‘চাচা’ সুজনের প্রশংসায় পঞ্চমুখ ডোনাল্ড

মুস্তাফিজ ভক্ত ডোনাল্ড দিলেন আন্দ্রে রাসেলের উদাহরণ
Vinkmag ad

বাংলাদেশ ক্রিকেটে খালেদ মাহমুদ সুজন জড়িয়ে আছেন নানাভাবে। বর্তমানে কাজ করছেন জাতীয় দলের টিম ডিরেক্টর হিসেবে। ক্রিকেটারদের মতো কোচিং স্টাফদের কাছেও তিনি পরিচিত চাচা নামে। পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড বলছেন সমবয়সী সুজন চমৎকার ব্যক্তি।

বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক খালেদ মাহমুদ সুজনের বয়স ৫০। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী পেসার ও বর্তমান বাংলাদেশ দলের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের বয়স ৫৫।

বয়সে খানিক ছোট হলেও অন্য সবার মতো সুজনকে চাচা বলেই সম্বোধন করেন ডোনাল্ড। দুজনের প্রথম দেখা দুই দশক আগে। ২০০২ সালে ২ টেস্ট ও ৩ টেস্ট খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল বাংলাদেশ। সুজন আন্তর্জাতি ক্যারিয়ারের মধ্য গগণে দাঁড়িয়ে তখন, যেখানে ডোনাল্ডের পড়ন্ত বেলা।

তবুও বেশ ভালোভাবেই মনে আছে বাংলাদেশের হয়ে ১২ টেস্ট ৭৭ ওয়ানডে খেলা সুজনকে প্রথম দর্শনের কথা। শ্রীলঙ্কার বিপক্ষে চলমান ঢাকা টেস্টের তৃতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে আচমকা এই ইস্যুতে কথা বলতে হয় ডোনাল্ডকে। সেখানেই ক্রিকেটারদের অন্যতম ভরসার নাম সুজনকে আরেক দফা প্রশংসায় ভাসালেন প্রোটিয়া কিংবদন্তী।

তিনি বলেন, ‘হ্যাঁ তাকে আমি চাচা বলেই ডাকি। তাকে প্রথম দেখি বাংলাদেশ যখন প্রথম বার দক্ষিণ আফ্রিকা সফরে যায় তখন। সে মিডিয়াম পেস বোলিং করতো, কিছুটা ক্ষেপাটেও ছিল। ব্যাপারগুলো আমি দারুণ পছন্দ করি, যেভাবে সে সব সামলায়।’

‘সে একজন বাবার মতো চরিত্র সব ক্রিকেটারের কাছে। তাদের কাছ থেকে বেশ সম্মানও পায়। আইডিয়া ভাগাভাগি করার জন্য চমৎকার লোক। আপনি যদি কোনো কিছু করতে চান চাচা তা করাবেন।’

৯৭ প্রতিবেদক

Read Previous

দেশের স্বাস্থ্য খাতে বড় অংকের অনুদান দিল শ্রীলঙ্কা ক্রিকেট

Read Next

চতুর্থ দিনে শ্রীলঙ্কার ব্যাটিং পরিকল্পনা কি? শোনালেন নাভিদ নেওয়াজ

Total
21
Share