তাসকিনের আইপিএল ক্ষতিপূরণ ইস্যুতে অ্যান্ডারসন-ব্রডকে টানলেন মাশরাফি

মিরপুরে তাসকিন-সোহানদের কোচের ভূমিকায় মাশরাফি
Vinkmag ad

আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) যখন বর্তমান সময়ে ক্রিকেটারদের স্বপ্নের চূড়ান্ত রূপ তখন সুযোগ পেয়েও তাসকিন আহমেদের খেলতে না পারা নিশ্চিতভাবে হতাশার। কিন্তু দেশের স্বার্থে জমজমাট এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে না খেলে আর্থিক যে ক্ষতি হয়েছে সেটি কি তিনি পাচ্ছেন? বিসিবি বলছে বিষয়টি তারা মাথায় রেখেছেন। অন্যদিকে সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার মতে বিসিবির অবশ্যই নজর দেওয়া উচিৎ, তাতে টেস্ট ক্রিকেটে আগ্রহ বাড়বে ক্রিকেটারদের।

জাতীয় দলের কোনো সিরিজ না থাকলেও এর আগে ভবিষ্যত চোটের কথা মাথায় রেখে বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানকে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) একটি আসরে অনাপত্তিপত্র দেয়নি বিসিবি। পরে পুরো অর্থ না হলেও একটা বড় অংশ (৩০ লাখ টাকা) ক্ষতিপূরণ দেওয়া হয় বাঁহাতি এই পেসারকে।

এদিকে আজ (২৭ মার্চ) মিরপুরে সংবাদ মাধ্যমের সাথে আলাপে জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি তুলে ধরলেন ইংলিশ দুই পেসার জিমি অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডের উদাহরণ।

সময়ের অন্যতম সেরা দুই পেসার আইপিএল না খেললেও ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) শুধু লাল বলের চুক্তিতে আর্থিক দিক থেকে দারুণভাবে উৎসাহী করে। মাশরাফি সরাসরি ক্ষতিপূরণের ব্যাপারে না বললেও পুরষ্কার তথা প্রণোদনার কথা টেনে আনেন।

তিনি বলেন, ‘অবশ্যই (পুরস্কার দেওয়ার প্রশ্নে)। আপনি যদি অ্যান্ডারসন এবং ব্রডের দিকে তাকান, ইসিবি কিন্তু তাদেরকে সবসময় ক্ষতিপূরণ ঠিক না, তাদেরকে এই পুরস্কারটা দেওয়া যেহেতু তারা আইপিএল না খেলে দেশকে সার্ভিস দিচ্ছে তাদেরকে নুন্যতম পুরস্কার দেওয়া। তখন হয়কি ক্রিকেটারদের ভালোলাগা কাজ করে, না বোর্ড আমাদের বিষয়টা দেখছে। তখন আমরা টেস্ট ক্রিকেট কেন যে কোনো ক্রিকেট খেলার জন্য প্রস্তুত।’

এদিকে দিন কয়েক আগে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস সংবাদ মাধ্যমে জানিয়েছেন তারা ব্যাপারটি মাথায় রাখছেন।

‘সেটা (ক্ষতিপূরন) অবশ্যই মাথায় রাখবে, আপনি যেটা বললেন সেটা আর্থিক দিক। কিন্তু ম্যাচ শেষ হওয়ার পর তাসকিন যেটা বলেছে আমাকে, অন্য আরও অনেকেই ছিল সামনে যে ‘আজকের জয়টা অর্থ দিয়ে মাপা যায় না। আমি আইপিএলকে এখানে টেনে আনতে চাইনা। আইপিএলের সাথে আজকের জয়ের কোনো সম্পর্ক নেই।’ তার এই কথাটাকে অবশ্যই আমাদের মূল্য দেওয়া উচিৎ। আর অবশ্যই তার ব্যাপারটা আমরা লক্ষ্য রাখবো।’

উল্লেখ্য, তাসকিনকে পুরো মৌসুমের জন্য আইপিএলের আসন্নে আসরে চেয়েছে নবাগত দল লাখনৌ সুপার জায়ান্টস। নিলামে অবিক্রিত থাকলেও ইংলিশ পেসার মার্ক উড চোটে পড়াতেই তাসকিনের সুযোগ মেলে। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ সামনে বলে তাকে ছাড় দেয়নি বিসিবি।

মার্ক উড ৭ কোটি ৫০ লাখ রুপিতে বিক্রি হন। ফলে আসন্ন পুরো মৌসুমে তাসকিন তারা চেয়েছেন মানে তাকে অন্তত কোটি রুপির বিনিময়েই দলে ভেড়াতো!

৯৭ প্রতিবেদক

Read Previous

আগামী বিশ্বকাপে বাংলাদেশ সেমি ফাইনাল খেলবে: মাশরাফি

Read Next

প্রাইম ব্যাংকের রান পাহাড়ে চাপা পড়ল শাইনপুকুর

Total
17
Share