হারমারের স্পিন বিষে নীল বাংলাদেশ

হারমারের স্পিন বিষে নীল বাংলাদেশ
Vinkmag ad

ডারবানের কিংসমিডে চলছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ১ম টেস্টের ২য় দিনের খেলা। এই টেস্টের খুটিনাটি আপডেট এই লাইভ রিপোর্টে।

কিংসমিডে বাংলাদেশের বাজে শেষঃ 

এর আগে কট বিহাইন্ডের আবেদনে সাড়া দিয়েছিলেন আম্পায়ার মারাইস এরাসমাস। তবে মুশফিকুর রহিম রিভিউ নিয়ে বেচে যান। পরের দফায় অখন আম্পায়ার আউট দেননি, তখন রিভিউ নিয়ে মুশফিককে সাজঘরে ফেরায় দক্ষিণ আফ্রিকা। ১৯ বলে ৭ রান করে হারমারের ৪র্থ শিকার মুশফিক।

দিনের শেষভাগে মুশফিক আউট হলে নাইট ওয়াচম্যান হিসাবে নামে তাসকিন আহমেদ। ওপেনার মাহমুদুল হাসান জয়ের সাথে ব্যাট করে বাকিটা সময় আর বিপদ ঘটতে দেননি তিনি।

৪ উইকেটে ৯৮ রান নিয়ে ২য় দিনের খেলা শেষ করে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার ১ম ইনিংসের রানের চেয়ে এখনো ২৬৯ রান পিছিয়ে টাইগাররা।

সংক্ষিপ্ত স্কোর (২য় দিন শেষে):

দক্ষিণ আফ্রিকা ৩৬৭/১০ (১২১), এলগার ৬৭, এরউই ৪১, পিটারসেন ১৯, বাভুমা ৯৩, রিকেলটন ২১, ভেরেনে ২৮, মুলডার ০, মহারাজ ১৯, হারমার ৩৮*, উইলিয়ামস ১২, অলিভিয়ার ১২; এবাদত ২৯-১০-৮৬-২, খালেদ ২৫-৩-৯২-৪, মিরাজ ৪০-৮-৯৪-৩

বাংলাদেশ ৯৮/৪ (৪৯), জয় ৪৪*, সাদমান ৯, শান্ত ৩৮, মুমিনুল ০, মুশফিক ৭, তাসকিন ০*; হারমার ২০-৭-৪২-৪।

বাংলাদেশ ২৬৯ রানে পিছিয়ে।

দ্রুত ২ উইকেট হারিয়ে বিপাকে বাংলাদেশঃ

সাদমান ইসলাম আউট হবার পরেই চা বিরতিতে যায় দুই দল। চা বিরতি শেষে এসে উইকেটে ভালোই মানিয়ে নেন মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্ত। দুজন খেলছিলেন স্বাচ্ছন্দ্যেই। মনে হচ্ছিল অবিচ্ছেদ্য থেকেই দিন কাটিয়ে ফেলবেন।

তবে শিমন হারমারের বলে লাইন মিস করে বোল্ড হন শান্ত। ৮৭ বলে ২ টি করে চার ও ছয়ে ৩৮ রান করা শান্ত আউট হলে ভাঙে শান্ত-জয়ের ৫৫ রানের জুটি।

এরপর উইকেটে এসে দলীয় স্কোরবোর্ডে রান বাড়াতে পারেননি মুমিনুল হক। ৮ বল খেলে কোন রান না করা মুমিনুল ফেরেন হারমারের ৩য় শিকার হয়ে। দারুণ এক ক্যাচ নেন কিগান পিটারসেন। 

চা বিরতির আগে সাদমানের উইকেট হারাল বাংলাদেশঃ 

৩৬৭ রানের জবাব ভালোমতই দিচ্ছিলেন বাংলাদেশ দলের দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ও সাদমান ইসলাম অনিক। তবে এই জুটি থেমেছে ১১ তম ওভারের ৩য় বলে। শিমন হারমারের বলে বোল্ড হন ৩৩ বলে ৯ রান করা সাদমান।

২৫ রানে বাংলাদেশ হারায় প্রথম উইকেট। ৩৪২ রান পিছিয়ে থেকে চা বিরতিতে গেছে বাংলাদেশ।

৩৬৭ তে থামল দক্ষিণ আফ্রিকাঃ 

বাংলাদেশ দলের আক্ষেপ বাড়িয়েছে দক্ষিণ আফ্রিকার লেজের দিকের ব্যাটাররা, শেষ ৪ জুটিতে এসেছে ১২২ রান। শেষ ৪ ব্যাটার মিলে রান করেছেন ৮১!

