অভিজ্ঞতায় নিজেরা এগিয়ে, তবুও মুমিনুল বলছেন…

অভিজ্ঞতায় নিজেরা এগিয়ে, তবুও মুমিনুল বলছেন...
Vinkmag ad

এর আগে দক্ষিণ আফ্রিকায় খেলা ৬ টেস্টের সবকটিতেই বাজেভাবে হেরেছে বাংলাদেশ। আরেক দফা প্রোটিয়াদের মাটিতে টেস্ট সিরিজ শুরুর আগে প্রেক্ষাপটটা যেন বদলে গেলো। অভিজ্ঞতা ও সাম্প্রতি পারফরম্যান্স বিবেচনায় মুমিনুল হকের দলই এগিয়ে। কিন্তু প্রতিপক্ষের কন্ডিশন বলে নিজেদের খুব বেশি এগিয়ে রাখতে নারাজ টাইগার কাপ্তান।

আইপিএলের কারণে দক্ষিণ আফ্রিকার বোলিং আক্রমণ হয়ে পড়েছে অনভিজ্ঞ। কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, আনরিখ নরকিয়ারা থাকছেন না টেস্ট সিরিজে। সাথে ব্যাটিং লাইন আপেও র‍্যাসি ভ্যান ডার ডুসেন কিংবা এইডেন মার্করামদের না থাকা ভোগাতে পারে স্বাগতিকদের।

যেখানে বাংলাদেশ মাঠে নামছে অভিজ্ঞতার দিক থেকে বেশ এগিয়ে থেকে। অধিনায়ক মুমিনুল ছাড়াও অভিজ্ঞ সেনানী হিসেবে আছেন মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলামরা। এর বাইরে ইনফর্ম পেসার তাসকিন আহমেদ, এবাদত হোসেন তো থাকছেনই।

অভিজ্ঞতায় বাংলাদেশ এগিয়ে তবে খেলাটা দক্ষিণ আফ্রিকার মাটিতে। যদিও প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার সহ টেম্বা বাভুমা, কেশব মহারাজ, ডুয়ানে ওলিভিয়ার ইনফর্ম কিগান পিটারসেনরা চ্যালেঞ্জ জানাতে পারেন বেশ ভালোভাবেই।

আর এ কারণেই নিজেদের অভিজ্ঞ দল হলেও সমানে সমানে লড়াই হতে পারে বলে মনে করে মুমিনুল। আগামীকাল (৩১ মার্চ) ডারবানের কিংসমিড স্টেডিয়ামে মাঠে গড়াবে প্রথম টেস্ট। তার আগে আজ আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কথা বলেন বাংলাদেশ অধিনায়ক।

তিনি বলেন, ‘অভিজ্ঞতায় একটু হয়ত এগিয়ে থাকব। কিন্তু সুবিধা ওরাও পাবে। যেমন ওরা ঘরের মাঠে খেলছে। তো দুই দলেরই কিছু কিছু সুবিধা থাকবে। কিন্তু বড় জিনিস হলো ৫ দিন ১৫ টা সেশন ভালা খেলা। ভালো জায়গায় বল করা, ভালো ব্যাটিং করা। চাপের জিনিসগুলো ভালোভাবে মানিয়ে নেয়া, জেতা গুরুত্বপূর্ণ।’

এদিকে ওয়ানডে সিরিজ জিতে নিজেদের আরও বেশি চনমনে ভাবছেন টাইগার টেস্ট কাপ্তান। তার মতে পূর্ণাঙ্গ সিরিজের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন ফরম্যাটের খেলা হলেও একটা ফরম্যাটের সাফল্য আত্মবিশ্বাসের টনিক হিসেবে কাজ করে অন্য ফরম্যাটে।

‘আপনি যখন একটু পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আসেন। এরমধ্যে যখন আগের সিরিজ যেমন ওয়ানডে সিরিজ জিতে যাবেন তখন আত্মবিশ্বাসের দিক থেকে অবশ্যই এগিয়ে থাকবেন। যদিও লাল বল ও সাদা বলের মধ্যে পার্থক্য আছে। লাল বলে আমাদের নতুন করে শুরু করতে হচ্ছে।’

‘আমরা নিউজিল্যান্ডে কিভাবে খেলেছিলাম, ওই সময় প্রক্রিয়াগুলো ছিল সেগুলো আবার সামনে আনতে হবে। ওখানে যেই ভুল বা পিছিয়ে ছিলাম সেই জায়গাটায় কাজ করতে হবে। তো সবমিলিয়ে আত্মবিশ্বাস তো অবশ্যই আছে কিন্তু ওভারঅল নতুন করে শুরু করতে হবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

শেষের নাটকে ১ রানে জিতল প্রাইম ব্যাংক, রাজার প্রথম পাঁচ

Read Next

তামিমের সঙ্গী জয়, কপাল পুড়ছে সাদমানের

Total
32
Share