সাফল্যের রহস্য নিজের ভেতরেই রাখতে চান লিটন

সাফল্যের রহস্য নিজের ভেতরেই রাখতে চান লিটন
Vinkmag ad

ক্যারিয়ারের শুরুর সময়টায় সংগ্রাম করা লিটন দাস যেন নিজেকে নতুনভাবে মেলে ধরছেন সাম্প্রতিক সময়ে। ধ্রুপদী ব্যাটিংয়ে নিজেকে প্রতিনিয়ত ছাড়িয়ে যাচ্ছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে দলের বিপর্যয়ে খেললেন ১৪১ রানের দারুণ এক ইনিংস। দ্বিতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে লিটন জানালেন অনুশীলনের ধরণ বদলিয়ে হচ্ছেন সফল। তবে ঠিক কি ধরণের পরিবর্তন এনেছেন সেসব রাখতে চান নিজের মাঝেই।

২৪ রানে ৫ উইকেট হারানো বাংলাদশকে প্রথম ইনিংসে টেনে নেন লিটন দাস ও মুশফিকুর রহিম। দুজনে গড়েন রেকর্ড ২৭২ রানের জুটি। গতকাল প্রথম দিন অবিচ্ছেদ্য ছিলেন ২৫৩ রানের জুটিতে।

আজ ১৩৫ রানে লিটন ও ১১৫ রানে অপরাজিত থেকে দিন শুরু করেন মুশফিক। তবে লিটন নামের পাশে আর ৬ রান যোগ করে আউট হলেও মুশফিক অপরাজিত ছিলেন ১৭৫ রানে। দলীয় সংগ্রহ থামে ৩৬৫ রানে, শ্রীলঙ্কা দ্বিতীয় দিন শেষ করলো ৩ উইকেটে ১৪৩ রানে।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

২৪৬ বলে ১৬ চার ১ ছক্কায় ১৪১ রানের ইনিংস সাজানো লিটন চট্টগ্রাম টেস্টেও গিয়েছিলেন সেঞ্চুরির দ্বারপ্রান্তে। তবে ৮৮ রানে আউট হয়ে পুড়েছেন আক্ষেপে।

ক্যারিয়ারের প্রথম ২০ টেস্টে গড় আটকে ছিল ৩০ এর নিচে। অথচ গত দুই বছরে তার ব্যাটিং ঈর্ষান্বীত করবে যে কাউকে। ২০২১ সালে ৭ টেস্টে ৫ ফিফটিতে প্রায় ৫০ গড়ে (৪৯.৫০) রান করেছেন ৫৯৪।

চলমান টেস্ট সহ চলতি বছর আরও সফল এই উইকেট রক্ষক ব্যাটার। ৬ ম্যাচের ৯ ইনিংসে রান করেছেন ৫৬.২২ গড়ে ৫০৬। যা চলতি বছর টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দুই নম্বরে। ইতোমধ্যে ক্যারিয়ার গড়ও বেড়ে হয়েছে ৩৪.৩০।

নিজের সাফল্যের পেছনে রহস্য জানাতে গিয়ে লিটন আজ (২৪ মে) সংবাদ সম্মেলনে বলেন, ‘আপনারা এটা ভালো বলতে পারবেন। আমার কাছে মনে হয় আমি প্র্যাকটিস মেথডে পরিবর্তন এনেছি।’

‘এটা কীভাবে বিশ্লেষণ দিব? মানে আমি কীভাবে বিশ্লেষণ করবো কি ধরণের মেথড পরিবর্তন করেছি। আপনিতো বুঝবেনও না কোন প্র্যাকটিস কেমন। আমিতো বিশ্লেষণ দিতেও পারবো না।’

‘খুবই কঠিন এ জিনিসটা (বলা)। কি কি করি না বা কি কি পরিবর্তন হয়েছে। আমার কাছে মনে হয় আমার প্র্যাকটিস মেথড পরিবর্তন হয়েছে এটা আমি বলতে পারি কিন্তু কি কি পরিবর্তন হয়েছে সেটা আমি বলতে পারবো না। কীভাবে সফল হচ্ছি বা কেন হচ্ছি এ জিনিসটা আমার ভেতরে থাক।’

ক্যারিয়ারের প্রথম দিকের ব্যর্থতায় সমালোচিত হওয়া লিটন এখন সাফল্যের সময়টায় জীবন কীভাবে দেখেন?

এমন প্রশ্নের জবাবে বলেন, ‘চেষ্টা তো সবসময় করি। কিন্তু কিছু সময় ব্যর্থ হই, কিছু সময় সফল হই। এটাই ক্রিকেট, এভাবেই চলতে থাকবে। আজকে ভালো করতেছি, কালকে আবার খারাপ হলে হতেও পারে। এটা মেনেই জীবন। এভাবেই চলতে থাকবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

মুশফিকের কাব্যিক ইনিংস শেষে বাংলাদেশের একটুখানি হতাশা

Read Next

ব্যাটিং অর্ডারে উন্নতি, লিটন তাকিয়ে বড় ভাইদের দিকে

Total
3
Share