অধিনায়ক থাকতে চান না মুমিনুল

অধিনায়ক থাকতে চান না মুমিনুল
Vinkmag ad

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হকের ব্যাটিং ফর্ম নিয়ে কম কথা হয়নি। অধিনায়কত্বের চাপে তার ব্যাটিং ক্ষতিগ্রস্থ হচ্ছে কিনা সেটা নিয়ে সরব ছিলেন অনেকেই। এবার এই ইস্যুতে কথা বলেছেন মুমিনুল নিজেই।

বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনকে মুমিনুল হক জানিয়ে দিয়েছেন তিনি আর অধিনায়ক থাকতে চান না। বোর্ড সভাপতি অবশ্য তাকে অধিনায়ক থেকে যাবার জন্য অনুরোধ করেছেন বলে জানান মুমিনুল। 

বোর্ড সভাপতির বাসভবনে তার সঙ্গে আলাপ শেষে সাংবাদিকদের এই তথ্য জানান মুমিনুল হক। 

মুমিনুল বলেন, ‘ওরকম কিছু না, আমি বলেছি শুধু যে অধিনায়ক হিসেবে আমি দলে অবদান রাখতে পারছি না। আমার কাছে মনে হয় এই মুহুর্তে কাউকে দায়িত্ব দেওয়া উচিৎ। আমিতো বলে আসছি এখন উনারা কি সিদ্ধান্ত নেয় উনাদের ব্যাপার।’

ব্যাট হাতে টানা ব্যর্থ মুমিনুল ব্যাটিংয়ে দিতে চান মনযোগ। বর্তমান টাইগার কাপ্তান বলছেন কারও চাপ নয় বরং নিজের বাজে পারফরম্যান্সে দলকে অনুপ্রাণিত করার সুযোগ পাচ্ছেন না বলে এমন সিদ্ধান্ত।

তিনি যোগ করেন, ‘আপাতত আমি চাচ্ছি ব্যাটিংয়ে মনযোগ দিতে, আমার জন্য ভালো। সামনে বোর্ড মিটিং আছে, ওখানে উনারা সিদ্ধান্ত নিবে।’

‘কারও ভয়ে না। দেখেন যখন আপনি ভালো খেলবেন, দল খারাপ করলেও মোটিভেট করতে পারবেন। আমিও ভালো খেলতে পারছি না দলও ভালো করছে না। এই সময়ে অধিনায়কত্ব করা খুবই কঠিন।’

২০১৯ সালে সাকিব আল হাসানের নিষেধাজ্ঞায় টেস্ট অধিনায়কত্ব পান মুমিনুল। তার নেতৃত্বে ১৭ ম্যাচ খেলে বাংলাদেশ। যেখানে ৩ জয়ের বিপরীতে হার ১২ হার ও ২ ড্র।

এ সময় দলের পারফরম্যান্সের মতোই মুমিনুলের ব্যাটিং পারফরম্যান্স ছিল নিম্নমুখী। এই ম্যাচগুলোতে করেছেন ৯১২ রান। তার ৫০ ছোঁয়া ব্যাটিং গড় নেমে এসেছে ৩১.৪৪ এ।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে হেরেছে বাংলাদেশ। মুমিনুল পুরো সিরিজেই ব্যাট হাতে ছুঁতে পারেননি দুই অঙ্ক।

এরপরই চারদিকে সমালোচনার ঝড়। কয়েকদিন ধরেই গুঞ্জন মুমিনুলের চাপ কমাতে অধিনায়কত্ব থেকে সরাতে পারে। সে ক্ষেত্রে বিকল্প হিসেবে সাকিব আল হাসানকেই ভাবা হচ্ছে।

আর সেসবের চূড়ান্ত রূপ হিসেবেই আজ বিসিবি সভাপতির গুলশানের বাসভবনে সন্ধ্যায় দেখা করেন মুমিনুল। যেখানে আলাপ চলে প্রায় আধঘন্টার। পরে উপস্থিত সাংবাদিকের সাথে আলাপে জানান নিজের বক্তব্যের কথা।

৯৭ প্রতিবেদক

Read Previous

শচীনের চোখে আইপিএল ২০২২ সেরা একাদশ

Read Next

মুমিনুলকে নিয়ে বোর্ডে কোনো আলোচনাই হয়নি

Total
6
Share