বাংলাদেশকে যুব বিশ্বকাপ জেতানো নেওয়াজ এবার বাংলাদেশের প্রতিপক্ষ

বাংলাদেশকে যুব বিশ্বকাপ জেতানো নেওয়াজ এবার বাংলাদেশের প্রতিপক্ষ
Vinkmag ad

২০২৩ সালের আগস্ট পর্যন্ত বিসিবির সাথে চুক্তিবদ্ধ ছিলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে শিরোপা জেতানো কোচ নাভিদ নেওয়াজ। তবে নিজ দেশ শ্রীলঙ্কার সহকারী কোচ হওয়ার প্রস্তাব পেয়ে ইতি টেনেছেন বিসিবির সাথে সম্পর্কের। শ্রীলঙ্কার হয়ে তার যাত্রাটা শুরু হচ্ছে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে।

আকবর আলির নেতৃত্বাধীন বাংলাদেশ যুব দল ২০২০ সালে জিতেছে যুব বিশ্বকাপ। কোচ হিসেবে অন্যতম অবদান যেখানে নেওয়াজের। পুরষ্কার হিসেবে বিসিবির সাথে তার চুক্তির মেয়াদ বাড়ে ২০২৩ সাল পর্যন্ত।

তবে চলতি বছর শেষ হওয়া যুব বিশ্বকাপে আশানুরূপ ফল পায়নি টাইগার যুবারা। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হয়ে টুর্নামেন্ট শুরু করে ৮ম স্থানে থেকে দেশে ফেরে। ততদিনে শ্রীলঙ্কার কোচিং স্টাফে যুক্ত হওয়ার প্রস্তাব পেয়ে যান।

প্রস্তাব পেলেও বিসিবির সাথে চুক্তিবদ্ধ ছিলেন বলে সিদ্ধান্তের জন্য বিসিবির দিকেই তাকিয়ে ছিলেন। শেষ পর্যন্ত দুই পক্ষের আলাপ আলোচনার ফল হিসেবে বাংলাদেশ ছেড়ে নিজ দেশের কোচিং স্টাফে যুক্ত হলেন নেওয়াজ।

অ্যাশেজে ব্যর্থ হওয়ায় চাকরি হারানো ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউডকে প্রধান কোচ করেছে শ্রীলঙ্কা। গত ডিসেম্বরে মিকি আর্থারের বিদায়ের পর লঙ্কান প্রধান কোচের দায়িত্ব পালন করে আসছিলেন দেশটির সাবেক পেসার রুমেশ রত্নায়েক।

এবার দুই বছরের চুক্তিতে নিয়োগ পাওয়া সিলভারউডের প্রথম অ্যাসাইনমেন্ট আগামী মাসের বাংলাদেশ সফর। যেখানে ২ টি টেস্ট খেলবে লঙ্কানরা। আর এই সফর দিয়ে সিলভারিউডের সহকারী হিসেব বাংলাদেশের প্রতিপক্ষ হয়েই আসছেন বাংলাদেশকে যুব বিশ্বকাপ জেতানো নেওয়াজ।

‘ক্রিকেট৯৭’ কে বিষয়টি নিশ্চিত করে নাভিদ নেওয়াজ বলেন, ‘শেষ পর্যন্ত বিসিবির সাথে সম্পর্কের ইতি টানতে হলো। তাদের সাথে আলাপ করেই আমি বাংলাদেশ যুব দলের প্রধান কোচের চাকরি থেকে ইস্তফা দিয়েছি। শ্রীলঙ্কার সহকারী কোচ হিসেবে নতুন যাত্রা শুরু হচ্ছে বাংলাদেশকে দিয়েই। আগামী মাসেই বাংলাদেশ সফর করবে শ্রীলঙ্কা।’

২ ম্যাচ টেস্ট সিরিজ খেলতে আগামী ৮ মে বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা। ১১ ও ১২ মে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে দুইদিনের প্রস্তুতি ম্যাচ শেষে ১৫ মে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট মাঠে গড়াবে ২৩ মে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

৯৭ প্রতিবেদক

Read Previous

র‍্যাংকিংয়ে তাইজুলের উন্নতি, অনেকটা পেছালেন মুমিনুল-জয়রা

Read Next

ক্রিকেটকে বিদায় বলছেন হামিশ বেনেট

Total
1
Share