তামিমের সঙ্গী জয়, কপাল পুড়ছে সাদমানের

জয়ের হাতে ৩ সেলাই, পর্যবেক্ষণে ৭-১০ দিন
Vinkmag ad

প্রায় এক বছর পর টেস্ট ক্রিকেটে ফিরছেন তামিম ইকবাল। আর তাতেই মাঝের সময়টায় ওপেনিং জুটি নিয়ে যে সমস্যায় পড়েছিল বাংলাদেশ তার সমাধান হচ্ছে আপাতত। আগামীকাল (৩১ মার্চ) শুরু হতে যাওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে তামিমের সঙ্গী হচ্ছেন মাহমুদুল হাসান জয়।

তামিম সর্বশেষ টেস্ট খেলেছেন ২০২১ সালের এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর বাংলাদেশ খেলে আরও পাঁচটি টেস্ট, যেখানে তার জায়গায় খেলেছেন সাইফ হাসান, মাহমুদুল হাসান জয়, নাইম শেখরা। অন্যপ্রান্তে অবশ্য সাদমান ইসলাম ছিলেন পাকা।

কিন্তু তামিম ফিরতেই বদলে যাচ্ছে দৃশ্যপট, সাদমান হারাচ্ছেন জায়গা। তামিমের সঙ্গী হচ্ছেন যুব বিশ্বকাপ জয়ী দলের সদস্য জয়। মূলত নিউজিল্যান্ডে ঐতিহাসিক টেস্ট জয়ে ব্যাট হাতে ভূমিকা রেখেই দলে নিজের জায়গাটা ধরে রাখলেই এই ডানহাতি।

সর্বশেষে পাকিস্তান সিরিজে হতাশাজনক পারফরম্যান্স উপহার দিয়ে বাদই পড়ে যান সাইফ। ঐ সিরিজেই অভিষেক হয় জয়ের, কিন্তু অভিষেক রাঙাতে পারেননি। তবে নিউজিল্যান্ডে মাউন্ট মঙ্গানুই টেস্টেই খেলেন ৭৮ রানের ইনিংস, যদিও চোটে পড়ে পরের ইনিংস সহ সিরিজ থেকেই ছিটকে যান। দ্বিতীয় টেস্টে সাদমানের সঙ্গী হন নাইম, করতে পারেননি আহামরি কিছু।

তামিমবিহীন বাংলাদেশ টেস্ট একাদশে এক পাশে স্থায়ী হওয়া সাদমান সর্বশেষ ৪ টেস্টে পাননি কোনো ফিফটির দেখা। তার খেলা সর্বোচ্চ রানের ইনিংস ২২। আর তাতেই তামিম ফেরাতে বাদ পড়তে হচ্ছে তাকে।

আগামীকাল ডারবান টেস্টে তামিমের সঙ্গী হচ্ছে জয় এমন আভাস দিয়ে আজ অধিনায়ক মুমিনুল বলেন, ‘ওপেনিং পার্টনার তামিম ইকবাল আর জয় হওয়ার সম্ভাবনা বেশি।’

এদিকে যথারীতি আগামীকাল সকালেই নিজেদের সেরা কম্বিনেশন সাজাবে বাংলাদেশ, বলছেন টাইগার কাপ্তান, ‘কম্বিনেশনটা সেটা এখনও সিদ্ধান্ত হয়নি। আগামীকাল উইকেট দেখে সিদ্ধান্ত নেব। কারণ কন্ডিশনের বিষয়টা অনেক ভিন্নতা থাকে।’

একদিকে নিউজিল্যান্ডে টেস্ট জয় অন্যদিকে দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জয়। সব মিলিয়ে ফুরফুরে মেজাজে থেকেই প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করছে টাইগাররা। এর আগে দক্ষিণ আফ্রিকায় সবকটি টেস্ট হারা বাংলাদেশ জয়ের জন্যই মাঠে নামছে।

‘আমি তো সবসময় বলি যে জেতার জন্যই খেলি। এই সিরিজেও আমরা জেতার জন্যই খেলব। তার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রক্রিয়া মতো আগানো। ৫ দিন ভালোভাবে দাপট ধরে রাখলে ফল অবশ্যই আমাদের পক্ষে আসবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

অভিজ্ঞতায় নিজেরা এগিয়ে, তবুও মুমিনুল বলছেন…

Read Next

লো স্কোরিং ম্যাচে পয়েন্টের খাতা খুলল আরসিবি

Total
7
Share