সাঙ্গাকারা, অ্যালিস্টার কুক, ইউনুস খান ও জো রুট এই ক্লাবের সদস্য হলেন।

২০১২ সালের ডিসেম্বরে অভিষেকের পর ইংল্যান্ড টেস্ট দলের অন্যতম মুখ্য চরিত্র ছিলেন জো রুট। দিয়েছেন দলকে লম্বা সময় ধরে নেতৃত্ব। রুটই প্রথম ব্যাটার যিনি কিনা ১০ হাজার টেস্ট রান ১০ বছরের কম সময়ে পূর্ণ করেছেন।

৯৭ ডেস্ক

Read Previous

টি-টোয়েন্টি নিয়ে কথা বলার সুযোগ চান তামিম

Read Next

পাওনা টাকা নিয়ে শঙ্কায় ক্রিকেটাররা, ব্রাদার্স আটকে আছে ফরচুনের কাছে

Total
17
Share