অস্ট্রেলিয়ায় টেস্ট খেলতে না পারার আক্ষেপ নিয়েই বিদায় বলবেন সাকিব-তামিমরা!

সাকিব-তাসকিনে ম্যাচের লাগাম টাইগারদের হাতে
Vinkmag ad

আইসিসির ২০২৩-২০২৭ সাল সময়কালের নতুন এফটিপি (ফিউচার ট্যুর প্ল্যান) তৈরির কাজ চলছে। সর্বশেষ বোর্ড সভাতেও এ নিয়ে বিস্তর আলোচনা হয়েছে সংশ্লিষ্ট সদস্যদের নিয়ে। নতুন এফটিপিতে অস্ট্রেলিয়া সফরে টেস্ট খেলার কথা আছে বাংলাদেশের, তবে এ দফায় বাদ পড়েছে ইংল্যান্ডে টেস্ট খেলা। যদিও বিসিবি সর্বোচ্চ আলাপ আলোচনা চালিয়ে যাচ্ছে ইংল্যান্ডেও একটি টেস্ট সিরিজ খেলতে।

টেট স্ট্যাটাস পাওয়ার পর বাংলাদেশ মাত্র একবারই অস্ট্রেলিয়া সফরে গিয়ে টেস্ট খেলেছে। ২০০৩ সালের ঐ সফরে দুইটি টেস্ট খেলার সুযোগ পায় টাইগাররা। সময়ের হিসেবে এরপর থেকে কেটে গেছে প্রায় দুই দশক।

এই সময়ে বেশ কয়েকটি প্রজন্মের বাংলাদেশ দলে অভিষেক হয়েছে। তবে খেলা হয়নি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট, বিশেষ করে সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা তো সেই আক্ষেপ নিয়েই হয়তো বিদায় বলতে যাচ্ছেন। কারণ অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশের টেস্ট খেলার পরবর্তী সম্ভাব্য সুযোগ ২০২৭ সাল!

নতুন এফটিপিতে তেমনটাই আছে, যদিও শেষ মুহূর্তে অজিরা এই সিরিজটিও ছেঁটে দেয় কীনা বলা মুশকিল। এফটিপির এই চক্রেই ২০২৬ সালে বাংলাদেশে আসার কথা অজিদের।

নতুন এফটিপিতে ইংল্যান্ডে টেস্ট না থাকলেও সেটিও ব্যবস্থা করার চেষ্টা করছে বিসিবি। এখন ইতিবাচক সাড়া পাওয়ার অপেক্ষা ইংল্যান্ডের দিক থেকে।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস আজ (১৭ এপ্রিল) মিরপুরে সাংবাদিকদের বলেন,

‘ইংল্যান্ডের সঙ্গে এখনো কথা হচ্ছে। নিশ্চিত হয়নি। আমরা চেষ্টা করছি ইংল্যান্ডে গিয়ে একটা সিরিজ খেলতে। আমরা আশা করছি ওদের কাছ থেকে ইতিবাচক সাড়া পাব।’

‘অস্ট্রেলিয়ায় ২০২৭ সালে দুটো টেস্ট খেলতে যাবে বাংলাদেশ। তবে এখনও নিশ্চিত হয়নি। ২০২৬ সালে ওরা আসবে। অস্ট্রেলিয়া আছে, ইংল্যান্ড আছে, সাউথ আফ্রিকা আছে, তাঁদের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ তো আছেই। কিছু-কিছু সিরিজ মোটামুটি নিশ্চিত হয়েছে, পরে আপনারা জানতে পারবেন।’

এদিকে আইসিসি ইভেন্ট ছাড়া ২০২৩-২০২৭ এফটিপিতে বাংলাদেশ খেলতে পারে ৪০ এর বেশি টেস্ট, ৭০ এর বেশি ওয়ানডে ও টি-টোয়েন্টি।

এ প্রসঙ্গে জালাল ইউনুস যোগ করেন,

‘আলাপ আলোচনা করে যেগুলো চূড়ান্ত করেছি এরমধ্যে ৪০+ টেস্ট , ৭০+ ওডিআই, ৭৬+ আছে টি-টোয়েন্টি। এখান থেকে কিছু বদল হতে পারে। এইগুলো আইসিসি ইভেন্টের বাইরে। এরপর তো আইসিসি ইভেন্ট আছেই। এরমধ্যে ত্রিদেশীয় সিরিজও খেলতে পারি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

শ্রীলঙ্কা সিরিজও মিস করবেন তাসকিন-শরিফুল!

Read Next

সাকিবের খেলার সিদ্ধান্তের অপেক্ষায় বিসিবি, অধিনায়কত্ব টিকে যাচ্ছে মুমিনুলের

Total
1
Share