ওয়ানডে সেঞ্চুরিতে বাবর আজম ভেঙেছেন হাশিম আমলার বিশ্বরেকর্ড!

ওয়ানডে সেঞ্চুরিতে বাবর আজম ভেঙেছেন হাশিম আমলার বিশ্বরেকর্ড!
Vinkmag ad

পাকিস্তানের অধিনায়ক ও তারকা ব্যাটার বাবর আজম আবারও রেকর্ড বইয়ে নিজের নাম নিবন্ধন করেছেন। তিনি বিশ্বের দ্রুততম ব্যাটসম্যান হয়ে ১৫তম ওডিআই শতরান করেছেন। গত রাতের ওয়ানডে সেঞ্চুরিতে (৮৩ ইনিংস) বাবর ভেঙেছেন হাশিম আমলার বিশ্ব রেকর্ড (৮৬ ইনিংস)।

লাহোরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাবর সেঞ্চুরি হাঁকিয়ে দক্ষিণ আফ্রিকার হাশিম আমলাকে ছাড়িয়ে গেলেন সবচেয়ে কম ইনিংসে ১৫টি ওডিআই সেঞ্চুরি করার তালিকায়। ২৭ বছর বয়সী এই ক্রিকেটার তাঁর ওয়ানডে ক্যারিয়ারের ৮৩তম ইনিংসে এই মাইলফলক ছুঁয়েছেন।

প্রাক্তন প্রোটিয়া ওপেনার হাশিম আমলা ৮৬ ইনিংসে ১৫টি সেঞ্চুরি পূর্ণ করেছিলেন। অন্য আর কোন ব্যাটার ১০০-এর কম ইনিংসে ১৫ সেঞ্চুরি করতে পারেনি। ভিরাট কোহলি তালিকার তৃতীয় স্থানে রয়েছেন এবং ১৫ নম্বর ওডিআই সেঞ্চুরিতে পৌঁছতে তাঁর লেগেছে ১০৬ ইনিংস।

দ্রুততম ৭, ১৩ এবং ১৪ ওডিআই সেঞ্চুরির বিশ্ব রেকর্ডও বাবরের দখলে।

মন্থর ব্যাটিংয়ের জন্য আগের ম্যাচেই সমালোচিত হয়েছেন। পরের ম্যাচেই বাবর আজম ফেরেন তাঁর চেনা ছন্দে। ব্যাট হাতে শুধু রান করেই নয়, সেঞ্চুরি হাঁকিয়ে দলের ঐতিহাসিক জয়ে রাখলেন বড় অবদান। আর তাতেই কড়া জবাবটা যে পেল বাবরের সমালোচকরা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গতরাতে পাওয়া ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরিতে বাবর আজম ছাড়িয়ে গেলেন পাকিস্তানের সকল ওয়ানডে অধিনায়ককে। পাকিস্তানের অধিনায়ক হিসেবে তিনিই এখন সবচেয়ে বেশি সেঞ্চুরির (৪) মালিক।

বাবর গড়েছেন আরও একটি রেকর্ড! ওয়ানডেতে অস্ট্রেলিয়া বিরুদ্ধে পাকিস্তান অধিনায়ক হিসেবে সর্বোচ্চ স্কোর এখন বাবর আজমেরই (১১৪ রান)। এর আগে ১৯৯০ সালে ব্রিসবেনে অধিনায়ক ইমরান খান খেলেছিল ৮২ রানের ইনিংস। যা এতোদিন সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ছিল।

দ্রুততম ১৫টি ওয়ানডে সেঞ্চুরি করেছেন যারাঃ

বাবর আজম – ৮৩ ইনিংস
হাশিম আমলা – ৮৬ ইনিংস
ভিরাট কোহলি – ১০৬ ইনিংস
ডেভিড ওয়ার্নার – ১০৮ ইনিংস
শিখর ধাওয়ান – ১০৮ ইনিংস

৯৭ ডেস্ক

Read Previous

সাইটস্ক্রিণ জটিলতায় খেলা শুরুতে দেরি, ডোমিঙ্গো বলছে কোনো সুবিধাই পাননি

Read Next

হাশিম আমলাকে টপকে রেকর্ড গড়েছেন ইমাম উল হক

Total
1
Share