সাকিববিহীন বাংলাদেশ এই ফর্মুলাতেই খেলবে: ডোমিঙ্গো

সাকিববিহীন বাংলাদেশ এই ফর্মুলাতেই খেলবে: ডোমিঙ্গো
Vinkmag ad

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবান টেস্টে তিন পেসার ও এক স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। সাকিব আল হাসান না থাকায় বাড়তি ব্যাটার খেলাতে গিয়ে গভীরতা কমেছে বোলিংয়ে। কোচ রাসেল ডোমিঙ্গো বলছেন যতদিনের সাকিবের অনুপস্থিতিতে কয়েক ওভার করে দেওয়ার মতো কাউকে খুঁজে পাওয়া যাবে না ততদিন এই ফর্মুলাই কার্যকর হবে। তবে তার কণ্ঠে আক্ষেপ ছিল পাঁচ বোলারের একাদশ খেলাতে না পারায়।

সাকিব থাকা মানেই একাদশে বাড়তি ব্যাটার কিংবা বোলার খেলানোর সুবিধা। কিন্তু পরিবারের সদস্যরা অসুস্থ বলে ওয়ানডে সিরিজ শেষেই দেশে ফিরতে হয় সাকিবকে। যেকারণে একাদশ সাজাতে গিয়ে দ্বিধায় পড়তে হছে টাইগার টিম ম্যানেজমেন্টের। শেষ পর্যন্ত মেহেদী হাসান মিরাজ এক প্রান্তে টানা বল করতে পারবে এই ভাবনায় তার সাথে তিন পেসার নিয়ে নামে বাংলাদেশ।

কিন্তু পেসারদের জন্য যতটা সুবিধাজনক হবে ততটা না হওয়াতে চার বোলার তত্বে কিছুটা পিছিয়ে দিয়েছে। পেসারদের জন্য টানা স্পেলে বল করা হয়ে পড়ে কঠিন। দিনে সবচেয়ে বেশি ওভার করা মিরাজের জন্য তো আরও কঠিন ছিল।

সাইটস্ক্রিণ জটিলতা ও আলোক স্বল্পতা মিলিয়ে সারাদিন খেলা হয়েছে ৭৬.৫ ওভার। তাতে ৪ উইকেটে দক্ষিণ আফ্রিকার স্কোরবোর্ডে ২৩৩ রান। সর্বোচ্চ ২৬ ওভার করেছেন মিরাজ।

বাংলাদেশ একাদশে শেষ মুহূর্তে আসে দুইটি পরিবর্তন। পেটের পিড়ায় ভোগা তামিম ইকবাল ও হাল্কা চোটে পড়া বাঁহাতি পেসার শরিফুলকে ছাড়াই নামতে হয় টাইগারদের। দিন শেষে সংবাদ সম্মেলনে টাইগার কোচ জানিয়েছেন সাকিবের না থাকার প্রভাব।

তিনি বলেন, ‘পাঁচ বোলার নিয়ে খেলতে পারলে সেটা হত আদর্শ। এই ক্ষেত্রে সাকিবের মতো অলরাউন্ডার বড় একটা পার্থক্য গড়ে দেয়। আমরা নিশ্চিত নই ব্যাটিং নাকি বোলিং শক্তি বাড়াবো। আমরা অনুভব করেছি যে মিরাজ অনেক বেশি ওভার বল করতে পারবে। তাকে এক পাশে রেখে অন্য পাশে আমরা পেসারদের অদল বদল করতে পারবো।’

‘পেসারদের জন্য খুব একটা সহায়তা নেই যতটা আমরা আশা করেছি এমন উইকেটে কাজটা কঠিন ছিল পেসারদের জন্য। সাকিবের অনুপস্থিতিতে কেউ একজন কয়েক ওভার করে দিতে পারবে এমন কাউকে খুঁজে পাওয়ার আগ পর্যন্ত এটাই হবে আমাদের ফর্মুলা।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ডোমিঙ্গোর দেখা সেরা রান আউটের একটি মিরাজের থ্রোতে

Read Next

খালেদে মুগ্ধ ডোমিঙ্গো, চান বাংলাদেশের হয়ে অনেক টেস্ট খেলুক

Total
1
Share