শুধু ব্যাটিং দেখেই যেভাবে সাকিবকে চট্টগ্রাম টেস্ট খেলাচ্ছে বাংলাদেশ!

শুধু ব্যাটিং দেখেই যেভাবে সাকিবকে চট্টগ্রাম টেস্ট খেলাচ্ছে বাংলাদেশ!
Vinkmag ad

করোনা পজিটিভ থেকে নেগেটিভ প্রমাণিত হয়েই শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট খেলার আগ্রহ প্রকাহ করেন সাকিব আল হাসান। আর সেভাবেই দলের সাথে যোগ দিয়েছেন গতকাল (১৩ মে)। তবে প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো বলেছেন পুরো ফিট হলেই খেলাতে চান। ৫০-৬০ শতাংশ ফিট সাকিবকে খেলানোর পক্ষে নন তিনি। যে কারণে আজকের অনুশীলনই ছিল সাকিবের পরীক্ষা। যদিও কেবল ব্যাটিং অনুশীলন করা সাকিব আগামীকাল (১৫ মে) খেলছেন নিশ্চিত করেছেন অধিনায়ক মুমিনুল হক।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সাকিব আজ ব্যাটিং অনুশীলন করেছেন আধ ঘন্টার মতো। এই সময় তাকে বেশ ফুরফুরে মেজাজে দেখা যায়। ব্যাট হাতেও দেখিয়েছেন সাবলীলতা।

তবে ম্যাচে ব্যাটিংয়ের পাশাপাশি সাকিবকে বোলিং, ফিল্ডিংও করতে হবে। সে ক্ষেত্রে এই টাইগার অলরাউন্ডার কতটা ফিট তা কীভাবে মূল্যায়ণ করেছে টিম ম্যানেজমেন্ট এমন প্রশ্ন থেকেই যায়। অধিনায়ক মুমিনুল অবশ্য বলছেন ব্যাটিং দেখেই মোটামুটি বুঝায় যায় ক্রিকেটারের ফিটনেস সম্পর্কে।

ম্যাচ পূর্ববর্তী দিনের সংবাদ সম্মেলনে তার ভাষ্য, ‘একটা খেলোয়াড়ের ব্যাটিং দেখলে মোটামুটি বোঝা যায়। সাইকোলজিক্যালি অনেক কিছু বোঝা যায়। আপনারাই বোধহয় সবচেয়ে বেশি দেখছেন আমার চেয়ে। আমিতো আমার ব্যাটিং নিয়ে ব্যস্ত ছিলাম। আপনারাই ভালো বুঝতে পারবেন। আমার কাছে মনে হয় উনি শতভাগ ফিট, খেলার মতো ফিট। দেখেতো ভালোই মনে হল, ব্যাটিং ভালোই করেছে। খেলবে ইন শা আল্লাহ। কোচ তো বলেই দিয়েছেন ফিট হলে খেলবেন। দেখে মনে হল উনি ফিট।’

এদিকে নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরা সাকিব টেস্টে হয়ে পড়েন নিয়মিত। কখনো চোট কখনো বিরতি কিংবা বিশ্রাম। ২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দিয়ে ফেরা সাকিব এখনো পর্যন্ত খেলেছেন মাত্র ৩ টেস্ট, যেখানে বাংলাদেশ খেলেছে ১১ টেস্ট।

নানা কারণে সাকিবকে বেশিরভাগ সময়ে না পাওয়া, বিশেষ করে সিরিজ শুরুর আগে তৈরি হওয়া অনিশ্চয়তা অধিনায়ক মুমিনুলের জন্য কতটা সমস্যার কারণ? এমন প্রশ্নে মুমিনুল উল্টো দেখালেন ইতিবাচকতা।

তিনি বলেন, ‘আমার কাছে মনে হয় জিনিসটা পুরোপুরি আপনার চিন্তার উপরে। আপনি যখন বললেন পরিবর্তনে কোনো সমস্যা হবে কীনা…আমি যদি চিন্তা করি তাহলে সমস্যা হবে। আমি যদি চিন্তা করি সমস্যা তৈরি হবে না আসলে সমস্যা তৈরি হয় না। দক্ষিণ আফ্রিকায় যেটা হয়েছে উনিতো খেলতো।’

‘পারিবারিক সমস্যা ছিল এ কারণে খেলতে পারেনি। আর এখানেও খেলার কথা ছিল ইন শা আল্লাহ খেলবে। হয়তো কোভিডের কারণে কিছুটা ঝামেলা হয়েছিল। এগুলো নিয়ে আমি অত বেশি চিন্তা করি না। আমাদের বিকল্প হয়তো উন্মুক্ত রাখতে হয়, আরেকটা খেলোয়াড়কে দেখার সুযোগও থাকে। খেলোয়াড়েরা নিজেদের মেলে ধরার সময় পায়।’

চট্টগ্রাম থেকে, ক্রিকেট৯৭ প্রতিবেদক

Read Previous

সাকিবের ফিট প্রমাণের মিশন কেড়ে নিল সব আলো

Read Next

ব্যর্থ রিভিউ নিয়ে মুমিনুলের ব্যাখ্যা ‘রোবট হতে হবে’

Total
1
Share