৭ম বারের মত বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার নারীরা

৭ম বারের মত বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার নারীরা
Vinkmag ad

সপ্তমবারের মত বিশ্বচ্যাম্পিয়ন হলো অস্ট্রেলিয়া। নারীদের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে অ্যালিসা হিলির এক মহাকাব্যিক ইনিংসে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে তারা হারিয়েছে ৭১ রানে। আর শেষ পর্যন্ত লড়াই করেও দলকে জেতাতে পারেননি নাটালি শিভার।

ক্রাইস্টচার্চে ফাইনালে টসে জিতেও প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠান ইংলিশ ক্যাপ্টেন হিথার নাইট। তার সিদ্ধান্তকে ভুল প্রমাণ করে অজি দুই ওপেনার হিলি ও র‍্যাচেল হেইন্স ইংলিশ বোলারদের উপর ছড়ি ঘোরান। উদ্বোধনী জুটিতেই আসে ১৬০ রান। ৯৩ বলে ৭ চারে ৬৮ রানে আউট হন হেইন্স।

এরপর বেথ মুনির সাথে যুক্ত হয়ে ১৫৬ রানের আরও একটি বড় জুটি গড়েন হিলি। কোন ছক্কা না হাঁকিয়েও ২৬টি দর্শনীয় চারে ১৩৮ বলে ১৭০ রানের অসাধারণ ইনিংস খেলেন হিলি। বিশ্বকাপের ফাইনালে (নারী ও পুরুষ মিলিয়ে) এটি ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর।

হিলির বিদায়ের পর মুনি ও এলিস পেরির কল্যাণে ৫ উইকেটে ৩৫৬ রানের পর্বতসম স্কোর গড়ে অস্ট্রেলিয়া। মুনি ৪৭ বলে ৮ চারে ৬২ রানে আউট হন। পেরি ১৭ রানে অপরাজিত থাকেন।

ইংলিশদের পক্ষে পেসার আনিয়া শ্রাবসোল ৩টি উইকেট পান।

৩৫৭ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে অজি পেসার মেগান শাটের সুইংয়ে শুরুতে পরাস্ত হন সেমিফাইনালের সেঞ্চুরিয়ান ড্যানি ওয়াট (৪) ও ট্যামি বিউমন্ট (২৭)। হিথার নাইটের সাথে ৪৮ রানের জুটিতে ইনিংস মেরামত করতে থাকেন শিভার।

নাইটের (২৬) বিদায়ের পর দলের হাল একাই ধরেন শিভার। নিজে স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করলেও অজি বোলারদের তোপের মুখে অন্য ব্যাটাররা বড় ইনিংস গড়তে পারেননি।

অ্যামি জোন্সের সাথে ৪৩ ও সোফিয়া ডাঙ্কলির সাথে ৫০ রানের জুটি গড়ে দলের সংগ্রহ বড় করতে থাকেন শিভার। ৯ম উইকেটে চার্লি ডিনের সাথে ৬৫ রানের জুটি গড়ে দলকে জয়ের স্বপ্ন দেখালেও তা দুরুহই থেকে যায় শিভারের জন্য। শেষ পর্যন্ত ২৮৫ রানে অলআউট হয়ে যায় ইংলিশরা। শিভার ১২১ বলে ১৫ চার ও ১ ছয়ে ১৪৮ রানে অপরাজিত থাকেন।

অজিদের পক্ষে অ্যালেনা কিং ও জেস জোনাসেন ৩টি করে উইকেট এবং মেগান শাট ২ উইকেট নেন।

ফাইনালের অনবদ্য ইনিংস ও টুর্নামেন্টের এক আসরে ব্যক্তিগত সর্বোচ্চ রানের জন্য ম্যাচ সেরা ও টুর্নামেন্ট সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ব্যাটার অ্যালিসা হিলি।

সংক্ষিপ্ত স্কোরঃ

অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলঃ ৩৫৬/৫ (৫০), হিলি ১৭০, হেইন্স ৬৮, মুনি ৬২, গার্ডনার ১,ল্যানিং ১০, ম্যাকগ্রা ৮*, পেরি ১৭*; শ্রাবসোল ১০-০-৪৬-৩, ইকলস্টোন ১০-০-৭১-১

ইংল্যান্ড নারী ক্রিকেট দলঃ ২৮৫/১০ (৪৩.২), বিউমন্ট ২৭, ওয়াট ১, নাইট ২৬, শিভার ১৪৮*, জোন্স ২০, ডাঙ্কলি ২২, ব্রান্ট ১, ইকলস্টোন ৩, ক্রস ২, ডিন ২১, শ্রাবসোল ১; শাট ৮-০-৪২-২, কিং ১০-০-৬৪-৩, ম্যাকগ্রা ৮-০-৪৬-১, জোনাসেন ৮.৪-০-৫৭-৩, গার্ডনার ২-০-১৫-১

ফলাফলঃ অস্ট্রেলিয়া নারী দল ৭১ রানে জয়ী

ম্যাচ ও টুর্নামেন্ট সেরাঃ অ্যালিসা হিলি (অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল)

৯৭ ডেস্ক

Read Previous

ডারবানে বাংলাদেশের হতাশায় মোড়ানো এক বিকাল

Read Next

মিচেল স্টার্ক-অ্যালিসা হিলিঃ কাপল গোলস

Total
21
Share