প্রথম ইনিংসে ৩৬৭ রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের পক্ষে ৪ উইকেট নিয়েছেন খালেদ আহমেদ, ৩ উইকেট পেয়েছেন মেহেদী হাসান মিরাজ, ২টি নিয়েছেন এবাদত হোসেন।

জুটি ভাঙলেন খালেদঃ 

অভিষিক্ত লিজাদ উইলিয়ামস ও শিমন হারমারের ৩৪ রানের জুটি ভাঙলেন খালেদ আহমেদ। খালেদ আহমেদের চতুর্থ শিকার লিজাদ উইলিয়ামস। এর আগেও দারুণ এক ক্যাচ নেওয়া মাহমুদুল হাসান জয় গালিতে নেন দারুণ আরেকটি ক্যাচ।

২য় দিনের ১ম সেশনে দাপট দেখাল কেবল টাইগাররাঃ

খালেদ আহমেদের জোড়া শিকারে দারুণভাবে সকাল শুরু হয় বাংলাদেশের। টেম্বা বাভুমাকে সেঞ্চুরির পথ থেকে ফিরিয়ে দেন মেহেদী হাসান মিরাজ। মহারাজকে বিদায় করে এবাদতের স্যালুট!

দিনের প্রথম সেশনেই ৪ উইকেট তুলে নিয়ে দারুণভাবে ম্যাচে ফিরল বাংলাদেশ।

৮ উইকেট হারিয়ে ৩১৪ রানে লাঞ্চ ব্রেকে দক্ষিণ আফ্রিকা। সিমন হার্মার ৮ ও লিজাদ উইলিয়ামস অপরাজিত ৬ রানে।

মহারাজকে ফিরিয়ে এবাদতের দ্বিতীয়ঃ

আগের ওভারে মিরাজের হাতে কাটা পড়েন বাভুমা। পরের ওভারের শুরুর বলেই কেশব মহারাজকে ব্যক্তিগত ১৯ রানে বোল্ড করেন এবাদত হোসেন। পরপর দুই উইকেট হারিয়ে চরম বিপাকে প্রোটিয়ারা।

তখন স্কোরবোর্ডে প্রোটিয়াদের সংগ্রহ ৮ উইকেটে ২৯৮। ক্রিজে দুই নতুন ব্যাটসম্যান সিমন হার্মার ও লিজাদ উইলিয়ামস।

মিরাজের ঘূর্ণিতে শতরান মিস বাভুমারঃ

মেহেদী হাসান মিরাজের করা ৯৮তম ওভারের শেষ বলে বোল্ড হন টেম্বা বাভুমা। শতরানের পথে ছুটা বাভুমাকে ৯৩ রানে থামিয়ে দক্ষিণ আফ্রিকার দর্শকদের চরম হতাশ করে দেন মিরাজ। ১৯০ বলে ১২ চারের সাহায্যে ৯৩ রানের ইনিংস খেলেন বাভুমা।

খালেদের জোড়া শিকার; দারুণভাবে সকাল শুরু বাংলাদেশেরঃ

ইনিংসের ৮৩তম ওভারের দ্বিতীয় বলে টাইগার পেসার খালেদ আহমেদ লেগ বিফোরের ফাঁদে ফেলেন কাইন ভেরেনেকে। আগেরদিন ২৭ রানে অপরাজিত থাকা ভেরেনে আজ কেবল ১ রান যোগ করতেই সাজঘরের পথে হাটেন।

ভিয়ান মুলডারের গোল্ডেন ডাক। বাঁ দিকে লাফিয়ে পড়ে দুর্দান্ত এক ক্যাচ তালুবন্দি করেন মাহমুদুল হাসান জয়। দুই বলে দুই উইকেট নিয়ে বাংলাদেশকে দারুণভাবে ম্যাচে ফেরান খালেদ আহমেদ। শূন্য হাতে হতাশ হয়ে প্যাভিলিয়নে ফেরেন মুলডার।

স্কোরবোর্ডে ২৪৫ রান তুলতেই ৬ উইকেট হারায় প্রোটিয়ারা। তবে টেম্বা বাভুমা লড়াই করছেন নতুন ব্যাটসম্যান কেশব মহারাজকে সঙ্গে নিয়ে।

সংক্ষিপ্ত স্কোর (১ম দিন শেষে):

দক্ষিণ আফ্রিকা ২৩৩/৪ (৭৬.৫), এলগার ৬৭, এরউই ৪১, পিটারসেন ১৯, বাভুমা ৫৩*, রিকেলটন ২১, ভেরেনে ২৭*; এবাদত ১৭-৬-৫৮-১, খালেদ ১২.৫-০-৪৯-১, মিরাজ ২৬-৪-৫৭-১।

৪ উইকেটে ২৩৩ রান করে ১ম দিনের খেলা শেষ করেছে স্বাগতিকরা। অবশ্য আলোক স্বল্পতার কারণে খেলা হয়েছে কেবল ৭৬.৫ ওভার।

৯৭ প্রতিবেদক

Read Previous

খালেদে মুগ্ধ ডোমিঙ্গো, চান বাংলাদেশের হয়ে অনেক টেস্ট খেলুক

Read Next

দক্ষিণ আফ্রিকা নয় যুক্তরাষ্ট্রের বিমানে উঠছেন সাকিব

Total
1
Share