রিভিউ নিয়েই যেনো বাংলাদেশকে উইকেট নিতে হবে

রিভিউ নিয়েই যেনো বাংলাদেশকে উইকেট নিতে হবে
Vinkmag ad

পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জ পার্কে আজ থেকে শুরু হয়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ২য় টেস্ট। এই টেস্টের খুটিনাটি আপডেট এই লাইভ রিপোর্টে।

সংক্ষিপ্ত স্কোর (১ম দিন শেষে):

দক্ষিণ আফ্রিকা ২৭৮/৫ (৯০), এলগার ৭০, এরউই ২৪, পিটারসেন ৬৪, বাভুমা ৬৭, রিকেলটন ৪২, ভেরেনে ১০*, মুলডার ০*; খালেদ ২০-৪-৫৯-২, তাইজুল ৩২-৭-৭৭-৩।

ফিরলেন বাভুমাঃ 

বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরে পথের কাটা হয়ে আছেন যেনো টেম্বা বাভুমা। সীমিত ওভারের ক্রিকেটে প্রোটিয়াদের অধিনায়ক সাদা পোশাকেও ভোগাচ্ছেন সফরকারীদের। দ্বিতীয় টেস্টের ১ম দিনে তুলে নিয়েছেন ফিফটি, এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকে। তবে খালেদ আহমেদের দারুণ এক ডেলিভারিতে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ১৬২ বলে ৬৭ রানের ইনিংস থামে প্রথম স্লিপে নাজমুল হোসেন শান্তর দারুণ এক ক্যাচে।

২৭১ এ দক্ষিণ আফ্রিকার নেই ৫ উইকেট।

রিভিউ নিয়েই যেনো বাংলাদেশকে উইকেট নিতে হবেঃ 

দক্ষিণ আফ্রিকায় এসে মুমিনুলের টস জিতে সিদ্ধান্ত নেওয়া, স্পিনার কম খেলানো নিয়ে যতটা আলোচনা হয়েছে তার চেয়ে বেশি আলোচনা হয়েছে আম্পায়ারিং নিয়ে। অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত রিভিউ নিয়ে বদলেছে বেশ কয়েকবার। ২য় টেস্টের ১ম দিনেই যেমন ২ বার। বাংলাদেশ ২ বার রিভিউ নিয়ে উইকেট আদায় করেছে, সারেল এরউইয়ের বিপক্ষে রিভিউ নিলে সংখ্যাটা ৩ ও হতে পারত।

টেম্বা বাভুমা ও রায়ান রিকেলটনের জুটি এগোচ্ছিল দারুণভাবে। ৪২ রান করা রিকেলটনকে ইয়াসির আলি রাব্বির ক্যাচ বানিয়ে ৮৩ রানের জুটি ভাঙেন তাইজুল। শুরুতে মারিয়াস এরাসমাস আউট দেননি, রিভিউ নিয়ে সফল হয় সফরকারীরা। 

সংক্ষিপ্ত স্কোর (১ম দিন, চা বিরতি পর্যন্ত):

দক্ষিণ আফ্রিকা ১৯৯/৩ (৫৮), এলগার ৭০, এরউই ২৪, পিটারসেন ৬৪, বাভুমা ৩৩*, রিকেলটন ৭*; খালেদ ১৪-৩-৪১-১, তাইজুল ২০-৩-৪৯-২।

এবার রিভিউ নিয়ে সফল বাংলাদেশঃ 

সারেল এরউইয়ের বিপক্ষে একবার রিভিউ না নিয়ে আক্ষেপে পুড়েছিল বাংলাদেশ। তবে কিগান পিটারসেনের বিপক্ষে আর তেমন ভুল হল না। তাইজুল ইসলামের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন পিটারসেন। ১২৪ বলে ৯ চারে ৬৪ রান করেন পিটারসেন। আম্পায়ার আউট না দিলে রিভিউ নিয়ে সফল হয় বাংলাদেশ। ১৮৪ রানে ৩য় উইকেট হারাল স্বাগতিকরা।

বৃষ্টি থেমেছে, নষ্ট হয়নি সময়ঃ 

৩০ মিনিটের কিছু কম সময় খেলা বন্ধ থাকার পর আবার শুরু হয়েছে। বৃষ্টিতে কোন সময় নষ্ট হয়নি, চা বিরতি ২০ মিনিট পিছিয়ে দেওয়া হয়েছে।

পোর্ট এলিজাবেথে বৃষ্টিঃ 

পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকার ইনিংসে বাধ সাধল বৃষ্টি। ৩৯ ওভার শেষে ২ উইকেট হারিয়ে প্রোটিয়াদের সংগ্রহ ১৫৬। কিগান পিটারসেন ৫২ ও টেম্বা বাভুমা ৯ রান করে অপরাজিত আছেন।

