বলে কয়ে যেভাবে চায়নাম্যান বনে গেলেন সাকিব

বলে কয়ে যেভাবে চায়নাম্যান বনে গেলেন সাকিব
Vinkmag ad

বাংলাদেশে লেগ স্পিনারই এখনো জাতীয় দলে থিতু হতে পারেনি কেউ। সামগ্রিকভাবে দেশে এই ঘরানার বোলারও নেই খুব একটা। সেখানে বাঁহাতি চায়নাম্যান তো বহু দূরের স্বপ্ন। যদিও বয়সভিত্তিক ও তৃণমূলে দুই-একজন হয়েছেন খবরের শিরোনাম। কিন্তু নামটা যখন সাকিব আল হাসান তখন জাতীয় দলের জার্সিতেও চায়নাম্যান হয়ে ধরা দিলেন নিজেই। অনেকটা পরিকল্পনা করেই এমন কিছু করেছেন চলমান বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্টের দ্বিতীয় দিন।

আজ (১৬ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কা ইনিংসে ভিন্ন রূপে দেখা মেলে সাকিবকে। ৩২৮ রানে ৮ উইকেট হারানো শ্রীলঙ্কাকে বড় সংগ্রহের পথে রাখেন ১৯৯ রানের ইনিংস খেলা অ্যাঞ্জেলো ম্যাথুস।

৯ম উইকেট জুটিতে বিশ্ব ফার্নান্দোকে নিয়ে ততক্ষণে ৪৪ রান যোগ করে ফেলেন ম্যাথুস। জুটি ভাঙতে কোনো কিছুই যেন কাজে দিচ্ছে না। লেজের বিপদ সারাতে সাকিব হঠাত বনে গেলেন বাঁহাতি চায়নাম্যান। কব্জির ব্যবহারে ঠিক জায়গাতেই ফেলছিলেন বলগুলো। এর আগে দীনেশ চান্দিমালের বিপক্ষেও করেছেন অমন বল।

১৩৯তম ওভারেতো জুটি ভেঙেও দিচ্ছিলেন প্রায়। ওভারের ৫ টি বলই করেছেন কব্জির ব্যবহারে। কিন্তু মিড অনে বিশ্ব ফার্নান্দোর সহজ ক্যাচ ছাড়েন মুশফিকুর রহিম। ক্যাচ লুফে নিলে দুজনের জুটি ভাঙতো ৪৪ রানেই।

সাকিবের চায়নাম্যান হয়ে যাওয়া নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলেছেন দুই দলের সেরা পারফর্মার অ্যাঞ্জেলো ম্যাথুস ও নাইম হাসান। নাইম জানালেন মাঠের বাইরের লোকজন অবাক হলেও তারা হয়নি, কারণ বলে কয়েই চায়নাম্যান হয়েছেন টাইগার অলরাউন্ডার।

নাইম অল্প কথায় দেওয়া উত্তরে বলেন, ‘অবাক হইনি, সাকিব ভাই চেষ্টা করেছে। সাকিব ভাই আগে থেকেই বলেছে।’

ম্যাথুস বলেন, ‘আমরা জানি সাকিব অনেক অভিজ্ঞ ক্রিকেটার। সে যে ধরণের বলই করুক না কেন সেটা ঠিক জায়গায় করে। হ্যাঁ সাকিবকে এই প্রথম এমন বল করতে দেখলাম। আমি স্ট্রাইকে ছিলাম না। বলটি দেখেই ওর দিকে তাকাই। কিন্তু মজার ব্যাপার হল সাকিব ওই বলগুলোও একদম ঠিক জায়গাতে করেছে।’

চট্টগ্রাম থেকে, ক্রিকেট৯৭ প্রতিবেদক

Read Previous

প্রত্যাবর্তন রাঙিয়ে বাংলাদেশকে পথে রাখলেন নাইম হাসান

Read Next

মিরাজের চোটে কপাল খুললেও মন খারাপ ছিল নাইমের

Total
17
Share