লিটন-মুশফিক জুটিতে পথে ফিরল বাংলাদেশ

জমেছে মুশফিক-লিটন জুটি
Vinkmag ad

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ (২৩ মে) থেকে শুরু হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ২য় টেস্ট। এই টেস্টের প্রথম দিনের খুটিনাটি আপডেট এই লাইভ রিপোর্টে।

সংক্ষিপ্ত স্কোর (১ম দিন শেষে):

বাংলাদেশ ২৭৭/৫ (৮৫), জয় ০, তামিম ০, শান্ত ৮, মুমিনুল ৯, মুশফিক ১১৫*, সাকিব ০, লিটন ১৩৫*; রাজিথা ১৯-৫-৪৩-৩, আসিথা ১৭-২-৮০-২।

লিটনের পর মুশফিকের সেঞ্চুরিঃ

চট্টগ্রামের পর মিরপুর টেস্টেও সেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। ২১৮ বলে ১১ চারে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। 

লিটনের সেঞ্চুরি, অপেক্ষায় মুশফিকঃ

১৪৯ বলে ১৩ চারে সেঞ্চুরি পূর্ণ করেন লিটন দাস। টেস্ট ক্যারিয়ারে এটি তার ৩য় সেঞ্চুরি। সেঞ্চুরির অপেক্ষায় আছেন মুশফিকুর রহিমও। 

দ্বিতীয় সেশন বাংলাদেশেরঃ

প্রথম সেশনে ৫ উইকেট হারানো বাংলাদেশ দ্বিতীয় সেশনে কোন উইকেট হারায়নি। ৫ উইকেটে ৬৬ রান নিয়ে লাঞ্চে যাওয়া বাংলাদেশ চা বিরতিতে যায় ৫ উইকেটে ১৫৩ রান নিয়ে। 

লিটন-মুশফিকের জুটিতে ১০০ঃ

২৪ রানে ৫ উইকেট যাবার পর মুশফিকুর রহিম ও লিটন দাসের জুটিতে পথে ফিরেছে বাংলাদেশ। ইতোমধ্যে ফিফটি তুলে নিয়েছেন দুজনেই। লিটনের ক্যারিয়ারের ১৩ তম ফিফটি পাবার দিনে মুশফিক তুলে নিয়েছেন ২৬ তম ফিফটি। 

১ম দিন লাঞ্চের আগে নেই ৫ উইকেটঃ 

২৪ রানে ৫ উইকেট হারানোর পর লাঞ্চের আগে ১৬.৫ ওভার খেলে আর কোন উইকেট হারায়নি বাংলাদেশ। ২৩ ওভার শেষে ৫ উইকেট ৬৬ রান নিয়ে লাঞ্চ বিরতিতে গেছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। ৪৭ বলে ২২ রান করে অপরাজিত মুশফিক, ৫৪ বলে ২৬ রান করে অপরাজিত লিটন দাস।

সংক্ষিপ্ত স্কোর (১ম দিন, ১ম সেশন শেষে):

বাংলাদেশ ৬৬/৫ (২৩), জয় ০, তামিম ০, শান্ত ৮, মুমিনুল ৯, মুশফিক ২২*, সাকিব ০, লিটন ২৬*; রাজিথা ৮-২-১৬-৩, আসিথা ৮-২-২৬-২।

২৪ রানে নেই ৫ উইকেটঃ

আসিথা ফার্নান্দো ও কাসুন রাজিথার বোলিং তোপে বিপর্যস্ত বাংলাদেশ দল। দলীয় রান ২৪ হতে না হতেই সাজঘরে ৫ ব্যাটার। ৫ উইকেট নিজেদের মধ্যে ভাগ করে নিয়েছেন আসিথা (২) ও রাজিথা (৩)।

টানা ৬ ইনিংস সিঙ্গেল ডিজিটের স্কোরে আউট হলেন মুমিনুল হক। ৯ বলে ৯ রান করে আসিথার বলে উইকেটের পেছনে নিরোশান ডিকওয়েলাকে ক্যাচ দেন মুমিনুল।

পরের ওভারে টানা দুই বলে নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসানকে ফেরান কাসুন রাজিথা। ২১ বলে ৮ রান করা শান্ত হন বোল্ড, এলবিডব্লিউয়ের ফাঁদে পড়া সাকিব পান গোল্ডেন ডাকের স্বাদ।

দুই ওপেনারই ফিরলেন শুন্য হাতেঃ

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে দেড়শ ছাড়ানো রানের জুটি গড়েছিলেন তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়। তবে মিরপুরে এসে এই জুটিতে এলো না কোন রানই। দুই ওপেনারই ফিরেছেন শুন্য হাতে।

ইনিংসের দ্বিতীয় বলেই বোল্ড হন মাহমুদুল হাসান জয়। কাসুন রাজিথার বল জয়ের ব্যাট ও প্যাডের ফাঁকা জায়গা খুজে নিয়ে আঘাত হানে স্টাম্পে।

২য় ওভারের ৪র্থ বলে ফিরে যান তামিম ইকবালও। আসিথা ফার্নান্দোর বলে পয়েন্টে ডানদিকে ঝাপিয়ে পড়ে দারুণ এক ক্যাচ নেন প্রবীন জয়াবিক্রমা।

টস আপডেটঃ

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ দল। বাংলাদেশ একাদশে এসেছে দুই পরিবর্তন। ইনজুরিতে পড়া নাইম হাসানের জায়গায় এসেছেন মোসাদ্দেক হোসেন সৈকত, শরিফুল ইসলামের জায়গায় সুযোগ পেয়েছেন এবাদত হোসেন। 

শ্রীলঙ্কা দলে ২ পরিবর্তনের একটি প্রবীন জয়াবিক্রমা। লাসিথ এম্বুলদেনিয়ার জায়গায় সুযোগ পেয়েছেন তিনি। কাসুন রাজিথা এসেছেন বিশ্ব ফার্নান্দোর জায়গায়। 

বাংলাদেশ একাদশ-

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন।

শ্রীলঙ্কা একাদশ-

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনঞ্জয়া ডি সিলভা, দীনেশ চান্দিমাল, নিরোশান ডিকওয়েলা (উইকেটরক্ষক), রমেশ মেন্ডিস, প্রবীন জয়াবিক্রমা, কাসুন রাজিথা, আসিথা ফার্নান্দো।

৯৭ প্রতিবেদক

Read Previous

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের ৩ ফরম্যাটের স্কোয়াড ঘোষণা

Read Next

নিষ্প্রাণ ম্যাচে পাঞ্জাবের সান্ত্বনার জয়

Total
20
Share