বৃষ্টির কারণে খেলা বন্ধ হয় বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫ টায়।

এলগারকে ফেরালেন তাইজুলঃ 

আগের বলেই এলবিডব্লিউয়ের জোরালো আবেদন। আম্পায়ার নাকচ করলে রিভিউ নেয়নি বাংলাদেশ। তবে ডিন এলগারকে সাজঘরে ফেরাতে সময় নেননি তাইজুল ইসলাম। ইনিংসের ৩৩ তম ও নিজের ৮ম ওভারের ৫ম বলে এলগারকে ফেরান তাইজুল। জোরের ওপর করা অফসাইডের বাইরে করা বল এলগারের ব্যাটের কানা ছুঁয়ে যায় লিটন দাসের গ্লাভসে।

৮৯ বলে ১০ চারে ৭০ রান করেন এলগার, দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় উইকেট হারায় ১৩৩ রানের মাথায়।

বাংলাদেশকে হতাশা উপহার দিলেন এলগার-পিটারসেন:

পোর্ট এলিজাবেথে টস জিতে ব্যাটিং নেওয়া দক্ষিণ আফ্রিকা ঠিক যা যা করতে চেয়েছিল প্রথম দিনের প্রথম সেশনে ঠিক তাই তাই করতে পেরেছে। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিচ্ছেন ডিন এলগার।

১ উইকেটে ১০৭ রান নিয়ে লাঞ্চ বিরতিতে গেছে স্বাগতিকরা। ৫৯ রান করে অপরাজিত ডিন এলগার, ২৪ রান করে অপরাজিত কিগান পিটারসেন।

ফিরলেন এরউইঃ

সারেল এরউই ফিরতে পারতেন ৪ রান করেই, তবে বাংলাদেশ রিভিউ না নেওয়ায় আরও ২০ রান যোগ করেছেন তিনি, ব্যক্তিগত ২৪ রানের মাথায় উইকেট দিয়েছেন খালেদ আহমেদকেই। উইকেটের পেছনে থাকা লিটন দাস বাম প্রান্তে ডাইভ দিয়ে তালুবন্দি করেন ক্যাচ। ৫২ রানে প্রথম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

মুমিনুলের রিভিউ নিতে নিতে সময় পেরিয়ে গেলঃ 

ইনিংসের ৩য় ওভারের ৪র্থ বল, দক্ষিণ আফ্রিকার রান তখন মাত্র ৯, সারেল এরউই ব্যাট করছেন ৪ রান নিয়ে। খালেদ আহমেদের ভেতরে ঢোকা বল এরউইয়ের প্যাডে লাগে। খালেদ আহমেদের প্রাণপন আবেদনেও মন গলেনি আম্পায়ারের। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক যতক্ষণে রিভিউ নেবার সিদ্ধান্ত নিলেন ততক্ষণে সময় পার হয়ে গেছে।

টিভি রিপ্লেতে দেখা যায় রিভিউ নিলেই সাজঘরে ফিরতেন এরউই। চীনের দুঃখ যদি হোয়াংহো হয়ে থাকে, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দুঃখ নিশ্চিতভাবেই রিভিউ।

টস আপডেট-

টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার।

একাদশ আপডেট-

বাংলাদেশ একাদশে ফিরেছেন তামিম ইকবাল ও তাইজুল ইসলাম। তাসকিন আহমেদের ইনজুরির কারণে সুযোগ পেয়েছেন তাইজুল। তামিমকে জায়গা দিতে সেরা একাদশ থেকে বাদ সাদমান ইসলাম অনিক।

বাংলাদেশ একাদশ-

মুমিনুল হক সৌরভ (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), ইয়াসির আলি চৌধুরী রাব্বি, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, এবাদত হোসেন চৌধুরী।

দক্ষিণ আফ্রিকা নেমেছে অপরিবর্তিত একাদশ নিয়ে।

দক্ষিণ আফ্রিকা একাদশ-

ডিন এলগার (অধিনায়ক), টেম্বা বাভুমা (সহ অধিনায়ক), সারেল এরউই, সিমন হারমার, কেশব মহারাজ, উইয়ান মুলডার, ডুয়ানে অলিভিয়ার, কিগান পিটারসেন, রায়ান রিকেলটন, কাইল ভেরেনে (উইকেটরক্ষক), লিজাড উইলিয়ামস।

৯৭ প্রতিবেদক

Read Previous

কোনো সমস্যা নেই এর আড়ালে শত সমস্যা থাকা বাংলাদেশ কি পারবে দক্ষিণ আফ্রিকার সামনে দাঁড়াতে?

Read Next

স্পিনারদের ম্যাচে আবাহনীকে হারাল শেখ জামাল

Total
64
Share