অবশেষে নিরপেক্ষ আম্পায়ার ফেরাল আইসিসি

ডারবানে আম্পায়ারিং বিতর্ক, সাকিবের সাথে একমত বাশার-সুজন
Vinkmag ad

দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ টেস্ট সিরিজেই একাধিকবার প্রোটিয়াদের হোম আম্পায়ারদের দেওয়া সিদ্ধান্ত নিয়ে বিতর্ক হয়েছে ঢের। সাকিব আল হাসান তো টুইট করে জানিয়েছিলেন এবারে আইসিসি’র (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) নিরপেক্ষ আম্পায়ার ফেরানো উচিত। অবশেষে আইসিসি বোর্ড সভায় আম্পায়ার ইস্যুতে সিদ্ধান্তে বদল এনেছে।

করোনা মহামারী বিশ্বব্যাপী জীবনযাত্রার ধরণ বদলে দিয়েছিল। ক্রিকেটও তার বাইরে নয়। ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধ ও করোনা প্রটোকলকে মাথায় রেখে আইসিসি আন্তর্জাতিক ম্যাচে নিরপেক্ষ আম্পায়ার না হলেও চলবে এমন নিয়ম করে। জুলাই ২০২০ থেকে এখন অব্দি হোম আম্পায়াররাই ম্যাচ পরিচালনা করেছে।

আইসিস্যার কমিটি জানিয়েছে হোম আম্পায়াররা ভালো পারফরম্যান্স দেখিয়েছে এবং তাদের দ্বারা খেলায় ক্ষতি হয়নি। হোম আম্পায়ার থাকায় ইন্টারন্যাশনাল প্যানেল আম্পায়ারদের মধ্যে ১২ জনের টেস্ট অভিষেকও হয়েছে।

তবে আইসিসি মেন্স ক্রিকেট কমিটির সুপারিশে বোর্ড সিদ্ধান্ত নিয়েছে যে এখন থেকে নিরপেক্ষ আম্পায়ার ম্যাচ পরিচালনা করবে। যেহেতু ভ্রমন জটিলতা কমে এসেছে সেহেতু হোম আম্পায়ারদের সাথে নিরপেক্ষ আম্পায়ারও থাকবে।

২০২২-২৩ মৌসুমে ম্যাচ অফিশিয়ালদের বিন্যাস হবে এমন-

টেস্ট-

ম্যাচ রেফারি- আইসিসি (নিরপেক্ষ), অনফিল্ড আম্পায়ার ১- আইসিসি (নিরপেক্ষ), অন ফিল্ড আম্পায়ার ২- আইসিসি (হোম), টিভি আম্পায়ার- আইসিসি (নিরপেক্ষ), ৪র্থ আম্পায়ার- হোম।

ওয়ানডে-

ম্যাচ রেফারি- আইসিসি (হোম), অনফিল্ড আম্পায়ার ১- আইসিসি (হোম), অন ফিল্ড আম্পায়ার ২- হোম, টিভি আম্পায়ার- আইসিসি (হোম), ৪র্থ আম্পায়ার- হোম।

টি-টোয়েন্টি-

ম্যাচ রেফারি- আইসিসি (হোম), অনফিল্ড আম্পায়ার ১- হোম, অন ফিল্ড আম্পায়ার ২- হোম, টিভি আম্পায়ার- হোম, ৪র্থ আম্পায়ার- হোম।

৯৭ প্রতিবেদক

Read Previous

জয়ের জন্য চায় ৪১৩, ধুকছে বাংলাদেশ

Read Next

নিজ শহরে গিয়ে করোনা পজিটিভ ডোমিঙ্গো

Total
16
Share