ইমরান খানের বিদায়ে রমিজ রাজার ভবিষ্যত নিয়ে শঙ্কা

ইমরান খানের বিদায়ে রমিজ রাজার ভবিষ্যত নিয়ে শঙ্কা
Vinkmag ad

অধিনায়ক হিসাবে পাকিস্তানকে প্রথম বিশ্বকাপের স্বাদ পাইয়ে দিয়েছিলেন ইমরান খান। ১৯৯২ সালে সবাইকে অবাক করে দিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান দল। ৩০ বছর বাদে আরও এক প্রথমে নাম জড়াল ইমরান খানের। তবে এবারটা সম্মানের নয়, পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে অনাস্থা ভোটে হারলেন ইমরান খান।

৯২ এর বিশ্বকাপে ইমরান খানের দলের সদস্য ছিলেন রমিজ রাজা। প্রিয় রমিজকে পিসিবি’র (পাকিস্তান ক্রিকেট বোর্ড) চেয়ারম্যান বানিয়েছিলেন ইমরান। তবে ইমরান এখন নিজেই যখন প্রধানমন্ত্রী নন তখন স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, রমিজ রাজা কি তার চেয়ার ধরে রাখতে পারবেন?

ভাবছেন প্রধানমন্ত্রীর সঙ্গে পিসিবি চেয়ারম্যানের কি সম্পর্ক? আসলে বড়সড় সম্পর্ক আছে। পাকিস্তানে রাজনীতি ও ক্রিকেট সম্পর্কযুক্ত। সরকার বদলে বদল আসে ক্রিকেট বোর্ড কর্তাতেও।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের চিফ প্যাট্রন পদাধিকার বলে প্রধানমন্ত্রী। তাই প্রধানমন্ত্রীর আস্থাভাজন কেউই হন পিসিবির সর্বেসর্বা। ইমরানের আস্থা যেমন ছিল রমিজ রাজাতে, সম্ভাব্য প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের আস্থাভাজন হয়ে কে আসবেন সেটা জানতে আরেকটু অপেক্ষা করতেই হচ্ছে।

তবে পাকিস্তানি গণমাধ্যমের খবর রমিজ রাজাকে সরিয়ে দেওয়া হবে, এমন কিছু আঁচ করতে পারলেই পদত্যাগ করবেন তিনি।

ধারণা করা হচ্ছে পিসিবির সাবেক চেয়ারম্যান নাজাম শেঠি পুনরায় পিসিবির চেয়ারম্যান হবেন। সেক্ষেত্রে নিজের পুরাতন পেশা ধারাভাষ্যে ফেরত যেতে পারেন রমিজ রাজা।

উল্লেখ্য গেলবছরের ১৩ সেপ্টেম্বর পাকিস্তানের সাবেক অধিনায়ক, ১৯৯২ বিশ্বকাপজয়ী দলের সদস্য রমিজ রাজা সর্বসম্মতিক্রমে ও বিনা প্রতিদ্বন্দ্বিতায় পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ৩৬ তম চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পেয়েছিলেন। পিসিবির নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত বিচারপতি শেখ আজমত সাইদের সভাপতিত্বে এক সভায় তিন বছরের জন্য রমিজ রাজাকে দায়িত্ব দেওয়া হয়েছিল।

খেলোয়াড়ি জীবনে ২৫৫ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন রমিজ রাজা। ১৯৮৪ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত রান করেছেন ৮৬৭৪। পাকিস্তানের ১৮ তম টেস্ট ও ১২ তম ওয়ানডে অধিনায়ক রমিজ রাজা।

পিসিবির প্রধান হওয়া ৪র্থ পাকিস্তানি ক্রিকেটার (আন্তর্জাতিক) রমিজ রাজা। এর আগে আব্দুল হাফিজ কাদের (১৯৭২-১৯৭৭), জাভেদ বুরকি (১৯৯৪-১৯৯৫) ও ইজাজ বাট (২০০৮-২০১১) পিসিবির শীর্ষ চেয়ারে বসেছিলেন।

৯৭ ডেস্ক

Read Previous

হেরেই চলেছে মুম্বাই, টানা জয় ব্যাঙ্গালোরের

Read Next

জয়ের জন্য চায় ৪১৩, ধুকছে বাংলাদেশ

Total
1
Share