সেঞ্চুরির চেয়ে ৩ ঘন্টা যখন সাকিবের কাছে বেশি গুরুত্বপূর্ণ

জয়-তামিম-সাকিবের ডাক, বাংলাদেশের ভূতুড়ে শুরু
Vinkmag ad

চতুর্থ দিন শেষে ঢাকা টেস্ট যেখানে দাঁড়িয়ে সেখান থেকে বাংলাদেশের জয়ের সম্ভাবনা নেই বললেই চলে। উল্টো ব্যাটিং ব্যর্থতায় হারই চোখ রাঙাচ্ছে। লম্বা সময় সেঞ্চুরি খরায় সাকিব আল হাসান। আগামীকাল (২৭ মে) শেষ দিন অবশ্য সেঞ্চুরি নয়, ম্যাচ বাঁচাতে অন্তত তিন ঘন্টা ব্যাট করতে চান টাইগার অলরাউন্ডার।

প্রথম ইনিংসে বাংলাদেশের ৩৬৫ রানের জবাবে শ্রীলঙ্কার সংগ্রহ ৫০৬। ১৪১ রানে পিছিয়ে থেকে ২৩ রানেই ৪ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। চতুর্থ দিন শেষ করেছে ৪ উইকেটে ৩৪ রান নিয়ে। ১৪ রানে অপরাজিত মুশফিক ও ১ রানে লিটন দাস।

হাতে ৬ উইকেট নিয়ে আগামীকাল ১০৭ রানে পিছিয়ে থেকে দিন শুরু করবে বাংলাদেশ। মুশফিক-লিটন ছাড়াও স্বীকৃত ব্যাটার হিসেবে আছেন সাকিব ও মোসাদ্দেক হোসেন সৈকত।

চলতি টেস্টে ৪০.১ ওভার বল করে সাকিব পেয়েছেন ৫ উইকেট। ২০১৮ সালের পর এই প্রথম ৫ উইকেট পেলেন। এই নিয়ে এমন কীর্তি ১৯তম বার।

তবে ব্যাট হাতে সাকিবের সেঞ্চুরির অপেক্ষা আরও বেশি সময়ের। সর্বশেষ সেঞ্চুরি হাঁকান শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৭ সালে কলম্বো টেস্টে।

বল হাতে ৫ উইকেট নেওয়া সাকিব কি ব্যাট হাতে সেঞ্চুরির আশায় খেলবেন? এমন প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে তার সোজা উত্তরের পরিস্থিতি বিবেচনায় আগামীকাল সেঞ্চুরি নয় ৩ ঘন্টা ক্রিজে কাটানোই গুরুত্বপূর্ণ ব্যাপার।

টাইগার অলরাউন্ডার জানান, ‘দলকে বাঁচাতে গেলে আমরা যে ৬ উইকেট আছি সবাইকেই এখন অবদান রাখতে হবে। তা না হলে ম্যাচ বাঁচানো কঠিন। কাল প্রথম ঘণ্টায় ফুল অ্যাটাক করবে, খুবই স্বাভাবিক। আমরা হলেও একই কাজ করতাম। আমাদের এই চাপ সামলাতে হবে। লাঞ্চ পর্যন্ত যদি উইকেট না হারাই, একটা অবস্থানে আসার চেষ্টা করতে পারব।’ 

‘এখন দলের যে পরিস্থিতি, সেঞ্চুরির চেয়ে ৩ ঘণ্টা যদি ব্যাটিং করতে পারি… মুশফিক লিটন যদি লাঞ্চ পর্যন্ত খেলতে পারে এবং আমি তারপর ৩ ঘণ্টা ব্যাট করতে পারি, এটা সেঞ্চুরির চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হবে। লাঞ্চের আগে ১ উইকেটের বেশি পড়ে গেলেই আমরা খুব বাজে অবস্থায় থাকব। যখন দুই ব্যাটার সেট হয়ে যাবে তাদের আউট করা কঠিন।’

‘পেসাররা বড়জোর ৫-১০ ওভারের স্পেল করতে পারবে। এই গরমে ওরা কতক্ষণ বল করতে পারবে? লাঞ্চের আগে সর্বোচ্চ ২০ ওভার করতে পারবে। এই হুমকি সামলাতে পারলে আমাদের জন্য সহজ হয়ে যাবে। বল পুরনো হয়ে যাবে,  বোলার ক্লান্ত হয়ে যাবে, ব্যাটার সেট।’

৯৭ প্রতিবেদক

Read Previous

অসময়ে শান্ত’র দোটানা, সাকিব বলছেন ভয়ংকর

Read Next

মিরপুরে বড় হার সঙ্গী হল বাংলাদেশের

Total
10
Share