জয়ের কীর্তিতে উচ্ছ্বসিত সাবেক গুরু রেডফোর্ড

লিটন-জয় জুটিতে বাংলাদেশের ম্যাচে ফেরার লড়াই 
Vinkmag ad

২০২০ সালে যুব বিশ্বকাপ জয়ী বাংলাদেশ দলের সদস্য মাহমুদুল হাসান জয়। ঐ বছরই বিসিবির হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটে জায়গা পান তার বেশিরভাগ সতীর্থের সাথে। যেখানে প্রধান কোচ হিসেবে ছিলেন ইংলিশ টবি রেডফোর্ড। আজ (২ এপ্রিল) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রেকর্ড গড়া সেঞ্চুরি হাঁকিয়ে প্রশংসা কুড়ালেন জয়।

দক্ষিণ আফ্রিকার মাটিতে তো বটেই, ঘরের মাঠেও এর আগে টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোনো সেঞ্চুরি ছিল না বাংলাদেশের। অথচ সেই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটালেন ক্যারিয়ারের মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা জয়।

গত বছর পাকিস্তানের বিপক্ষে অভিষেক, মিরপুরে ঐ ম্যাচে ০ ও ৬ রানেই থাকতে হয়েছে সন্তুষ্ট। তবে নিজের জাত চেনাতে বেশি সময় নেননি, চলতি বছর জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্ট জয়ে প্রথম ইনিংসে খেলেন ৭৮ রানের দারুণ এক ইনিংস।

চোটে পড়ে ঐ ম্যাচের দ্বিতীয় ইনিংস তো বটেই খেলা হয়নি সিরিজের পরের ম্যাচেও। মাঝে কেটে যাওয়া মাস দুয়েক সময় পর ক্যারিয়ারের তৃতীয় টেস্ট খেলতে নামেন চলতি ডারবান টেস্টে।

প্রথম ইনিংসে প্রোটিয়াদের ৩৬৭ রানের জবাবে ৯৪ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। তবে দ্বিতীয় দিন শেষে ৪৪ রানে অপরাজিত ছিলেন জয়। আজ তৃতীয় দিন এই ওপেনার দলকে টেনে নেন পুরো ইনিংসজুড়ে। তুলে নেন নিজের প্রথম ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের হয়ে প্রথম টেস্ট সেঞ্চুরি।

শেষ ব্যাটার হিসেবে আউট হয়েছেন ৩২৬ বলে ১৩৭ রানের ইনিংস খেলে। তার সেঞ্চুরিতেই ২৯৮ রান পর্যন্ত যেতে পারে বাংলাদেশ। সাবেক শিষ্যের এমন কীর্তিতে উচ্ছ্বসিত বাংলাদেশ এইচপি দলের কোচ টবি রেডফোর্ড।

টুইটারে তিনি লিখেন, ‘দারুণ খবর। হাই পারপফরম্যান্স (এইচপি) ইউনিটের সাবেক ব্যাটার মাহমুদুল হাসান জয় তার প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছে এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে যা কোনো বাংলাদেশী ব্যাটারের প্রথম সেঞ্চুরি, এম কিছু দেখা সত্যি অসাধারণ। দুর্দান্ত।’

৯৭ প্রতিবেদক

Read Previous

জয়ে মোড়ানো দিনের শেষটা হল বৃষ্টিতে

Read Next

বাংলাদেশে এসেই জয়কে মনে ধরেছিল সিডন্সের

Total
2
Share