ওয়াংখেড়েতে ফাইনাল হারের প্রতিশোধ নিল কোলকাতা

ওয়াংখেড়েতে ফাইনাল হারের প্রতিশোধ নিল কোলকাতা
Vinkmag ad

২০২১ আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) এর ফাইনালে মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস (সিএসকে) ও কোলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। কেকেআরকে ২৭ রানে হারিয়ে শিরোপা জিতে নিয়েছিল সিএসকে। ১ বছর বাদে আইপিএলের নয়া আসরের উদ্বোধনী ম্যাচে আবারও মুখোমুখি হয়েছিল এই দুই দল।

মাঝের সময়ে হয়েছে অনেক পরিবর্তন। সাকিব আল হাসান কেকেআর তো নয়ই, নেই কোন দলের স্কোয়াডে। চেন্নাইকে ফাইনালে জেতানো ফাফ ডু প্লেসিস হয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক। চেন্নাই সুপার কিংসের নয়া অধিনায়ক হয়েছেন রবীন্দ্র জাদেজা।

এতসব ভিন্নতার সাথে ভিন্নতা এসেছে ফলেও। এদফায় জয়ের হাসি হেসেছে কোলকাতা নাইট রাইডার্স।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে চেন্নাই সুপার কিংসকে ৬ উইকেটে হারিয়ে এবারের আইপিএলে শুভ সূচনা করেছে কোলকাতা নাইট রাইডার্স।

টসে হেরে এদিন আগে ব্যাট করে চেন্নাই সুপার কিংস। চেন্নাইয়ের ইনিংসের বিজ্ঞাপন ছিল সাবেক ও বর্তমান অধিনায়কের জুটিটা। ৬১ রানে ৫ উইকেট হারানোর পর মাহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজার অনবদ্য ৭০ রানের জুটিতে ১৩১ অব্দি যেতে পারে চেন্নাই।

৩৮ বলে ৭ চার ও ১ ছয়ে ৫০ রান করে অপরাজিত থাকা ধোনি যেনো জানান দিলেন ৪০ এও কতটা কার্যকরী তিনি। ২৮ বলে অপরাজিত ২৬ রান করা জাদেজা ধোনিকে সঙ্গই দিয়েছেন কেবল।

চেন্নাইকে ১৩১ এ আটকে রাখাতে বড় ভূমিকা রাখেন উমেশ যাদব। ৪ ওভারে ২০ রান খরচে ২ উইকেট নেন তিনি। এছাড়া ১ টি করে উইকেট যায় বরুণ চক্রবর্তী ও আন্দ্রে রাসেলের দখলে।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে বেগ পেতে হয়নি কোলকাতার। ভেঙ্কটেশ আইয়ার ও আজিঙ্কা রাহানের উদ্বোধনী জুটিতে আসে ৪৩ রান। ১৬ রান করা ভেঙ্কটেশকে ফেরান ডোয়াইন ব্রাভো। ব্রাভো পরে ফেরান নিতিশ রানাকেও (২১)। ততক্ষণে অবশ্য কোলকাতা প্রয়োজনীয় রানের অর্ধেকের বেশি করে ফেলেছে।

৩৪ বলে ৬ চার ও ১ ছয়ে ৪৪ রান করে ফেরেন আজিঙ্কা রাহানে। স্যাম বিলিংস আউট হবার আগে করেন ২৫ রান।

কেকেআর কাপাতান শ্রেয়াস আইয়ার অপরাজিত ২০ রান করে দলকে জয় পাইয়ে দিয়েই মাঠ ছাড়েন।

৪ ওভারে ২০ রান খরচে ৩ উইকেট নিয়েও পরাজিত শিবিরে ডোয়াইন ব্রাভো। মিচেল স্যান্টনারের ১ উইকেট আক্ষেপই বাড়িয়েছে কেবল।

৯ বল ও ৬ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে কোলকাতা নাইট রাইডার্স।

সংক্ষিপ্ত স্কোরঃ

চেন্নাই সুপার কিংস ১৩১/৫ (২০), রুতুরাজ ০, কনওয়ে ৩, উথাপ্পা ২৮, রায়ডু ১৫, জাদেজা ২৬*, দুবে ৩, ধোনি ৫০*; উমেশ ৪-০-২০-২, বরুণ ৪-০-২৩-১, রাসেল ৪-০-৩৮-১

কোলকাতা নাইট রাইডার্স ১৩৩/৪ (১৮.৩), রাহানে ৪৪, আইয়ার ১৬, রানা ২১, আইয়ার ২০*, বিলিংস ২৫, জ্যাকসন ৩*; স্যান্টনার ৪-০-৩১-১, ব্রাভো ৪-০-২০-৩

ফলাফলঃ কোলকাতা নাইট রাইডার্স ৬ উইকেটে জয়ী।

৯৭ ডেস্ক

Read Previous

সাকিববিহীন বাংলাদেশও পিছু হটছেনা, খেলবে আক্রমণাত্মক ক্রিকেট

Read Next

ইংল্যান্ডের কাছে বাংলাদেশের শতরানের হার

Total
33
Share