ওয়ানডে সিরিজ হারই তাঁতিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকাকে: এলগার

দক্ষিণ আফ্রিকার নয়া অধিনায়ক বাভুমা ও এলগার
Vinkmag ad

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাটিতে ইতিহাস গড়ে বাংলাদশ জিতেছে ওয়ানডে সিরিজ। ওয়ানডে সিরিজে হেরেই টেস্ট সিরিজের আগে তেঁতে আছে স্বাগতিকরা বলছেন প্রোটিয়া টেস্ট অধিনায়ক ডিন এলগার। এলগারের মতে বাংলাদেশ আর আগের বাংলাদেশ নাই, বদলে যাওয়া টাইগাররা সমৃদ্ধ কোচিং স্টাফের অধীনে জানে দক্ষিণ আফ্রিকায় কীভাবে ভালো খেলতে হয়।

এর আগে কোনো ফরম্যাটেই দক্ষিণ আফ্রিকার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে জিততে পারেনি বাংলাদেশ। তবে এবার প্রথম জয়ের সাথে ধরা দেয় সিরিজ জয়ও, ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ নিজেদের করে নেয় তামিম ইকবালের দল।

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ হেরে ক্রিকেটাররা আঘাত পেয়েছে বলে মনে করেন প্রোটিয়া টেস্ট কাপ্তান এলগার। আর এই হারই টেস্ট সিরিজে টাইগারদের উপর ঝাঁপিয়ে পড়ার জন্য তাঁতিয়ে দিয়েছে বলছেন তিনি।

গতকাল (২৮ মার্চ) এক সংবাদ সম্মেলনে এলগার বলেন, ‘আমি মনে করি ওয়ানডে সিরিজে যে ফল এসেছে তা অনেক খেলোয়াড়কেই আঘাত করেছে। আমি হয়তো ওয়ানডে দলে ছিলাম না কিন্তু এমন ফলে বেশ মন আঘাত পেয়েছি। আমি ভাবতে চাই যে এটা আমাদের আরও বেশি তাঁতিয়ে দিবে। আমাদের ভালো করার ক্ষুধা যেন আরও বাড়িয়ে দিল।’

এর ৩ দফা আগে দক্ষিণ আফ্রিকা সফরে ৬ টেস্টেই লজ্জাজনক হার সঙ্গী হয়েছে বাংলাদেশের। যেখানে ৫ ম্যাচেই ইনিংস হার। ইনিংস হার এড়ানো একমাত্র ম্যাচেও সঙ্গী ৩৩৩ রানের পরাজয়।

তবে এবার দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জেতার আগে নিউজল্যান্ডের মাটিতে টেস্ট জিতেছে বাংলাদেশ। মাউন্ট মঙ্গানুইতে চলতি বছর জানুয়ারিতে এসেছে ঐতিহাসিক সে জয়। সাম্প্রতিক পারফরম্যান্স আমলে নিয়ে প্রটিয়া টেস্ট কাপ্তান স্বীকার করে নিয়েছেন এই বাংলাদেশ আগের বাংলাদেশ নয়।

‘আমরা জানি এই বাংলাদেশ আগের বাংলাদেশ না। তারা নতুন বাংলাদেশ যারা কীনা দারুণ একটি কোচিং স্টাফের অধীনে নিজেদের মানসিকতা বদলেছে এবং দক্ষিণ আফ্রিকায় কীভাবে খেলতে হয় সে সম্পর্কে জানে।’

২ ম্যাচ টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকার জন্য হতাশার ব্যাপার আইপিএলের কারণে দলের গুরুত্বপূর্ণ কয়েকজন ক্রিকেটারকে পাওয়া যাচ্ছে না। যাদের মধ্যে এইডেন মার্করাম, র‍্যাসি ভ্যান ডার ডুসেন, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডিরা অন্যতম।

তবে নতুন করে যারা সুযোগ পেয়েছেন তাদের জন্য বড় সুযোগ হিসেবে দেখছেন এলগার। প্রোটিয়া দলপতি আত্মবিশ্বাসী নতুনরা এমন পারফরম্যান্স করবে যে আইপিএল খেলতে যাওয়া ক্রিকেটাররাই চাপে পড়ে যাবে।

‘আমি এখনো তাদের নিয়ে খুব আত্মবিশ্বাসী, যদিও আইপিএলের কারণে কয়েকজন মূল খেলোয়াড়কে আমরা পাচ্ছি না। এখানে এটা বর্তমানে যারা আছে তাদের জন্য অনেক বড় সুযোগ আইপিএলে যাওয়া খেলোয়াড়দের জন্য চাপ তৈরি করার। আমি খুবই আত্মবিশ্বাসী যে তারা এটা করতে পারবে।’

৯৭ ডেস্ক

Read Previous

যে কারণে নেটে নিয়মিত বোলিং অনুশীলনে শান্ত

Read Next

নয়া দুই দলের লড়াইয়ে জিতল গুজরাট

Total
49
Share