রস টেইলরের শেষ ইনিংস, পেলেন বিদায়ী সম্মান

রস টেইলরের শেষ ইনিংস, পেলেন বিদায়ী সম্মান
Vinkmag ad

নিউজিল্যান্ডের ইনিংসের ৩৯ তম ওভার। প্রথম বলে আউট হলেন মার্টিন গাপটিল। সেঞ্চুরি করা গাপটিল ড্রেসিং রুমে ফেরার পথে ব্যাট উচিয়ে দর্শকদের অভিবাদনের জবাব দিলেন, বাউন্ডারি লাইনের কাছাকাছি যেয়ে একটু থামলেন, ব্যাট দিয়ে হেলমেট দিয়ে তালি দিলেন, মাঠে ঢুকতে থাকা রস টেইলরের সঙ্গে হাত মেলালেন।

স্বভাবজাত ভঙ্গিতেই মাঠে প্রবেশ করলেন রস টেইলর, একটু দৌড়, ব্যাট নিয়ে শ্যাডো করলেন। হালকা স্ট্রেচিং করে উইকেটের দিকে যাত্রা, অবশ্য এটাই শেষ বারের মত। আন্তর্জাতিক ক্রিকেটে এরপর যে আর ব্যাট করতে নামবেন না নিউজিল্যান্ড ক্রিকেটের কম আলোচিত এই সুপারস্টার।

প্রতিপক্ষ নেদারল্যান্ডসের ক্রিকেটাররা দুই পাশে ভাগ হয়ে দাঁড়িয়ে করতালি দিতে থাকলেন, তাদের মাঝ দিয়েই হেলমেট খুলে উইকেটের দিকে আসলেন টেইলর, যোগ দিলেন ৯৪ রান নিয়ে ব্যাট করতে থাকা উইল ইয়াংয়ের সাথে।

মাঠের দর্শকরা তখনও রস টেইলরের নাম নিয়ে বো ডাউন করছে। কিংবদন্তির বিদায়ে তো এমন সব হবেই।

ব্যাট হাতে অবশ্য নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচে বেশি কিছু করতে পারেননি। ১৬ বলে ১ ছয়ে ১৪ রান করে আউট হয়েছেন ভ্যান বিকের বলে তাকেই ক্যাচ দিয়ে।

ওয়ানডে ফরম্যাটে আজকের ম্যাচ দিয়ে মোট ২৩৬ ম্যাচের ২২০ ইনিংসে ব্যাট করেছেন টেইলর। ৪৭.৫৫ গড়ে রানটা ৮৬০৭। ২১ ওয়ানডে সেঞ্চুরির সাথে আছে ৫১ টি ফিফটি।।

ক্রাইস্টচার্চে বাংলাদেশের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিলেন। ১১২ টেস্টে ১৯৬ ইনিংসে ব্যাট করে তার রান ৭৬৮৩, গড়টা ৪৪.৬৬। ১৯ টেস্ট সেঞ্চুরির সাথে আছে ৩৫ ফিফটিও।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও রস টেইলর ১০০ এর বেশি ম্যাচ খেলেছেন। ১০২ ম্যাচের ৯৪ ইনিংসে ব্যাট করে রান করেছেন ১৯০৯। ১২২.৩৭ স্ট্রাইক রেটে রান করা টেইলরের ফিফটি ৭ টি।

নিউজিল্যান্ড দলের হয়ে সর্বোচ্চ টেস্ট ও ওয়ানডে রানের মালিক রস টেইলর দলকে দিয়েছেন নেতৃত্বও। নিউজিল্যান্ড ক্রিকেট তো বটেই, ক্রিকেট বিশ্ব মনে রাখবে এই কিংবদন্তিকে।

৯৭ ডেস্ক

Read Previous

চেন্নাই সুপার কিংসের হারের হ্যাটট্রিক

Read Next

আবাহনী-মোহামেডান লড়াই, সাইফউদ্দিন বলছেন টিভি সম্প্রচার হলে ভালো হত

Total
9
Share