৩৫ দেশের প্রমীলা ক্রিকেটারদের নিয়ে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট

1
Vinkmag ad

৩৫ দেশের প্রমীলা ক্রিকেটারদের নিয়ে দুবাইতে প্রথম বারের মতো আয়োজিত হতে যাচ্ছে ৬ দলের ফ্যাঞ্জাইজি টুর্নামেন্ট। জেন্ডার ইকুয়ালিটি অপারেশন ফেয়ারব্রেক এর ব্যক্তিগত অর্থায়নে এই টুর্নামেন্টটি আয়োজিত হচ্ছে।

দুবাইতে ১ মে থেকে শুরু হওয়া প্রথম মহিলাদের টি-টোয়েন্টি ইভেন্টে মারিজান ক্যাপ, স্ট্যাফানি টেলর, সুজি বেটস এবং ফাতিমা সানা সহ ভুটান,ব্রাজিল এবং ভানুয়াতুসহ বিভিন্ন দেশের ক্রিকেটারদের সাথে খেলবেন।

জেন্ডার ইকুয়ালিটি অপারেশন ফেয়ারব্রেক এর ব্যক্তিগত অর্থায়নে ছয় দলের এই টুর্নামেন্টটি আয়োজিত হচ্ছে।

৩৫টি দেশের ক্রিকেটারদের ১৫ দিনের এই টুর্নামেন্টে সর্বোমোট ম্যাচ হবে ১৯টি।

হারমানপ্রীত কর এবং মিতালি রাজ সহ ভারতীয় খেলোয়াড়দের অংশগ্রহন নিয়ে এখন ও অনিশ্চয়তা রয়েছে, বিসিসিআই তাদের এনওসি দেবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

যদিও তারা আসন্ন ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে অংশ নেবে বলে আশা করা হচ্ছে যা ৪ মে পর্যন্ত চলবে।

এর মধ্যে আয়োজকরা গত বছর ঘোষণা করেছিলেন যে হারমানপ্রীত কর একটি দলের নেতৃত্ব দেবেন কিন্তু এখনও ব্যাপার টা নিশ্চিত না।

২০১৩ বিশ্বকাপের পর মহিলাদের খেলার প্রসার ঘটানোর অভিপ্রায়ে, ফেয়ারব্রেক প্রাথমিকভাবে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক লিসা স্ট্যালেকার এবং আন্তঃব্যক্তিগত সেরা-অনুশীলন বিশেষজ্ঞ শন মার্টিন দ্বারা মহিলা আন্তর্জাতিক ক্রিকেট লীগ হিসাবে চালু করেছিলেন।

তারা তখন থেকে প্রদর্শনী ম্যাচে ফ্র্যাঞ্চাইজি দলকে মাঠে নামিয়েছে যেমন ওয়ার্মস্লেতে স্যার পল গেটি মহিলা একাদশের বিরুদ্ধে এবং ডব্লিউবিবিএল ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে, কিন্তু বহু-দলীয় টুর্নামেন্টে এবার এটি তাদের প্রথম উদ্যোগ।

ফেয়ারব্রেক এর উদ্বোধনী প্রতিযোগিতাটি হংকংয়ে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল কিন্তু কোভিড-১৯ ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে স্থানান্তরিত করা হয়েছিল। আইসিসি ও এই টুর্নামেন্টকে স্বীকৃতী দিয়েছিল।

মার্টিন সম্প্রতি বিবিসি স্টাম্পডকে বলেছেন, “এর মতো ক্রিকেট টুর্নামেন্ট কখনো হয়নি। যতদূর আমি জানি, অলিম্পিক গেমসের বাইরে কোনো দলগত ক্রীড়া ইভেন্টে ৩৬টি (৩৫, যদি ভারতীয়রা অংশ না নেয়) দেশ কখনও জড়িত ছিল না। বছরের পর বছর ধরে, আমরা অনেক প্রতিভাকে চিহ্নিত করেছি এবং খুঁজে বের করেছি। সহযোগী দেশগুলিতে যা আপনি দেখতে পাবেন না কারণ তাদের খেলার সুযোগ নেই।”

ফেয়ারব্রেক-এর তালিকাতে ডিয়েন্দ্রা ডটিন, সুনে লুউস এবং সোফি ডিভাইন সহ পূর্ণ-সদস্য দেশগুলির ৪০ জন খেলোয়াড় রয়েছে৷
ইংল্যান্ডের খেলোয়াড়দের একটি দলও জড়িত থাকার সম্ভাবনা রয়েছে। অনেকেই এনওসি পাচ্ছে।

সহযোগী দেশগুলির আনুমানিক ৫০ জন খেলোয়াড়ও তালিকাতে রয়েছে ৷

টুর্নামেন্টের জন্য কোন নিলাম বা খসড়া হবে না, তবে খেলোয়াড়দের দলে ভাগ করেছে আয়োজকরা নিজেরাই।

সব চূড়ান্ত স্কোয়াড এখনও প্রকাশ করা হয়নি,তবে তাদের মধ্যে একটি দল টর্নেডো,এর নেতৃত্বে থাকবেন টেলর এবং এতে রয়েছে ডিভাইন, লুউস, কেটি মার্টিন, ডায়ানা বেগ, আলিয়া রিয়াজ এবং হংকংয়ের মরিয়ম বিবি এবং নাতাশা মাইলস।

৯৭ ডেস্ক

Read Previous

উইকেট পেয়েও যে কারণে ভালো লাগছে না নাসুমের

Read Next

তামিমের ফেরা ছাড়া আর কোনো নিশ্চিত তথ্য নেই মুমিনুলের কাছে

Total
33
Share