আইপিএলের মিডিয়া রাইটসের জন্য আগ্রহী ইউটিউব, মেটা, নেটফ্লিক্স…

আইপিএল নিলাম শেষে যেমন হল '১০' দলের স্কোয়াড
Vinkmag ad

আইপিএলের মিডিয়া রাইটস পেতে ঝাঁপাচ্ছে একাধিক বড় প্রতিষ্ঠান। ডিজিটাল রাইটস কিনতে আগ্রহী অ্যামাজন প্রাইম, মেটা, ইউটিউব ও ডিজনি। শেষ হাসি কারা হাসবে তা স্পষ্ট হবে কয়েক মাসের মধ্যেই। বিসিসিআই আইপিএলের মিডিয়া স্বত্ত্বাধিকারী চূড়ান্ত করবে ই-অকশনের মাধ্যমে।

ভারতের শীর্ষস্থানীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, ইউটিউব এবং অ্যাপল ২০২৩-২৭ এর জন্য যথাক্রমে আইপিএলের ডিজিটাল এবং মিডিয়া রাইটসের জন্য বিড করবে। তবে শুধু অ্যাপল আর ইউটিউব নয় আইপিএলের মিডিয়া রাইটস কিনতে আগ্রহী স্টার, সনি, অ্যামাজন প্রাইম, জি, ডিজনি প্লাস হটস্টার, টিভি১৮ ভায়াকম। এই তালিকায় আছে মেটা, নেটফ্লিক্সের মতো বড় নামও।

ইনভাইটেশন টু টেন্ডার (আইটিটি) ডকুমেন্ট সংগ্রহ করছে আগ্রহী সংস্থারা। আগামী ১০ মে অবধি আইটিটি ডকুমেন্ট কেনা যাবে। এরপর ১২ জুন ই-অকশনের মাধ্যমে নির্ধারিত হবে কোন কোন সংস্থা আইপিএলের মিডিয়া রাইটস পেল। আইপিএলের ইতিহাসে এই প্রথমবার মিডিয়া স্বত্ত্ব প্রদানের প্রক্রিয়াটি চূড়ান্ত হবে ই-অকশনের মাধ্যমে।

২০২৩ সাল থেকে আইপিএল কোথায় দেখা যাবে? সম্প্রচারকারী সংস্থার সঙ্গে নতুন ভাবে চুক্তি করতে চলেছে বিসিসিআই। কয়েকদিন আগেই সেটার জন্য টেন্ডার ডেকেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। বেশ কয়েকটি সংস্থা আইপিএলের সম্প্রচারের জন্য আগ্রহ দেখিয়েছে।

২০২৩-২০২৭ চার বছরের জন্য আইপিএলের ম্যাচ দেখানোর জন্য মিডিয়া রাইটস পেতে ২৫ লাখ রূপির বিনিময়ে বিড পেপার তুলেছে প্রত্যেক সংস্থা। আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠকেই মিডিয়া রাইটসের জন্য টেন্ডারদের বিডিং প্রক্রিয়া শুরু হয়।

টেলিভিশন মিডিয়ার পাশাপাশি অনলাইনে খেলা দেখানোর জন্যও টেন্ডার ডাকে বিসিসিআই। তাঁদের লক্ষ্য ২০২৩-২০২৭ চার বছরের জন্য ১৬ হাজার কোটি রূপি লাভ করা।

৯৭ ডেস্ক

Read Previous

শিরোপা জিততে এসে সুপার লিগ নিয়েই টানাটানি মোহামেডানের

Read Next

দ্য হান্ড্রেডে দল পেলেন যারা

Total
19
Share