যেকারণে অধিনায়ক হিসেবে লিটনকে পছন্দ নয় সুজনের

জমেছে মুশফিক-লিটন জুটি
Vinkmag ad

টেস্ট ফরম্যাটে ব্যাট হাতে এই মুহূর্তে বাংলাদেশের সবচেয়ে ধারাবাহিক ক্রিকেটার লিটন দাস। মুমিনুল হক নেতৃত্ব ছাড়ায় তার নামও পরবর্তী অধিনায়ক হিসেবে উঠে আসছে অনেকের মুখে। তবে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলছেন কিছুটা অন্তর্মূখী বলেই তাকে এই মুহূর্তে অধিনায়ক হিসেবে পছন্দ না তার।

শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজ হারের পরই মুমিনুলকে নিয়ে সমালোচনার ঝড়। ব্যাট হাতে টানা ব্যর্থ মুমিনুল নিজেই যে সে রাস্তাটা করে দিয়েছেন। যার চূড়ান্ত রূপ হিসেবে অধিনায়কত্ব করতে চান না বলে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে জানিয়েও দেন। পূর্ণ মনযোগ দিতে চান ব্যাটিংয়ে।

মুমিনুলকে অধিনায়ক করেই ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট দল ঘোষণা করেছিল নির্বাচকরা। তবে বাঁহাতি এই ব্যাটার নিজেই থাকতে চান না বলে নতুন করে ভাবতে হচ্ছে বিসিবিকে। আগামীকাল (২ জুন) বোর্ড সভাতেই নির্ধারিত হতে পারে নতুন অধিনায়ক।

সে ক্ষেত্রে সম্ভাব্য অধিনায়ক হিসেবে ঘুরছে সাকিব আল হাসানের নাম। যদিও ক্রিকেট বিশ্লেষকদের কেউ কেউ বলছেন ভবিষ্যৎ চিন্তা করে তরুণদের কাউকে দায়িত্ব দেওয়াটা জরুরী।

তরুণ বিবেচনা নিলে পারফরম্যান্স দিয়ে লিটনই থাকছেন এগিয়ে। গত দুই বছরে সাদা পোশাকে রঙিন এক সময় যে কাটাচ্ছেন এই উইকেট রক্ষক ব্যাটার। তবে কিছুটা যুক্তি দিয়েই লিটনকে সেরা বিকল্প মনে করছেন না খালেদ মাহমুদ সুজন।

সাবেক এই অধিনায়ক আজ (২ জুন) মিরপুরে সাংবাদিকদের বলেন, ‘এখনই বলাটা তাড়াতাড়ি হয়ে যায়, লিটন খুবই অন্তর্মূখী একজন ক্রিকেটার সত্যি কথা বলতে গেলে। আমি সব সময় এক্সট্রোভার্ট পছন্দ করি। আমি বলব, লিটন বেশ পরিষ্কার মাথার একজন। ওর ক্রিকেট জ্ঞান খুবই ভালো।’

‘যেটা বললাম যে, এটাতো আসলে এমন কাউকে দিতে হবে যে সামনে থেকে নেতৃত্ব দিবে। ব্যাট হাতে রান করাতো অবশ্যই (দরকার), মাঠের পারফরম্যান্স তো অবশ্যই লাগবে। সাথে ড্রেসিং রুমের পরিবেশটা সামলানোও গুরুত্বপূর্ণ। দলের সংস্কৃতি উন্নতি করাটাও জরুরী। এ ক্ষেত্রে অধিনায়কের ভূমিকাটা অনেক বেশি থাকে।’

সুজনের মতে সিনিয়রদের কেউ হোক কিংবা জুনিয়রদের, অন্তত দুই বছরের জন্য যেন দায়িত্ব পায়। এমনকি অধিনায়ক হিসেবে যাত্রা শুরুর আগে নিজের ভাবনা ও চাওয়া পরিষ্কার করে নেওয়ার পরামর্শও দেন।

তিনি বলেন, ‘অধিনায়ক সিনিয়র হোক কিংবা জুনিয়র কেউ…। যেই হোক না কেন, আমি মনে করি অন্তত দুই বছর… একটা অধিনায়ককে সময় দেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। সুতরাং যে অধিনায়ক হবে সে চিন্তা করুক, কীভাবে চায়।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ভালো ছেলে মুস্তাফিজকে সম্মান করেন তাসকিন

Read Next

সৌরভের রহস্যময় টুইট, কি বার্তা দিলেন?

Total
6
Share