‘যখন ডি ভিলিয়ার্স বলে সাকিবকে খেলা কঠিন, তখন খেলা কঠিন’

'যখন ডি ভিলিয়ার্স বলে সাকিবকে খেলা কঠিন, তখন খেলা কঠিন'
Vinkmag ad

বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসান প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাওয়ার মিশনে নামেন। বয়স ৩৫ পেরোলেও নিজের ব্যাটিং-বোলিংয়ে ভিন্ন কিছু যোগ করার তাড়না তাকে আলাদা করে অন্যদের চেয়ে। শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে যেমন হয়ে গেলেন চায়নাম্যান। চলমান মিরপুর টেস্টেও এখনো পর্যন্ত বাংলাদেশের সফল বোলার। পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড মুগ্ধ সাকিবে। অভিজ্ঞতার দিক থেকে তুলনা করেছেন শেন ওয়ার্নের সাথে। প্রসঙ্গক্রমে জানালেন এবি ডি ভিলিয়ার্সও সমীহ করেছেন।

প্রথম ইনিংসে বাংলাদেশে করা ৩৬৫ রানের জবাব দিতে নেমে বৃষ্টি বাঁধায় মোড়ানো তৃতীয় দিন শেষে লঙ্কানদের সংগ্রহ ৫ উইকেটে ২৮২। যেখানে বল হাতে ৩ উইকেট নিয়ে স্বাগতিকদের সেরা সাকিবই।

গতকাল সাকিবের বোলিং ফিগার ছিল ৯-৩-১৯-১। আজ তৃতীয় দিন শেষে ফিগার ২৬-৯-৫৯-৩। যেখানে স্পষ্ট গতকালকের চেয়ে আরও নিয়িন্ত্রিত টাইগার অলরাউন্ডার। আজ করা ১৭ ওভারে ৬ মেডেনসহ খরচ করেননি ৪০ রানের বেশি।

পরিসংখ্যান আড়ালে রেখে বোলিং ধরণ, বৈচিত্রে নজর দিলেও এক নতুন সাকিবকে আবিষ্কার করা সম্ভব। উইকেট শিকার তার নিয়মিত ব্যাপার, তবে ক্যারিয়ারের পড়ন্ত বেলাতে এসেও সাকিব যখন ভিন্ন কিছুতে মুগ্ধ করে তার প্রশংসা করতেই হয়।

লঙ্কান দলপতি দিমুথ করুনারত্নে (৮০) যখন ভয়ংকর হওয়ার অপেক্ষায় তখন সাকিব হাজির হন আলাদা পরিকল্পনা নিয়ে। ফ্লাইটেড ডেলিভারিতে শেষ মুহূর্তের ড্রিফটে বোকা বনে যান করুনারত্নে। ফিরতে হয়েছে বোল্ড হয়ে।

দিন শেষে সংবাদ সম্মেলনে আসা পেস বোলিং কোচকেও তাই উত্তর দিতে হয় সাকিবের মুগ্ধতা ছড়ানো বোলিং নিয়ে। আর তাতেই উঠে আসে প্রয়াত অস্ট্রেলিয়ান কিংব্দন্তী শেন ওয়ার্ন ও দক্ষিণ আফ্রিকান তারকা ব্যাটার এবি ডি ভিলিয়ার্স প্রসঙ্গ।

ডোনাল্ড বলেন, ‘সাকিবের মতো ছেলেকে কী শিখানো যায়? এটা আমার প্রশ্ন। শেন ওয়ার্নের মতো, তার অনেক অভিজ্ঞতা, পুরো বিশ্বে ঘুরে বেড়ায়। আমি জানি সে আর রাঙ্গার (রঙ্গনা হেরাথ) খুবই গাঢ় সম্পর্ক । যখনই তাদের দরকার হয় কথা বলে। সাকিবকে স্পিন বোলিং নিয়ে কথা বলতে শোনাটা দারুণ।’

‘আমি ডাগ আউটে বসে কয়েকজনকে বলছিলাম, যখন এবি ডি ভিলিয়ার্স বলে সাকিবকে খেলা কঠিন, তখন তাকে খেলা কঠিন। আপনি জানেন, সে একজন স্মার্ট অপারেটর। সে খুবই সূক্ষ্মভাবে তার গতি বদলায়, চিপড অ্যাওয়ে, চিপড অ্যাওয়ে। আশা করি কাল যদি সে পাঁচ উইকেট নিতে পারে তাহলে অসাধারণ হবে। এটা দুর্দান্ত তাকে দলে পাওয়া, এই অভিজ্ঞতা বা নেতৃত্ব, এটা অমূল্য।’

৯৭ প্রতিবেদক

Read Previous

আফগানিস্তানের বোলিং কোচ হলেন উমর গুল

Read Next

দেশের স্বাস্থ্য খাতে বড় অংকের অনুদান দিল শ্রীলঙ্কা ক্রিকেট

Total
1
Share