চাপে থাকা মুমিনুলকে ডোমিঙ্গোর প্রেসক্রিপশন

ব্যর্থ রিভিউ নিয়ে মুমিনুলের ব্যাখ্যা 'রোবট হতে হবে'
Vinkmag ad

টেস্ট অধিনায়ক হিসেবে মুমিনুল হক বাংলাদেশকে এখনো করতে পারেননি ধারাবাহিক। বলার মতো সাফল্য কেবল নিউজিল্যান্ডকে তাদের মাটিতে হারানো। দলীয় ব্যর্থতার সাথে মুমিনুল নুয়ে পড়েছেন ব্যাট হাতেও। এ যেন এক অচেনা কেউ, বিবর্ণ হতে হতে সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছেন নিয়মিত। তাকে সমর্থন দিয়ে যাওয়া কোচ রাসেল ডোমিঙ্গো এবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ হারের পর স্বীকার করছেন চাপে আছেন টাইগার দলপতি।

তার নেতৃতে বাংলাদেশ এখনো পর্যন্ত খেলেছে ১৭ ম্যাচ। ১২ পরাজয়ের সাথে ২ ড্র, জয় কেবল ৩ টি। নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক মাউন্ট মঙ্গানুই টেস্ট জয় ছাড়া বাকি দুই জয়ই এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে।

এই সময়ে ব্যাট হাতে মুমিনুল পূর্ণ করেছেন ব্যর্থতার ষোলকলা। লম্বা সময় ৫০ এর বেশি গড়ে ব্যাট করা টাইগার দলপতি বর্তমানে নিজের ব্যাটিং গড় নামিয়েছেন ৪০ এর নিচে। অধিনায়ক হিসেবে ৩১.৪৫ গড়ে রান করেছেন ৯১২। যেখানে তার বর্তমান ক্যারিয়ার ব্যাটিং গড় ৩৮.৩২।

সর্বশেষ ১০ ইনিংসে মাত্র ২ বার দুই অঙ্ক ছুঁতে পারেন মুমিনুল, যেখানে সর্বোচ্চ ৩৭ রান। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান ঢাকা টেস্টের দুই ইনিংস সহ সর্বশেষ ৭ ইনিংসেই ফিরেছেন দুই অঙ্ক ছোঁয়ার আগে। ইনিংসগুলো হল ০, ৯, ২, ৫, ৬, ২, ০।

আজ (২৭ মে) ঢাকা টেস্টে ১০ উইকেটে হারার পর মুমিনুলের পারফরম্যান্স ও অধিনায়কত্ব নিয়ে সংবাদ সম্মেলনে ডোমিঙ্গো বলেন, ‘কোনো সন্দেহ নেই যে সে চাপ অনুভব করছে। তার প্রতি চাওয়া বাড়ছে, চাপ বাড়ছে। বাংলাদেশের মতো দলের টেস্ট অধিনায়কত্ব করা অনেক সাহসের ব্যাপার। সে মানসিকভাবে খুবই শক্ত একজন ক্রিকেটার। দারুণ ব্যাটার। আগেও বলেছি, ”টেস্টে সে বাংলাদেশের সর্বোচ্চ সেঞ্চুরিয়ান।” আমার মনে হয়, এক সপ্তাহের বিরতি তাকে মানসিকভাবে আবার আগের জায়গায় পোঁছে দিতে পারবে।’

ঢাকা টেস্টের দুই ইনিংসে (২ ও ০) ব্যর্থতার আগে অবশ্য ডোমিঙ্গোও মুমিনুলকে অফ ফর্মে আছেন বলতে চাননি। এদিকে একদিন আগে সাকিব আল হাসান বলেছেন অধিনায়ক হিসেবে মুমিনুলের পারফরম্যান্স কঠিন, কিন্তু তার বিকল্পও এই মুহূর্তে নেই বলে জানান।

৯৭ প্রতিবেদক

Read Previous

এক ঘন্টার ভূতুড়ে পারফরম্যান্সে বাংলাদেশের বড় হার

Read Next

হাথুরুসিংহের সময়ে পাওয়া টেস্ট জয় ক্ষতি করেছে বলছেন ডোমিঙ্গো

Total
8
Share