নয়া টেস্ট অধিনায়ক সাকিব, ডেপুটি লিটন

নয়া টেস্ট অধিনায়ক সাকিব, ডেপুটি লিটন
Vinkmag ad

মুমিনুল হক টেস্ট অধিনায়কত্ব করতে চান না বলে জানানোর পরই আলোচনায় নতুন টেস্ট অধিনায়ক। যেখানে সবচেয়ে বেশি ঘুরপাক খাচ্ছিল সাকিব আল হাসানের নাম। আজ (২ জুন) বিসিবি বোর্ড সভা শেষে আনুষ্ঠানিকভাবে ঘোষণাও হল তার নাম।

ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই তৃতীয় মেয়াদে টেস্ট অধিনায়কত্ব করতে যাচ্ছেন টাইগার অলরাউন্ডার। তার সহকারী হিসেবে দায়িত্ব পেলেন দুরন্ত ফর্মে থাকা লিটন দাস।

দুপুরে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে নতুন অধিনায়কের নাম ঘোষণা করেন বিসিবি সভাপতি।

নাজমুল হাসান পাপন বলেন, ‘বোর্ডে আজ আলাপ আলোচনা শেষে সিদ্ধান্ত নিয়েছি সাকিব আল হাসান টেস্ট অধিনায়ক ও লিটন দাস সহ অধিনায়ক।’

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

২০১৯ সালে সাকিব নিষেধাজ্ঞায় পড়াতে হুট করেই টেস্ট অধিনায়কত্ব পান মুমিনুল হক। তার নেতৃত্বে মাউন্ট মঙ্গানুইতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জয় ছাড়া নেই উল্লেখযোগ্য কোনো সাফল্য। বরং এই সময়ে ব্যাট হাতে ছিলেন নিজের ছায়া হয়ে।

শ্রীলঙ্কা সিরিজের পরই তার জোর সমালোচনা শুরু। যার অবসান ঘটালেন নিজেই। গত ৩১ মে বিসিবি সভাপতিকে জানিয়ে দেন অধিনায়কত্ব আর করতে চান না।

তার সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েই নতুন অধিনায়কের পথে হাঁটলো দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

সাকিব এর আগে ২০০৯ সালে মাশরাফি বিন মর্তুজা চোটে পড়ায় প্রথমবার টেস্ট অধিনায়কত্ব পান। ঐ মেয়াদে ২০১১ সাল পর্যন্ত ৯ টেস্টে নেতৃত্ব দিয়ে জেতেন একটিতে।

এরপর ২০১৮ সালে মুশফিকুর রহিমের স্থলাভিষিক্ত হন টাইগার অলরাউন্ডার। ২০১৯ সালে নিষেধাজ্ঞায় পড়ার আগ পর্যন্ত নেতৃত্ব দেন আরও ৫ টেস্টে। যেখানে দল জয় পায় দুই ম্যাচে।

সব মিলিয়ে আগের দুই মেয়াদে ১৪ টেস্টে ১১ হারের বিপিরীতে ৩ জয় সাকিবের অধীনে।

৯৭ প্রতিবেদক

Read Previous

ক্যাম্পে আছেন, তবু লিখনের যে হতাশা

Read Next

বাড়ল নির্বাচকদের মেয়াদ, প্যানেলে বাড়ছে সদস্যও

Total
2
Share