মুশফিককে আগলে রেখে মুমিনুল বলছেন রিভার্স সুইপ ক্রিকেটের বাইরের শট না

মুশফিককে আগলে রেখে মুমিনুল বলছেন রিভার্স সুইপ ক্রিকেটের বাইরের শট না
Vinkmag ad

স্লগ সুইপ, সুইপ কিংবা রিভার্স সুইপ, এমন সব শটে বাংলাদেশী ব্যাটারদের মধ্যে মুশফিকুর রহিমের চেয়ে দক্ষ কাউকে খুঁজে পাওয়া কঠিনই। তবে অসময়ে এই শট খেলে বেশ কয়েকবারই বিতর্কিত হয়েছেন মুশফিক। সদ্য সমাপ্ত পোর্ট এলিজাবেথ টেস্টে আরেক দফা এ নিয়ে বিতর্ক, গুরুত্বপূর্ণ সময়ে যে আউট হয়েছেন রিভার্স সুইপ খেলতে গিয়ে। আগেরদিন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন হতাশা প্রকাশ করলেও অধিনায়ক মুমিনুল হক ঠিকই আগলে রাখছেন মুশফিককে।

প্রোটিয়াদের স্পিন বিষে নীল হয় ৪১৩ রানের লক্ষ্যে ব্যাট করা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে মাত্র ৮০ রানে। প্রথম ইনিংসেও ২১৭ রানের বেশি করা সম্ভব হয়নি। প্রথম ইনিংসে মুশফিকের ব্যাটে দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান এলেও বিতর্কের বড় অংশ জুড়ে আছেন তিনিই।

৮৫ রানে ৩ উইকেট হারানোর পর ক্রিজে আসেন মুশফিক। ক্রিজে এসে হারান আরও দুই সঙ্গীকে। ৫ উইকেটে ১২২ রান থেকে দলকে টেনে নেন ইয়াসির আলির সাথে ৭০ রানের জুটিতে। ইয়াসিরের বিদায়ের পর মুশফিকই ছিলেন ভরসা, ততক্ষোণে তুলে নেন ফিফটিও।

পুরো ইনিংসে বেশ কয়েকবারই খেলেছেন সুইপ শট। এই শট খেলতে গিয়ে দুই একবার ভাগ্যের সাহায্যও পেয়েছেন। কিন্তু ফিফটির পর সিমন হারমারকে করে বসেন রিভার্স সুইপ, বোল্ড হয়ে পথ ধরেন সাঝঘরের। অথচ লাঞ্চের তখন মাত্র ৮ বল বাকি। ২১০ রানে ৭ম ব্যাটার হিসেবে মুশফিক বিদায় নেয়, দলীয় সংগ্রহে এরপর যোগ হয়নি ৭ রানের বেশি।

তৃতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে এসে মুশফিকের এমন শটের সমালোচনা করেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। তার মতে মুশফিকের এমন কান্ড তাদের কাছে অপ্রত্যাশিত ছিল।

দ্বিটিয় ইনিংসে বাংলাদেশ আরও বাজে, ৮০ রানে অলআউট হওয়ার পথে প্রথম ইনিংসের মতো দৃষ্টিকটু না হলেও আরেক দফা বাজে আউট হলেন মুশফিক। ৩ উইকেটে ২৭ রান নিয়ে দিন শুরু করা বাংলাদেশকে পথ না দেখিয়ে উল্টো ইনসাইড আউট শট খেলতে গিয়ে স্লিপে ধরা পড়েন মাত্র ১ রান করে।

৩৩২ রানের বড় ব্যবধানে ম্যাচ হেরে সংবাদ সুমেলনে আসা মুমিনুল হক অবশ্য আগলে রাখছেন মুশফিককে। প্রথম ইনিংসে রিভার্স সুইপ খেলতে গিয়ে আউট হওয়া নিয়ে বেসি কথা হচ্ছে বলেও তার মত।

টাইগার কাপ্তান বলেন, ‘আমার মনে হয় উনার আউটটা নিয়ে খুব বেশি কথা হচ্ছে, আপনারা বলতেই পারেন। রিভার্স সুইপতো ক্রিকেটেরই একটি শট, তাই না? এটাতো বাইরের কোনো শট না। এই শটটা উনি খেলতেই পারেন যদি উনার গেম প্ল্যানে থাকে। এমন না যে এটা খেলে উনি রান করেননি বা অসফল খুব। আমার কাছে মনে হয় উনাকে সমর্থন দেওয়া উচিৎ।’

৯৭ প্রতিবেদক

Read Previous

মুমিনুল বলছেন এবার তালগোল পাকিয়েছেন উপর-নিচের হিসাবে

Read Next

ইমরুলদের জয়রথ থামানো যাচ্ছে না কোনভাবেই

Total
5
Share