রসিকতা ও সংশয়ে মোড়ানো সংবাদ সম্মেলনেও চিন্তামুক্ত মুমিনুল

ব্যর্থ রিভিউ নিয়ে মুমিনুলের ব্যাখ্যা 'রোবট হতে হবে'
Vinkmag ad

টেস্ট ক্রিকেটে ব্যাটিং করতে গিয়ে বাংলাদেশ দল যেসব সমস্যায় ভোগে তার একটি পরপর উইকেট হারানো। চট্টগ্রাম টেস্টেও ঘটেছে এমন কান্ড। এসব থেকে উত্তরণের পথ খুঁজছে কীনা বাংলাদেশ এমন প্রশ্নে অধিনায়ক মুমিনুল করলেন রসিকতা। এমনকি নিজের পারফরম্যান্স নিয়েও আরেক দফা জানালেন তিনি চিন্তিত নন।

শ্রীলঙ্কার প্রথম ইনিংসে করা ৩৯৭ রানের জবাবে বাংলাদেশ করেছে ৪৬৫ রান। যেখানে জোড়া সেঞ্চুরি এসেছে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের ব্যাট থেকে। কিন্তু আবারও ব্যর্থ মুমিনুল হক। ২ রানের বেশি করতে পারেননি।

এদিকে পরপর উইকেট পতনের ঘটনা ঘটেছে ইনিংসে। যেমন বিনা উইকেটে তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয় ১৬২ রান তুলে ফেলে। কিন্তু জয়ের বিদায়ের ২২ রানের মাথায় আউট হন আরও দুই ব্যাটার (শান্ত ও মুমিনুল)। এরপর মুশফিক-লিটনের শতরানের জুটি ভাঙে লিটন আউট হলে। এরপর রিটায়ার্ড হার্ট হওয়া তামিম ক্রিজে এসে টিকেননি এক বলের বেশি।

ড্র হওয়া ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে টানা উইকেট হারানো প্রসঙ্গে প্রশ্নের জবাবে মুমিনুল বলেন, ‘সত্যি বলতে একটা দলে সবাই পারফর্ম করাতো কঠিন। তাই না? ১১ জনই যদি ১০০ করে তাহলে রান হবে ১১০০ (হাসি)। আমার কাছে মনে হয় ক্রিকেট খেলাটাই এরকম, হয়তো দুজন বা তিনজন পারফর্ম করবে। যারা করবে তারা বড় করবে। জিনিসটা তো এরকম।’

এদিকে টাইগার দলপতির বিশ্বাস দল হিসেবে চট্টগ্রামে ভালো খেলাটা কাজে দিবে ঢাকায় দ্বিতীয় টেস্টে। অন্যদিকে ব্যাট হাতে নিজের টানা ব্যর্থতা নিয়ে এখনো ভাবছেন না মুমিনুল।

‘সবাই যেহেতু রানের আছে, সবাই যেহেতু দল হয়ে খেলতে পেরেছে ব্যাটিং হোক বোলিং হোক আমি আগেও বলেছি বাংলাদেশ ভালো খেলে দল হিসেবে খেললে। বিষয়টা কাজে দিবে (ঢাকায়)। আর আমার বিষয়টা আমি আমার ব্যাটিং নিয়ে হয়তো… সত্যি কথা অতো চিন্তিত না। সত্যি কথা অতো বেশি চিন্তিত না।’

তবে ম্যাচের ফল নিয়ে সন্তুষ্ট কিনা মুমিনুল এমন প্রশ্নেও সোজা উত্তর দিতে পারেননি বাংলাদেশ অধিনায়ক। বরং সাংবাদিকের খেলা দেখা নিয়ে সংশয় প্রকাশ করেন।

‘জানিনা কত দিন ধরে আপনি চট্টগ্রামের উইকেটে খেলা দেখছেন। চট্টগ্রামের উইকেট সবসময় এমনই থাকে। আগেতো কখনো আমরা স্পিনে এই উইকেটে কোনো সাহায্য পাইনি। এবার তো তাও কিছুটা পেয়েছি।’

‘আমার কাছে মনে হয় মাঝখানে ৬ টা উইকেট পড়ার পর যদি আরেকটা উইকেট বের করতে পারতাম তাহলে ফলটা অন্যরকম হতে পারতো।’

চট্টগ্রাম থেকে, ক্রিকেট৯৭ প্রতিবেদক

Read Previous

নিষ্প্রাণ ড্রয়ে সমাধান খুঁজে নিল চট্টগ্রাম টেস্ট

Read Next

মুস্তাফিজকে টেস্ট খেলাতে বাড়তি চাহিদা নেই মুমিনুলের

Total
57
Share