যে কারণে নেটে নিয়মিত বোলিং অনুশীলনে শান্ত

যে কারণে নেটে নিয়মিত বোলিং অনুশীলনে শান্ত
Vinkmag ad

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের আগে নেটে বল হাতে ভালো সময় ব্যয় করতে দেখা যাচ্ছে নাজমুল হোসেন শান্তকে। মূলত তার কাজ ব্যাট হাতে দলে অবদান রাখা। কিন্তু পার্ট টাইমার হিসেবে অফ স্পিনে কার্যকর হতেই টিম ম্যানেজমেন্টের চাওয়ায় এমন সিদ্ধান্ত।

টেস্ট ক্রিকেটে মূল বোলারদের করতে হয় লম্বা লম্বা স্পেল। টানা স্পেলে ক্লান্ত বোলারদের বিশ্রাম দিতে কিংবা জমে যাওয়া প্রতিপক্ষের জুটি ভাঙতে অধিনায়করা প্রায়ই ডেকে আনেন পার্ট টাইমার কাউকে।

পার্ট টাইমার হিসেবে শান্তর আছে ভালো সম্ভাবনা। সর্বশেষ বিপিএলে ফরচুন বরিশালের হয়ে খেলা এই বাঁহাতি ব্যাটারকে বোলিংয়ে ভালোই ব্যবহার করেছেন অধিনায়ক সাকিব। গুরুত্বপূর্ণ সময়ে এনে দেন ব্রেক থ্রু। ভিন্ন ভিন্ন ম্যাচে করেছেন ৫ ওভার, পকেটে পুরেছেন ৩ উইকেট।

এবার শান্তকে জাতীয় দলের টেস্ট ফরম্যাটেও কার্যকরী পার্ট টাইমার করার ভাবনা অধিনায়ক মুমিনুল হক সহ টিম ম্যানেজমেন্টের। যে কারণে দলের অনুশীলনে নিয়মিতই করছেন বোলিং।

৩১ মার্চ শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। ডারবানের কিংসমিডে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

গতকাল (২৮ মার্চ) বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় নিজের বোলিং নিয়ে শান্ত বলেন, ‘বোলিংয়ে উপলব্ধি বলতে আগে যে খুব বেশি সিরিয়াস ছিলাম তা না। তবে গত ৬-৭ মাস ধরে বোলিং নিয়ে কাজ করছি। রঙ্গনা ভালো কাজ করছে। সাথে অধিনায়ক সাহায্য করছেন।’

‘সবার যেটা চাওয়া যে আমরা যদি টেস্ট ম্যাচে ৫-১০ ওভার করে অবদান রাখতে পারি তাহলে আমাদের দলের জন্য ভালো। তো ঐ চিন্তা ভাবনাটা নিয়েই আমরা এগোচ্ছি। এজন্য আমি প্রতিদিন অনুশীলনে বোলিং করছি। আর এটা সিরিয়াসলি করার চেষ্টা করছি। যদি এখান থেকে দলের জন্য কিছু অবদান রাখতে পারি, দল লাভবান হবে।’

পার্ট টাইমার হিসেবে শান্তর সুনাম আছে ঘরোয়া ক্রিকেটে। আন্তর্জাতিক ক্রিকেটে অবশ্য পাননি সেভাবে সুযোগ। টেস্টে ৬.৪ ওভার বল করে উইকেট শূন্য, ওয়ানডে ও আন্তর্জাতি টি-টোয়েন্টিতে ১ ওভার করে হাত ঘুরিয়েও নেই কোনো উইকেট।

প্রথম শ্রেণিতে অবশ্য বল করেছেন ৭৪.৩ ওভার তাতে উইকেট সংখ্যা ৫ টি। লিস্ট ‘এ’ তে ৫৬.৩ ওভার বল করে উইকেট নিয়েছেন ৮ টি। স্বীকৃত টি-টোয়েন্টিতে ১৯.২ ওভারে শিকার ৫ উইকেট। যুব দলের হয়ে ওয়ানডেতে ৬১ ওভার হাত ঘুরিয়ে শিকার করেন ১৩ উইকেট।

৯৭ প্রতিবেদক

Read Previous

ক্রিকেট দলে রাগবি খেলোয়াড় ও শান্ত-মিরাজদের সুখস্মৃতি

Read Next

ওয়ানডে সিরিজ হারই তাঁতিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকাকে: এলগার

Total
1
Share