এবার কোচিং স্টাফকে কৃতিত্ব দিচ্ছেন মাশরাফিও

ভাঙাচোরা দল নিয়ে ঐতিহাসিক টেস্ট জয়, পুরো কৃতিত্ব মুমিনুলকে দিলেন মাশরাফি
Vinkmag ad

বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর কাজের ধরণে বেশ বিরক্ত মাশরাফি বিন মর্তুজা। সাবেক এই সফল অধিনায়কতো দিন কয়েক আগে নিউজিল্যান্ডে টেস্ট জয়ের কৃতিত্ব দিতেও কার্পন্য করেছেন। বরং সব মিলিয়ে ডোমিঙ্গোর ব্যর্থতার পাল্লা ভারী বলে উল্লেখ করেন। এবার দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জয়ের পর কোচিং স্টাফকে অবশ্য কৃতিত্ব দিলেন মাশরাফি।

নতুন ক্রিকেটারদের বাজিয়ে দেখার যে প্রক্রিয়া ডোমিঙ্গোর সেটা পছন্দ না মাশরাফির। সংবাদ মাধ্যমে বেশ খোলামেলাভাবেই বিষয়টি জানিয়েছেন মাশরাফি। এমনকি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগের দিনও ডোমিঙ্গোকে ব্যর্থ হিসেবেই সংবাদ মাধ্যমে উপস্থাপন করেন দেশের সফলতম ওয়ানডে অধিনায়ক।

নিউজিল্যান্ডে ঐতিহাসিক টেস্ট জয়ের জন্য ডোমিঙ্গো যখন প্রশংসা কুড়াচ্ছেন তখন মাশরাফি বলে বসলেন মাউন্ট মঙ্গানুই টেস্ট জেতার কথাই ছিল না বাংলাদেশের। তার মতে সাফল্যের গুণ গান গাইতে হলে ডোমিঙ্গোর ব্যর্থতা নিয়েও সমালোচনা হওয়া উচিৎ।

কিন্তু সম্প্রতি প্রোটিয়া মুল্লুকে প্রথম জয় পাওয়ার সাথে ইতিহাস গড়া ওয়ানডে সিরিজ জয়। এবার অবশ্য কোচিং স্টাফকে কৃতিত্ব দিচ্ছেন মাশরাফি। তবে আছেন নিজের পুরোনো দর্শনেই। সাফল্যে যেমন ক্রিকেটারদের সাথে কোচিং স্টাফরা বাহবা পায়, ব্যর্থতায়ও মাঠের ১১ ক্রিকেটারের বাইরে কোচিং স্টাফ, টিম ম্যানেজমেন্টের দায় নেওয়া উচিৎ।

আজ (২৭ মার্চ) মিরপুরে সাংবাদিকদের তিনি বলেন, ‘অবশ্যই কৃতিত্ব কোচিং স্টাফের যারা আছে তাদের দিতে হবে (দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়)। কারণ একটা জয়ের পেছনে সবারই অবদান থাকে। হারার জন্য আমাদের দেশে যেটা হয় হারের দায় শুধু খেলোয়াড়দের উপর চলে যায়। এটা তখন শুধু খেলোয়াড়দের দিকে চলে যায়। অবশ্যই মাঠে ১১ জন ক্রিকেটার খেলে, কিন্তু তাদের সবকিছু ঠিক আছে কীনা সেটা খেয়াল রাখা প্রয়োজন।’

‘আপনি বাইরের দেশে দেখবেন যে সাইকোলজিক্যালি ইফেক্ট হলে অবেক ক্রিকেটার বাসায় চলে যায়। অনেক বড় বড় টুর্নামেন্ট ছেড়ে চলে গিয়েছে আপনারা দেখেছেন। তো আমাদের দেশে এগুলো হওয়ার সুযোগই নাই, কারণ আমরা এগুলো চিন্তাই করতে পারিনা, বুঝিও না। এ জন্যই বিরাট ফারাক থেকে যায় অন্যান্য দেশের সাথে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বিজয়ের ব্যাটে রানের ফোয়ারা, খুলবে কি জাতীয় দলের দরজা?

Read Next

নারীদের বিশ্বকাপে চূড়ান্ত হল ৪ সেমিফাইনালিস্ট

Total
8
Share