ইংল্যান্ডের নয়া টেস্ট অধিনায়ক বেন স্টোকস

ইংল্যান্ডের নয়া টেস্ট অধিনায়ক বেন স্টোকস
Vinkmag ad

নিজে ফর্মে থাকলেও দল জিততে পারছিল না, জো রুট তাই শেষমেশ চেয়ার আঁকড়ে ধরে থাকেননি। জো রুট ইংল্যান্ডের টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেবার পর আলোচনা হচ্ছিল কে হবেন নয়া টেস্ট কাপ্তান। যার নাম জোরেশোরে শোনা যাচ্ছিল তিনি বেন স্টোকস। এই তারকা অলরাউন্ডারের ওপরেই আস্থা রেখেছে ইংল্যান্ড।

এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ইসিবি (দ্য ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড) নিশ্চিত করেছে বেন স্টোকসই হচ্ছেন ইংল্যান্ড পুরুষ দলের নয়া অধিনায়ক।

জো রুটের উত্তরসূরি হওয়া বেন স্টোকস ইংল্যান্ড টেস দলের ৮১ তম অধিনায়ক। ইসিবির অন্তর্বর্তীকালীন চেয়ার ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্টোকসের নিয়োগ চূড়ান্ত করে। স্টোকসকে অধিনায়ক করার সুপারিশ এসেছিল ইসিবির নয়া ম্যানেজিং ডিরেক্টর রব কি’র তরফ থেকে।

রব কি স্টোকসের নিয়োগ নিয়ে বলেন, ‘আমার কোন দ্বিধা ছিল না বেনকে (বেন স্টোকস) এই দায়িত্ব নেবার অফার দিতে।’

‘সে তার মেন্টালিটি ও অ্যাপ্রোচকে অপটিমাইজ করেছে। এবং আমরা চাই সে তার দলকে লাল বলের ক্রিকেটে পরবর্তী ধাপে নিয়ে যাক। আমি আনন্দিত যে সে এটা গ্রহণ করেছে এবং সে বাড়তি দায়িত্ব নিতে রাজী হয়েছে। সে এই সুযোগ পাবার যোগ্য দাবিদার’

ইসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা টম হ্যারিসন বলেন, ‘আমি আনন্দিত যে বেন স্টোকস ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়ক হতে সম্মত হয়েছে। ইংল্যান্ডের জার্সি গায়ে এটি তার আরও এক দারুণ অর্জন।’

‘ইংল্যান্ড দলকে প্রতিনিধিত্ব করার প্যাসন সে দারুণভাবে কেয়ার করে এবং সে দলকে গর্বের সাথে পরবর্তী ধাপে নিয়ে যাবে। সামনে টেস্ট দলের জন্য গুরুত্বপূর্ণ এক গ্রীষ্ম। আমি নিশ্চিত বেন স্টোকস সে চ্যালেঞ্জের জন্য তৈরি থাকবে।’

২০১৩ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের জার্সি গায়ে বেন স্টোকসের টেস্ট অভিষেক হয়। এখন অব্দি ৭৯ ম্যাচে দলকে প্রতিনিধিত্ব করেছেন তিনি। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে দলের সহ অধিনায়ক হয়েছিলেন তিনি।

২০২০ সালের গ্রীষ্মে জো রুট নিজের দ্বিতীয় সন্তানের জন্মের সময় আনঅ্যাভেইলেবল ছিলেন, তখন দলকে নেতৃত্বও দেন তিনি। ৩৫.৮৯ গড়ে টেস্টে ৫০৬১ রানের মালিক স্টোকস, বল হাতে আছে ১৭৪ উইকেট।

৯৭ ডেস্ক

Read Previous

রাহিকে আবেগী না হয়ে মাঠে প্রমাণের পরামর্শ মাশরাফির

Read Next

গুরুদায়িত্ব পেয়ে গর্বিত স্টোকস, রুটকে দিলেন ধন্যবাদ

Total
1
Share