ভারত ও বাংলাদেশের ক্রিকেট মানের পার্থক্য কমছে: হনুমা বিহারি

সাকিবের '৫', বিহারির সেঞ্চুরিতে আবাহনীর সহজ জয়
Vinkmag ad

ভারতের বর্তমান টেস্ট দলের নিয়মিত সদস্য হনুমা বিহারি। আইপিএলের এবারের আসনে দল পাননি, বসে না থেকে সময় কাজে লাগাতে চলে এসেছেন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) খেলতে। এর আগে খেলে যাওয়া আবাহনীর হয়েই এবারও মাঠ মাতাচ্ছেন। হনুমার মতে মানের দিক থেকে ভারতের সাথে বাংলাদেশ ক্রিকেটের পার্থক্য কমতে শুরু করেছে।

আজ (৫ এপ্রিল) চির প্রতিদ্বন্দ্বী মোহামেডানের বিপক্ষে ৬ উইকেটের জয় পায় আবাহনী। যেখানে ব্যাট হাতে ৫৯ রানের ইনিংস খেলেন হনুমা বিহারি। এর আগে ম্যাচেই অবশ্য পেয়েছেন শতকের দেখা।

এর আগে ২০১৬ মৌসুমেও আবাহনীর হয়ে ডিপিএল খেলে গেছেন হনুমা। ২০২১ সালে ভারতকে সিডনি টেস্ট ড্র করানোর পথে নায়ক বনে যাওয়া এই ব্যাটার সাম্প্রতিক সময়ে বদলে যাওয়া বাংলাদেশের ক্রিকেট নিয়ে নিজের পর্যবেক্ষণ জানালেন।

আজ (৫ এপ্রিল) ম্যাচ শেষে মিরপুরে সাংবাদিকদের তিনি বলেন, ‘বছর কয়েক আগে যখন এখানে এসেছি তখনকার হিসেব করলে ভারতের চেয়ে কিছুটা পিছিয়েই ছিল। কিন্তু এখন প্রেক্ষাপটটা ভিন্ন মনে হচ্ছে, দুই দেশের ক্রিকেট মানের পার্থক্য কমা শুরু হয়েছে।’

এদিকে মোহামেডানের হয়ে খেলেছেন পাকিস্তানি অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। ম্যাচ হারলেও ব্যাটে-বলে পারফর্ম করেছেন হাফিজ। ব্যাট হাতে ৭০ রানের পর বল হাতে ১ উইকেট।

এমনিতে আইসিসি ইভেন্ট ছাড়া পাকিস্তানি ক্রিকেটারদের বিপক্ষে খেলার সুযোগ হয়না ভারতীয় ক্রিকেটারদের। ডিপিএলের কারণে হাফিজের বিপক্ষে খেলা হয়েছে আবাহনীর হনুমা বিহারির। বিষয়টি তিনি নিজে আলাদা কিছু অনুভব করেছেন কীনা এমন প্রশ্ন করা হয়। তবে বিহারির সোজা উত্তর প্রতিপক্ষে কে আছে সেসব নিয়ে তিনি ভাবেনই না। বরং ভালো খেলে দলে অবদান রাখাতেই তার পূর্ণ মনোযোগ।

ভারতীয় এই ক্রিকেটার বলেন, ‘এটা আসলে একজন নির্দিষ্ট খেলোয়াড়ের বিপক্ষে খেলা ছিল না, আমি এটাকে কেবল আবাহনী-মোহামেডান ম্যাওচ হিসেবেই দেখেছি। কিন্তু হাফিজ ভালো ব্যাট করেছে, বোলিংও, আর সে এটা শুধু আবাহনীর হয়ে যে করেছে তা না, দীর্ঘদিনের আন্তর্জাতিক ক্যারিয়ারের পাকিস্তানের হয়ে পারফর্ম করেছে।’

‘আমাদের দল ভালো করেছে ব্যাটে-বলে তাতেই আমরা জিততে পেরেছি। আমি আসলে দুই দলের একটা ম্যাচ হিসেবেই দেখছি, এর বেশি কিছু নয়। আমার মাথায় শুধু একটা জিনিসই কাজ করেছে আমি আবাহনীর হয়ে খেলছি, প্রতিপক্ষ দলে কে খেলছে তা নিয়ে মোটেও চিন্তা করিনি। মাঠে কীভাবে দলের জয়ে অবদান রাখতে পারবো সেসব নিয়েই ভেবেছি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

আশরাফুলের ‘ক্যারিয়ার সেরা’ ইনিংসে ব্রাদার্সের রোমাঞ্চকর জয়

Read Next

শ্রীলঙ্কার ভেঙে পড়া অর্থনীতির ধাক্কা খেল বাংলাদেশ এইচপি দলও

Total
1
Share