আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপে সুযোগ পেল বাংলাদেশ

বিশ্বকাপে প্রথম জয়, প্রশংসায় ভাসছে বাংলাদেশ নারী দল
Vinkmag ad

ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) আজ আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপ (আইডব্লিউসি) এর ৩য় আসরের ফরম্যাট ও সিরিজ ঘোষণা করেছে। ১ জুন পাকিস্তান-শ্রীলঙ্কা সিরিজ দিয়ে এই আসরের শুরু হচ্ছে।

এর আগে আইডব্লিউসি ৮ দলের অংশগ্রহণে হলেও এবার ২ টি দল বাড়িয়েছে আইসিসি, যা আইসিসির নারীদের ম্যাচের সংখ্যা বাড়ানোর প্রয়াসের অংশ।

বাংলাদেশ নারী দল ও আয়ারল্যান্ড নারী দল আইডব্লিউসিতে প্রথমবারের মত অংশ নিবে। এই টুর্নামেন্ট খেলার মাধ্যমে আইসিসি উইমেন্স ক্রিকেট ওয়ার্ল্ড কাপ ২০২৫ এ সরাসরি সুযোগ পাবার সম্ভাবনা থাকবে দলগুলোর সামনে।

১০ টি দল ৮ টি করে ৩ ম্যাচের সিরিজ খেলবে ২০২২-২৫ সাইকেলে। যেখানে ৪ টি সিরিজ হবে হোম, চারটি অ্যাওয়ে।

এই টুর্নামেন্টের সেরা ৫ দল ও স্বাগতিক দেশ সরাসরি অংশ নিতে পারবে বিশ্বকাপের মঞ্চে। বাকি দুই দল নির্ধারিত হবে ৬ দলের কোয়ালিফায়ার দিয়ে। যেখানে ৪ টি দল থাকবে আইডব্লিউসি এর তলানিতে থাকা ৪ দল, বাকি ২ দল নির্ধারিত হবে আইসিসি উইমেন্স ওয়ানডে টিম র‍্যাংকিং দিয়ে।

উল্লেখ্য, আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপ ২০২২-২৫ সাইকেলে বাংলাদেশ ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে হোম সিরিজ। নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে অ্যাওয়ে সিরিজ।

নারীদের ক্রিকেটে বিশ্বচ্যাম্পিওন অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া নারী দলের ক্যাপ্টেন মেগ লেনিং আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপে দল বাড়ানোর আইসিসির প্রয়াসকে সাধুবাদ জানিয়েছেন। তিনি বাংলাদেশ ও আয়ারল্যান্ডকে স্বাগত জানান।

লেনিং বলেন, ‘আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের ৩য় আসর দারুণ এক্সাইটিং হবে। আমরা গত বিশ্বকাপে দেখেছি বেশ কিছু দল নিজেদের প্রমাণ করেছে। আমাদের সবাইকে সেরা খেলাটা খেলেই জিততে হবে।’

‘বাংলাদেশ ও আয়ারল্যান্ডের এই চ্যাম্পিয়নশিপে যুক্ত হওয়া শুধু আমাদের জন্য নয়, তাদের জন্যও দারুণ। আমরা তাদের সাথে আরও অনেক বেশি খেলতে পারব। আবার তারা বড় দলের সঙ্গে লড়ে নিজেদের অবস্থান বুঝতে পারবে। আমরা সবাই নারীদের খেলাটা যথাসম্ভব শক্ত দেখতে চাই যেখানে উঠতি দলগুলোর উন্নতি বড় একটা ধাপ।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বৃষ্টিবিঘ্নিত ৩য় দিনে দুই দল লড়ল সমানে সমানে

Read Next

জিম্বাবুয়ে সফরের জন্য আফগানদের দুই স্কোয়াড ঘোষণা

Total
1
Share