‘ওয়েস্ট ইন্ডিজে মিরাজ-তাইজুলদের ভূমিকা জানতে হবে’

'ওয়েস্ট ইন্ডিজে মিরাজ-তাইজুলদের ভূমিকা জানতে হবে'
Vinkmag ad

জুনের প্রথম সপ্তাহে ৩ ধাপে ওয়েস্ট ইন্ডিজ যাবে বাংলাদেশ দল, খেলবে পূর্ণাঙ্গ সিরিজ। তবে পারিবারিক কারণে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে যাওয়া হচ্ছে না স্পিন কোচ রঙ্গনা হেরাথের। দলের সাথে না গেলেও শিষ্যদের ঠিকই বার্তা দিয়ে রেখেছেন লঙ্কান কিংবদন্তী।

সফরে দুইটি টেস্ট ও তিনটি করে ওয়ানডে, টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। এমনিতে বিদেশের মাটিতে বাংলাদেশের স্পিনারদের ভালো করতে না পারার অভিযোগ আছে। পরিসংখ্যানও তেমনটা বলে। যদিও সাম্প্রতিক সময়ে এসেছে খানিক পরিবর্তন।

ওয়েস্ট ইন্ডিজের উইকেট খুব একটা স্পিন সহায়ক হয় না। পেসারদের জন্য যতটা সহায়ক, ততটা নয় স্পিনারদের জন্য। আর এই জায়গাতেই চ্যালেঞ্জ অপেক্ষা করছে মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদদের। তার উপর পুরো সফরে দলের সাথে থাকবে না স্পিন কোচ হেরাথ।

তবে লঙ্কান এই কিংবদন্তী বলছেন তিনি না গেলেও কোচিং প্যানেলের বাকিরা ঠিকই সামলে নিবেন। পাশাপাশি ভালো করতে শিষ্যদের জন্য পরামর্শও দিলেন।

আজ (২৯ মে) মিরপুরে বাছাইকৃত স্পিনারদের নিয়ে বিশেষ ক্যাম্পের প্রথম দিনের কার্যক্রম শেষে সংবাদ মাধ্যমে তিনি বলেন, ‘স্পিনার ও অন্য কোচদের সঙ্গে সঙ্গে আলোচনা হয়েছে, তারা এ সফরে স্পিনারদের দেখাশোনা করবে। প্রথমে মাথায় রাখতে হবে, যেখানেই খেলা হোক না কেন আপনাকে একটা ভূমিকা দেওয়া হয়েছে, একটা দায়িত্ব দেওয়া হয়েছে। সেক্ষেত্রে আপনি ওয়েস্ট ইন্ডিজ কিংবা বিশ্বের যে প্রান্তেই খেলুন না কেন, দায়িত্বটা আপনাকে নিতে হবে।’

‘এটা হতে পারে ঘাসের উইকেট, ফ্ল্যাট উইকেট, এটা হতে পারে স্পিনারদের জন্য সহায়তা আছে এমন কোনো উইকেট। এ ক্ষেত্রে আপনাকে আপনার শক্তির জায়গাটা আগে ঠিক করতে হবে, ভূমিকা জানতে হবে এবং পরিস্থিতি অনুযায়ী বোলিং করতে হবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

প্রতিপক্ষকে ২০ রানে গুটিয়ে দিয়ে ২৫ বলেই জিতল আবাহনী

Read Next

অভিষেকেই শিরোপা জিতল হার্দিক পান্ডিয়ার গুজরাট

Total
8
Share