সামির শোয়েবের রেকর্ড ভাঙার দাবি, দিলেন যুক্তিও

সামির শোয়েবের রেকর্ড ভাঙার দাবি, দিলেন যুক্তিও
Vinkmag ad

পাকিস্তানের সাবেক পেসার মোহাম্মদ সামি দাবি করেছেন তিনি ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় দুইটি বল করেছিলেন তবে তা রেকর্ড করা হয়নি।

খেলোয়াড়ি জীবনে জোরে বল করার খ্যাতি ছিল মোহাম্মদ সামির। নিজ দেশের হয়ে খেলার পাশাপাশি বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগেও খেলে বেড়িয়েছেন তিনি, খেলেছেন বিপিএলেও।

নিয়মিত ১৪০-৪৫ কিলোমিটার প্রতি ঘন্টায় বল করতে পারতেন সামি। তবে পাকটিভি ডট টিভির সঙ্গে আলাপে ৪১ বছর বয়সী সামি জানান তিনি ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় গতির চেয়েও জোরে দুটি বল ছুঁড়েছিলেন। তবে স্পিড মেশিন নষ্ট থাকায় তা রেকর্ড করা যায়নি।

‘আমি একবার দুইটি বল করেছিলাম যা ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় গতির চেয়ে বেশি। একটি ছিল ১৬২ তে, আরেকটি ১৬৪ তে।’

‘তবে আমাকে বলা হয়েছিল এটা স্পিড মেশিনের সমস্যা, সেটা ভাঙা ছিল। তাই সেটা রেকর্ড করা হয়নি।

সামির মতে গতিতারকা তাদের ক্যারিয়ারে একবার কিংবা দুইবার ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় বা তার আশেপাশে বল করতে পারে। শোয়েব আখতার ২০০৩ বিশ্বকাপে ১৬১.৩ কিলোমিটার প্রতি ঘন্টায় বল করেছিলেন, সেটিই ক্রিকেট ইতিহাসের দ্রুততম বল।

সামি বলেন, ‘আপনি যদি দেখেন যে বা যারা ১৬০ বা এর আশেপাশে বল করেছে তারা কেবল সেই স্পিডে ১-২ বার বল করতে পেরেছে। এমন ন যে তারা সি গতিতে টানা বল করতে পারে। এটা হয় মাঝেমধ্যে।’

মোহাম্মদ সামি পাকিস্তানের পক্ষে ৩৬ টেস্ট, ৮৭ ওয়ানডে ও ১৩ টি-টোয়েন্টি খেলেছে। সব মিলে ২২৭ আন্তর্জাতিক উইকেটের মালিক তিনি।

৯৭ ডেস্ক

Read Previous

‘রমিজ রাজাকে সরালে পিছিয়ে যাবে পাকিস্তানের ক্রিকেট’

Read Next

আবারও ইংল্যান্ড দলে ফিরছেন অ্যালেক্স হেলস

Total
1
Share