মুমিনুলের সাথে বিস্তর আলোচনায় বসবেন পাপন

মাহমুদউল্লাহর কথার জবাব দিলেন নাজমুল হাসান পাপন
Vinkmag ad

অধিনায়ক হিসেবে দলকে ব্যাট হাতে টেনে নেওয়াতো দূরে থাক, মুমিনুল হক নিজেই বাজে পারফরম্যান্স থেকে বের হতে পারছেন না। ব্যাট হাতে এতোটাই খারাপ সময় যাচ্ছে যে শুধু খেলোয়াড় হিসেবে খেললে দল থেকে বাদ পড়ার শঙ্কাও তৈরি হত। তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলছেন তার অধিনায়কত্ব নয়, ব্যাটিং নিয়ে চিন্তিত তারা। আর এসব নিয়ে আলাপে বসবেন দুই-একদিনের মধ্যে।

তার নেতৃতে বাংলাদেশ এখনো পর্যন্ত খেলেছে ১৭ ম্যাচ। ১২ পরাজয়ের সাথে ২ ড্র, জয় কেবল ৩ টি। নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক মাউন্ট মঙ্গানুই টেস্ট জয় ছাড়া বাকি দুই জয়ই এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে।

এই সময়ে ব্যাট হাতে মুমিনুল পূর্ণ করেছেন ব্যর্থতার ষোলকলা। লম্বা সময় ৫০ এর বেশি গড়ে ব্যাট করা টাইগার দলপতি বর্তমানে নিজের ব্যাটিং গড় নামিয়েছেন ৪০ এর নিচে। অধিনায়ক হিসেবে ৩১.৪৫ গড়ে রান করেছেন ৯১২। যেখানে তার বর্তমান ক্যারিয়ার ব্যাটিং গড় ৩৮.৩২।

সর্বশেষ ১০ ইনিংসে মাত্র ২ বার দুই অঙ্ক ছুঁতে পারেন মুমিনুল, যেখানে সর্বোচ্চ ৩৭ রান। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান ঢাকা টেস্টের দুই ইনিংস সহ সর্বশেষ ৭ ইনিংসেই ফিরেছেন দুই অঙ্ক ছোঁয়ার আগে। ইনিংসগুলো হল ০, ৯, ২, ৫, ৬, ২, ০।

দলীয় ব্যর্থতার সাথে ব্যাট হাতে মুমিনুলের বাজে সময়। অধিনায়ক হিসেবে এই বাঁহাতির ভবিষ্যৎ নিয়েও হচ্ছে কাটাছেড়া। আর এই ইস্যু বিসিবি সভাপতির সামনে আসলে তিনি সোজা উত্তর দিলেন অধিনায়কত্ব নিয়ে তাদের দিক থেকে কোনো সমস্যা নেই। কিন্তু বাজে ফর্মে থাকা মুমিনুল নিজে কি ভাবছেন সেটা নিয়ে আলাপে বসবেন দুই-একদিনের মাঝে।

আজ (২৭ মে) শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে পরাজয় নিশ্চিত হওয়ার পর সংবাদ মাধ্যমের সাথে কথা বলার সময় তিনি জানান, ‘এখনো পর্যন্ত মুমিনুলের অধিনায়কত্ব নিয়ে আমরা খুব একটা চিন্তিত নই। সমস্যাটা হচ্ছে ওর ব্যাটিং নিয়ে, ও রান পাচ্ছে না। এটা তো চিন্তার বিষয়। একজন অধিনায়ক যখন রান করে না, তখন ওর কী মানসিক চাপটা পড়ে তা চিন্তা করেন।’

‘তাই আমরা এখন শুধু আশা করতে পারি যে ও তাড়াতাড়ি রানে ফিরুক। আজকে ওর সঙ্গে একটু অল্প সময়ের জন্য বসেছি। সামনে আরও বসবো, কাল-পরশু ওর সাথে বসবো লম্বা আলোচনায়। দেখি আলোচনা করে ও কী মনে করে। আমরা (সমস্যা/সমাধান) বের করে ফেলবো।’

‘মুমিনুল রান পাচ্ছে না, এটা আমাদের কাছে যেমন চিন্তার বিষয় ওর কাছেও তো খারাপ লাগবে। অধিনায়ক যখন রান করতে পারে না, তখন চাপটা কিন্তু অনেক বেশি। আমার ধারণা ও প্রচণ্ড মানসিক চাপে আছে। কাল-পরশু বসে খোলামেলা কথা বলে দেখি ওর মাথায় কী আছে, ও কী চিন্তা করে। তারপর আপনাদেরকে নির্দিষ্টভাবে জানাবো।’

৯৭ প্রতিবেদক

Read Previous

হাথুরুসিংহের সময়ে পাওয়া টেস্ট জয় ক্ষতি করেছে বলছেন ডোমিঙ্গো

Read Next

এখনো রাব্বির জন্য ব্যাটিং অর্ডার খুঁজে পাচ্ছেন না ডোমিঙ্গো

Total
26
Share